eibbuy.com
সি এন্ড এফ এর কাজ-c&f এর কাজ কি
সি এন্ড এফ হলো এক ধরনের সরকারী এজেন্ট। যেকোনো পণ্য যখন আপনি কোন দেশ থেকে বৈধ ভাবে আমদানি করেন তবে আপনাকে সেই পণ্যের কাস্টমস ক্লিয়ারিং করতে হবে। কাস্টমসে আপনার সকল ডকুমেন্ট সাবমিট করলে কাস্টমস থেকে আপনার ট্যাক্স নির্ধারণ করা হবে। অনেকের প্রস্ন থাকে তাহলে c&f এর কাজ কি ? কারন সরকারী কর্মকর্তা যদি ট্যাক্স নির্ধারণ করে থাকেন তবে c&f এর কাজ কি ? সি এন্ড এফ এর কাজ আসলে আপনার হয়ে কাগজ পত্র কাস্টমসে সাবমিট করা।
ব্যাক্তি পর্যায়ে যে কেউ কোন পণ্য আমদানি করলে তার ট্যাক্স সম্পর্কে পুরা পুরি ধারনা থাকা সম্ভব না। ঠিক এই কাজে c&f এর কাজ হলো আপনাকে সঠিক পরামর্শ দেওয়া।
সি এন্ড এফ একটু ভিন্ন কাজে আপনাকে সহযোগীতা করবে ৷ আসলে সি এন্ড এফ আপনাকে যে সহযোগীতা করবে তা আপনি নিজেও করতে পারতেন ৷  কিন্তু আপনার পক্ষে এই জটিল বিষয়টি রপ্ত করতে আপনাকে প্রচুর সময় ও জ্ঞান লাগবে ৷ সরকার সি এন্ড এফ কে নিয়োগ দিয়েছে এই জটিল কাজটিকে  সহজ করতে ৷ সি এন্ড এফ কে সরকার একটি লাইসেন্স দিয়ে থাকে ৷ তাদের কাজ হলো সঠিক HS কোড নির্ধারন করে , যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে কাষ্টমসে আমদানী পেপার সাবমিট করা ৷

উদাহরন স্বরুপ বলা যায় , আপনি যখন ঢাকা এয়ারপোর্ট দিয়ে পন্য আমদানী করবেন তখন পন্য আসার পর আপনার প্রথম কাজই হলো আপনার সমস্ত  ডকুমেন্ট সি এন্ড এফ কে প্রদান করা ৷ সি এন্ড এফ তার লাইসেন্সের ইউনিক কোডের মাধ্যমে সমস্ত পেপার অনলাইনে কাষ্টমসে সাবমিট করবে ৷  সরকার আপনার ডকুমেন্ট গুলি একটি C-Number দিয়ে চিহ্নিত করবে ৷ এবার আপনার পেপারটি সি এন্ড এফ কাষ্টমসে নিয়ে যাবে ডিউটি এ্যসেসমেন্ট করতে ৷

এ্যসেসমেন্ট শেষ হলে এবার ডিউটি পরিশোধ করে পন্য ডেলিভারীর ব্যবস্থা করবে ৷ এই কাজের জন্য আপনি সি এন্ড এফ কে আপনি একটি ফি দিতে হবে ৷  সি এন্ড এফ ছাড়া আপনি কোনভাবেই পন্য ছাড়াতে বা সরকারী ট্যাক্স দিতে পারবেননা ৷  

সরকারী লাইসেন্স বিধিমালার অধীনে একজন c&f লাইসেন্সধারীর দায়িত্ব ও কর্তব ̈ হইবে নিম্নরূপ যথাঃ-
(ক) প্রতিনিধি হিসাবে মনোনীত ব ̈ক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক লাইসেন্সিকে প্রদত্ত ক্ষমতা অর্পণের পত্র সংশিষ্ট কর্তৃপক্ষের নিকট দাখিল করা ;
(খ) গ্রাহক আইন অনুযায়ী কার্য সম্পাদন করেন নাই বা কোন দলিলে কোন মিথ্যা তথ্যা উপস্থাপন করিয়াছেন, তদসম্পর্কে অবগত হইবার সঙ্গে সঙ্গে উহা লিখিতভাবে শুল্ক কর্তৃপক্ষকে অবহিত করা;
(গ) কাস্টমস সংশিষ্ট কার্য সম্পাদনে গ্রাহককে সঠিক তথ্য প্রদান করা;
(ঘ) জানিবার অধিকার রহিয়াছে এমন কোন কাস্টমস সংশিষ্ট তথ্য গ্রাহকের নিকট গোপন না করা;
(ঙ) গ্রাহকের নিকট হইতে সরকারের কোন পাওনা প্রাপ্তির সঙ্গে সঙ্গে সরকারী কোষাগারে জমা প্রদান করা এবং সরকারের নিকট হইতে গ্রাহকের পাওনা প্রাপ্তির সঙ্গে সঙ্গে গ্রাহককে প্রদান করা;
(চ) শুল্ক কর্তৃপক্ষের কোন কাজে অযাচিত প্রভাব বিস্তার না করা;
(ছ) সংশিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ব ̈তিরেকে কাস্টম হাউস বা কাস্টমস স্টেশনের রেকর্ড বা শুল্ক কর্তৃপক্ষের অধিকারে থাকা কেন তথ ̈ সংগ্রহ না করা;
(জ) লাইসেন্স সংশিষ্ট কাজে এমন কোন ব্যাক্তিকে নিয়োগ না করা, যাহার লাইসেন্সের আবেদন প্রত্যাখ্যাত হইয়াছে বা বাতিল করা হইয়াছে;
(ঝ) কাস্টম হাউস বা কাস্টমস স্টেশনের কোন কর্মকর্তা বা কর্মচারীকে কোন অর্থ ধার বা কর্জ হিসাবে প্রদান না করা এবং এইরূপ কোন কর্মকর্তা বা কর্মচারী কর্তৃক গৃহীত ধার বা কর্জ পরিশোধের জন ̈ জিম্মাদার না হওয়া;
(ঞ) ব ̈বসায়িক অফিসের ঠিকানা পরিবর্তন হইলে, উক্ত পরিবর্তন কার্যকর হইবার সঙ্গে সঙ্গে লাইসেন্সিং কর্তৃপক্ষকে উহা অবগত করা;
(ট) লাইসেন্স সংশিষ্ট আর্থিক লেনদেনের পূর্ণাঙ্গ দলিল এবং উহা দ্বারা সকল কাস্টমস দলিল, চিঠি, বিল, হিসাব কমপক্ষে তিন বৎসর সময়ের জন ̈ নিজ ̄^ দপ্তরে সংরক্ষণ ও মজুদ রাখা;
(ঠ) সংশিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত কো ন কাস্টমস কর্মকর্তা দফা
(ট) এ বর্ণিত কোন দলিল তলব করিলে উহা উপস্থাপন করা এবং উহার কোন অংশ গোপন, অপসারণ বা ধ্বংস না করা;
(ড) লাইসেন্সিং কর্তৃপক্ষের লিখিত অনুমোদন ব ̈তিরেকে লাইসেন্সিং কার্যক্রমের কোনরূপ গঠনগত পরিবর্তন না করা।
বিস্তারিত
আমি কিভাবে একজন কোটিপতি হতে পারি?

কোটিপতি হওয়ার ৫০টি টিপস ...।

১. শূন্য থেকে শুরু করে সংগ্রামের মধ্য দিয়ে বেড়ে উঠুন:-

বহু সফল ব্যক্তি খালি হাতেই তাদের কাজ শুরু করেছিলেন। স্টারবাকস প্রতিষ্ঠাতা ও সিইও হাওয়ার্ড স্কুলজ ও গোল্ডম্যান সাক্স-এর সিইও লয়েড ব্ল্যাংকফেইন বড় হয়েছেন এভাবেই। প্রতিযোগিতা ও দুর্ভাগ্য তৈরি করে বড় নেতা।

২. যা ভালো লাগে, তাই করুন:-

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস বলেন, ‘সবচেয়ে ভালো কাজের একমাত্র উপায় হল নিজের কাজকে ভালোবাসা। আপনি যদি এটা না পেয়ে থাকেন তাহলে খুঁজতে থাকুন। স্থীর হবেন না।’ তিনি ঠিকই বলেছিলেন। আপনি যদি নিজের আগ্রহের বিষয়ে কাজ করেন তাহলে গ্রাহকরাও আপনাকে খুঁজে বের করবে। আর এভাবে টাকাও খুঁজে বের করবে আপনাকে।

৩. সিলিকন ভ্যালি অনুসরণ করুন:-

যুক্তরাষ্ট্রের হাইটেক ইন্ডাস্ট্রির কেন্দ্র সিলিকন ভ্যালি বহু মানুষের ভাগ্য ফিরিয়েছে। শুধু প্রধান নির্বাহীরাই নয়, বহু চাকরিজীবীও এখানে খুব ভালো আছেন। এর কারণ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো হয়ে উঠেছে বহু মানুষের সমৃদ্ধির সোপান।

৪. নিজের ব্যবসা শুরু করুন, সন্নাসীর মতো থাকুন:-

নতুন ব্যবসা শুরু করে নিজে একজন সন্নাসীর মতো জীবন নির্বাহ করুন। আমেরিকার মিলিয়নেয়ারদের মধ্যে দুই তৃতীয়াংশই আত্মকর্মসংস্থানের মাধ্যমে এ অবস্থায় এসেছেন। তাদের অধিকাংশই আবার ছোট ব্যবসা করেন আর তাদের সামর্থের চেয়ে কম অর্থে জীবন নির্বাহ করেন। তবে তাদের অর্থ তারা আবার ব্যবসায় বিনিয়োগ করেন। সাধারণত তারা পূর্বপুরুষের কাছ থেকে কোনো অর্থ পাননি। তাই কেনার আগে আরেকবার চিন্তা করুন- আপনার কি নতুন গাড়ি বা দামি যন্ত্রটা লাগবেই?

৫. ঝুঁকি নিন, ভুল করুন, নিজের ওপর বিশ্বাস রাখুন:-

অধিকাংশ মানুষ অবিবেচনাপ্রসূত অথবা সাধ্যের অতিরিক্ত ঝুঁকি নিয়ে ফেলে, যা তাদের নেয়া উচিত নয়। তার বদলে স্মার্ট ঝুঁকি নিতে হবে, যা বাস্তবে পূরণ করা সম্ভব। নিজের ওপর বিশ্বাস রেখে সামনে এগিয়ে যান। ভুল হলেও তা স্বাভাবিক। আঘাত না পেয়ে কেউ সামনে এগোতে পারে না।

৬. অনেক ত্যাগ করে সর্বশক্তি দিয়ে কাজ করুন:-

ইয়াহুর সিইও মেরিসা মেয়ার খুবই পরিশ্রমি একজন নারী। তিনি সপ্তাহে ৯০ ঘণ্টা কাজ করেন। আর এলন মাস্ক দুটি প্রতিষ্ঠা চালান। একই বিষয় প্রযোজ্য ছিল স্টিভ জবসের ক্ষেত্রে। তিনি অ্যাপল ও পিক্সার চালাতেন। আপনি যা বিনিয়োগ করবেন তার ফলাফল পাবেন।

৭. নিজের ভাগ্য নিজেই তৈরি করুন:-

এটা বলা হয় যে, সুযোগ যখন প্রস্তুতির সঙ্গে মিলে যায় তখন সৌভাগ্য আসে। আমি খুব ভাগ্যবান – এ কথার পাশাপাশি এটাও সত্য যে আমি ভাগ্য খোঁজার কাজে কখনো থামিনি। আর যখনই কোনো সুযোগের আশা মিলেছে তা হারাইনি। এ কারণে অপ্রয়োজনীয় কাজ বাদ দিয়ে বাস্তব জগতের সফল মানুষদের সঙ্গে পরিচিত হতে হবে।

৮. স্থিতিশীল বিবাহিত জীবন:-

বিয়ে ভাঙার পর বহু ধনী মানুষের সম্পত্তি কমে গেছে। এ কারণে ধনী হওয়া ও থাকার জন্য স্থিতিশীল বিবাহিত জীবন গুরুত্বপূর্ণ।

৯. বৈচিত্র্য আনুন:-

বহু ধরনের ধারণা আনুন নিজের কাজে। এতে অনেক কষ্ট ও সময় ব্যয় হতে পারে। তবে প্রাথমিকভাবে কষ্ট হলেও ভবিষ্যতে এর সুফল অবশ্যই পাবেন।

১০. সর্বাত্মক চেষ্টা করুন:-

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে আপনি সহজেই ধনী হতে পারবেন না। এ জন্য প্রথমেই যে কাজটি করতে হবে তা হলো টাকা উপার্জন বাড়ানোর জন্য সর্বাত্মক চেষ্টা করা। আর এতে যে পথগুলো সফল হবে সে পথে উপার্জন বাড়ানোর জন্য ক্রমাগত চেষ্টা করতে হবে।

১১. লোক দেখানো বন্ধ করুন:-

সামান্য কিছু টাকা হলেই তা দিয়ে বিভিন্ন বিলাসদ্রব্য কেনা অভ্যাস বন্ধ করুন। পর্যাপ্ত টাকা না আসা পর্যন্ত দামি মোবাইল ফোন, ঘড়ি, গাড়ি ইত্যাদির পেছনে এক পয়সাও ব্যয় করা যাবে না। অর্থ ব্যয় করার বদলে তা জমিয়ে নতুন করে অর্থ উপার্জনের কাজে লাগান।

১২. বিনিয়োগ ক্ষেত্র বের করুন:-

আপনার টাকা জমানোর মূল উদ্দেশ্য হবে তা দিয়ে যুৎসই বিনিয়োগ করা। আপনার যে টাকাটাই জমবে তাই বিনিয়োগ করার পথ খুঁজুন।

১৩. লাভ ছাড়া ঋণ নয়:-

সরাসরি আর্থিক লাভ হয় না, এমন ঋণ বাদ দিন। ঋণ নিয়ে একটি গাড়ি কিনতে হলেও আপনার চিন্তা করতে হবে, এ থেকে কী লাভ হবে? যদি ব্যবসাক্ষেত্রে বড় অঙ্কের আর্থিক লাভ আনতে পারে গাড়িটি, তা হলেই কেবল তা কেনা যেতে পারে।

১৪. টাকাকে অগ্রাধিকার দিন:-

বহু মানুষই আর্থিক স্বাধীনতা আশা করে কিন্তু একে বাস্তবে অগ্রাধিকার দেয় না। যদি বাস্তবেই টাকাকে ভালোবাসেন তা হলে সে আপনার কাছে আসবেই। তবে সে জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে।

১৫. বিশ্রাম বাদ দিন:-

মানুষের মতো টাকা ঘুমায় না। এর নেই সাপ্তাহিক ছুটির দিন কিংবা অন্য কোনো বিশেষ দিবস। সারা বছর একটানা কাজ করে যায় টাকা। আর তাই টাকাকে ধরতে হলে আপনারও বিশ্রামের কথা ভুলে যেতে হবে। শুধু যে বিশ্রামটুকু না করলেই নয়, তাই করতে হবে।

১৬. গরিব অবস্থাকে ভয় করুন:-

অনেক ধনী মানুষই অতীতে গরিব ছিলেন। বিল গেটস বলেন, 'গরিব অবস্থায় জন্মগ্রহণ করা আপনার ভুল নয়। কিন্তু গরিব অবস্থায় মৃত্যুবরণ করাটা আপনার ভুল। ' গরিব হওয়াকে ভয় পাওয়া দারিদ্র্যের বৃত্ত থেকে বেরিয়ে আসতে বহু ব্যক্তিকে উৎসাহিত করেছে।

১৭. গুরু খুঁজে নিন :-

মধ্যবিত্ত সমাজে ধনী হওয়ার কলাকৌশল নিজে নিজে রপ্ত করা অনেক কঠিন। এ ক্ষেত্রে একজন ধনী ব্যক্তির আন্তরিক পরামর্শ প্রয়োজন। আর এ কাজে উপযুক্ত ব্যক্তি খুঁজে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

১৮. বিনিয়োগ, বিনিয়োগ, বিনিয়োগ:-

আপনার হাতে আয়ের সম্ভাব্য যত উৎস আছে, তা একত্রিত করে সতর্কভাবে বিনিয়োগ করতে হবে। আর এ বিনিয়োগ থেকে পাওয়া অর্থ আবার বিনিয়োগ করতে হবে। এভাবে ক্রমাগত বিনিয়োগ করেই আপনার আর্থিক ভিত্তি সম্প্রসারিত হবে।

১৯. বড় লক্ষ্য নির্ধারণ করুন:-

অনেকেই লক্ষ্য নির্ধারণে বিচক্ষণতার পরিচয় দেয় না। এ কারণে তারা লক্ষ্যমাত্রাই অল্প করে ধরে রাখে। ফলে মূল উপার্জন এর চেয়েও কমে যায়। তাই লক্ষ্যমাত্রা নির্ধারণে বিচক্ষণতার পরিচয় দিন, এক কোটির জায়গায় টার্গেট করুন ১০ কোটি টাকার। এ ক্ষেত্রে পুরো টাকাটা না পেলেও এর কাছাকাছি অন্তত পৌঁছাতে পারবেন।

২০. টাকার পিছনে ছুটবেন না, টাকাকে নিজের পিছনে ছোটান:-

বড়লোক হতে গেলে টাকার পিছনে ছুটলেই চলে না। দেখবেন ঠিক পরিকল্পনা করে চলে টাকাই আপনার পিছনে ছুটবে। আচ্ছা নিন একটা ঘটনমা বলি। বিল গেটসের। বিল গেটস একদিন এক বিশ্ববিদ্যালয়ে গেলেন লেকচার দিতে। অনেক কথা ছাত্রদের সঙ্গে শেয়ার করার পর যখন বিলের বক্তৃতা শেষ হল, তখন হঠাত্‍ই তাঁর পকেট থেকে ১০ ডলার পরে গেল। বিল কিন্তু সে টাকাটা কুড়োলেন না। সবাই তখন অবাক হয়েছিলেন। বিল কারণ হিসেবে বলেছিলেন, ওই টাকা কুড়োতে যত সময় খরচ হল, ওই সময় ব্য করে তিনি তার চেয়ে বেশি টাকা রোজগার করতে পারেন। নিজেকে এমনভাবেই তৈরি করুন। শুধু টাকার পিছনে ছুটবেন না। সময়কে, কাজকে উপভোগ করে কাজ করুন।

২১. ব্যতিক্রমি কিছু ব্যবসা-বিনিয়োগের কথা ভাবুন:-

দুনিয়ার বেশিরভাগ বড়লোক মানুষই ব্যতিক্রমী কিছু ভাবনার ওপর ভর করে ব্যবসা করেই নিজেদের ওপরে নিয়ে গিয়েছেন। আচ্ছা একবার ভাবুন Scotch Brite এর কথা। আগে তো আমারা এমনি ন্যাকড়া দিয়েই বাসনপত্র মাজতাম। কিন্তু কেউ একজন ভেবেছিলেন এমন একটা কিছু আনতে হবে যা দিয়ে ন্যাকড়াকে বদলে অ্য অভ্যাস করানো যায়। কিংবা ধরুন আজকালকার অনলাইন শপিং। অ্যামাজন, ফ্লিপকার্টের মালিকরাও ব্যতিক্রমি ভেবেছিলেন। আপনিও ভাবুন, পড়ুন, দেখুন। নতুন ব্যবসার ভাবনা লুকিয়ে আছে আমাদের চোখের সামনে, শুধু আমরা সেটা দেখতে পারছি না। এই ভাবনা, আর তারপর সেটাকে বাস্তবে রূপ দেওয়ার ওপরেই আপনার উজ্জ্বল ভবিষ্যত নির্ভর করছে।

২২. খরচের জায়গাগুলো একটু ভাল করে খেয়াল করুন:-

পনি হয়তো ভাল রোজগার করছেন। কিন্তু মাসের শেষে দেখছেন সেই ভাঁড়ে মা ভবানি অবস্থা। তাহলে এক কাজ করুআন দেখুন তো আপনার খরচগুলো ঠিক কোথায় কোথছায় হচ্ছে। আচ্ছা, আপনার লাইফস্টাইলটা কী একটু বড়লোকি হয়ে যাচ্ছে না। হয়তো এর চেয়ে একটু কম খরচ হলেও আপনার চলে যায়। এসবই আপনি বুঝতে পারবেন যদি খরচের জায়গাগুলো একটু লিখে রাখেন। দেখবেন পরে চোখ বোলালে বুঝবেন কোন জায়গাগুলো একটু চেক করতে হবে।

২৩. একই চাকরিতে বছরের পর বছর আটকে না থেকে ভাল সুযোগ পেলে নতুন জায়গায় যান:-

বছরের পর বছর একই কোম্পানিতে কাজ করে যাচ্ছেন। শুধু এই কথা ভেবে ‘যাক চলে যাচ্ছে, রোজগার তো করছি, খেতে তো পাচ্ছি’। এভাবে না ভেবে সুযোগ তৈরি করুন, সুযোগ কাজে লাগান। কোম্পানি পরিবর্তন করলে একদিকে মাইনে, পদ বাড়ে, অন্যদিকে বাড়ে আত্মবিশ্বাস, আসে নতুন কিছু করার মানসিকতা। তাই ভাল সুযোগ পেলে নতুন জায়গায় যান।

২৪. অজুহাত দেখানো:-

একটি কাজ না করার পেছনে হাজারটি অজুহাত দেখানো যায়, কিন্তু কাজটি করার জন্যে একটি কারণই যথেষ্ট।

২৫. শুধু পছন্দসই চাকরি নয়, চাকরির জায়গাটাকেও গুরুত্ব দিন:-

শুধু পছন্দসই চাকরিতে পেয়েছেন বলেই আত্মহারা হবেন না। চাকরির জায়গাটাও গুরুত্ব দিন। ধরুন আপনি চলচ্চিত্রশিল্পের সঙ্গে জড়িত। তাহলে চেষ্টা করুন এই কাজের সেরা জায়গায় কাজ করতে। এটা ঠিক যোগ্যতা থাকলে যে কোনও জায়গা থেকে উজ্জ্বল হওয়া যায়। তবে এটাও ঠিক অনেক সময় পেশাদার আবহ আপনার কাছ থেকে সেরাটা বের করে নেয়। তাই একেবারে সেরা জায়গায় কাজ করলে আপনার সেরাটা দেওয়া যায়। তাই সেরাটা পাওয়ায় যায়।

২৬. চোখ কান খোলা রাখুন, রোজগারের পন্থা আসতে পারে যে কোনও জায়গা থেকে:-

সব সময় চোখ কান খোলা রাখুন। যে কোনও আলোচনা থেকে বড় কোনও রোজগারের একটা দিশা তৈরি হতে পারে। কখনও ভাববেন না ওটা আমার কাজ নয়। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ পর্যন্ত বলেছেন, চোখ কান খোলা না থাকলে তিনি কখনই ফেসবুক খুলতে পারতেন না। ইন্টারনেটটা খুব ভাল করে ঘেঁটে ফেলনু। গোটা দুনিয়াটা লুকিয়ে আছে নেট দুনিয়ায়। সেখান থেকে রোজগারের পন্থা বের করুন। মাথা খাঁটান।

২৭. সময়কে কাজে লাগান:-

বিনিয়োগ করার আগে ভাবুন-দিনের ২৪ ঘণ্টাকে ভাগ করে নিন। রোজগার করতে হলে পরিশ্রম করতে হবে। কিন্তু তার চেয়েও বেশি করতে হবে সময় পরিকল্পনা। ধরা যাক আপনি চাকরি করেন। মানে ৯-১০ ঘণ্টা আপনি কাজে ব্যস্ত, তারপরের সময়টা কাজে লাগান। ছোট কোনও ব্যবসা থেকে শুরু করুন। টিউশনিও খারাপ অপশন নয়। যে অতিরিক্ত সময়টা কাজ করছেন সেই টাকাটা বিনিয়োগ করুন। ভুলে যাবেন না বিন্দুতে বিন্দুতে সিন্ধু হয়।

২৮. স্বপ্ন দেখুন দোষ নেই, কিন্তু সবার আগে সঠিক পরিকল্পনা করুন:-

বড়লোক হব এমন স্বপ্ন দেখাটা ভাল। হ্যাঁ, ছেঁড়া কাঁথাতে শুয়ে থেকেও লাখ টাকার স্বপ্ন দেখাও ভাল। কারণ আগে কোনও কিছু করতে হলে স্বপ্ন দেখতে হয়। কিন্তু মনে রাখতে হবে আগে সঠিক পরিকল্পনা করতে হবে। ডায়েরিতে সময় ঠিক করে পরিকল্পনা করুন। ধরুন লিখলেন এক বছরের মধ্যে এক লাখ টাকা জমাতে চান। তারপর স্টক মার্কেটে বিনিয়োগ। দশ মাস পর হিসেব করে নিন পরিকল্পনা ঠিক দিকে বাস্তবায়িত হচ্ছে কি না।

২৯. আগে ঠিক করুন কোন ধরনের বড়লোক হতে চান:-

আগে ঠিক করুন কোন ধরনের বড়লোক হতে চান। মানে ব্যবসার মাধ্যমে নাকি চাকরি করে। বড়লোক মানে প্রচুর টাকার মালিক নাকি বড় মনের মানুষ। সে সবগুলো আগে ঠিক করুন। ব্যবসা করে বড় কিছু করতে হলে ধাপে ধাপে ওঠার চেষ্টা করুন। লাভের টাকার সঙ্গে সামঞ্জস্য রেখে বিনিয়োগ করুন। একটা ব্যবসায় আটকে না থেকে ধীরে ধীরে অনেক কিছুতে বিনিয়োগ করার চেষ্টা করুন। চাকরি করে বড়লোক হতে হলে আগে টিম লিড করতে শিখুন। কাজের পাশাপাশি নতুন আইডিয়া নিয়ে আসুন। অফিসের সবার সঙ্গে সুসম্পর্ক রেখে বসকে নিজের কাজের ভাল দিকটা বোঝানোর চেষ্টা করুন।

৩০. যাদের সহায়তা করছেন, তাদের সঙ্গে যোগাযোগ রাখুন:-

ধনী ও সফল ব্যক্তিদের খুবই সহায়তাকারী হিসেবে দেখা যায়। তারা সব সময় মানুষকে নানাভাবে সহায়তা করে এবং সহায়তাপ্রাপ্ত ব্যক্তিরাই আবার তাদের ধনী হয়ে উঠতে সাহায্য করেন। এ কারণে আপনি যাদের সহায়তা করছেন, তাদের সঙ্গে যোগাযোগ রাখুন। তারাই একসময় আপনাকে ধনী ও সফল হতে সাহায্য করবে।

৩১. ভালোভাবে একটি কাজ করুন:-

আপনি যে কাজটিতে অন্যের তুলনায় ভালো, সে কাজটিতে দৃষ্টি নিবদ্ধ করুন। এরপর সে দক্ষতা ব্যবহার করে অর্থ উপার্জনের পথ বের করুন। আর পাশাপাশি এ দক্ষতাকেও বাড়িয়ে চলুন। দেখা গেছে, আর্থিকভাবে সফল ব্যক্তিদের অন্তত এক দিকে অন্যদের চেয়ে ভালো দক্ষতা রয়েছে। এটা ব্যবহার করেই তাদের অনেকে উন্নতি করেছেন।

৩২. কোনো এক বিষয়ে বিশ্বসেরা ১০ জনের তালিকা করুন:-

আপনার আগ্রহের কোনো একটি বিষয়ে বিশ্বের সেরা ১০ জনের তালিকা করুন। তারা হতে পারেন সঙ্গীত শিল্পী, ব্যাংকার কিংবা অন্য কোনো পেশার মানুষ। তাদের সাফল্যের পেছনের কাহিনী অনুসন্ধান করুন। সফল ব্যক্তিদের শুধু সম্মান করলেই হবে না, তাদের সাফল্যের পেছনের কাহিনীও জানতে হবে। এরপর সে কাহিনী থেকে নেওয়া শিক্ষা নিজের জীবনে কাজে লাগাতে হবে।

৩৩. উন্নতি পর্যবেক্ষণ করুন:-

ধনী হওয়ার যদি সংকল্প করেই থাকেন, তাহলে মাঝপথে গিয়ে গন্তব্যের কথা ভুলে গেলে চলবে না। তা পথ যথই দীর্ঘ হোক না কেন। এ কারণে প্রতিনিয়ত আপনার উন্নতি পর্যবেক্ষণ করতে হবে। আপাত দৃষ্টিতে এ পথচলা খুবই ধীর মনে হবে। কিন্তু মনে রাখবেন, হাজার মাইলের পথ চলা একটি পদক্ষেপ দিয়েই শুরু হয়। আর এখানে প্রতিটি পদক্ষেপই অতি মূল্যবান।

৩৪. রুটিন তৈরি করুন, সে অনুযায়ী কাজ করুন:-

ধনী হওয়ার জন্য আপনার নির্দিষ্ট একটি রুটিন তৈরি করতে হবে এবং সে রুটিন অনুযায়ী চলতে হবে। যেমন ধরুন আপনি ২০০ পৃ্ষ্ঠার একটি বই লিখতে চান। তাহলে এ বইয়ের জন্য প্রতিদিন চারটি করে পাতা লেখা হতে পারে আপনার দৈনন্দিন রুটিনের অংশ। অথবা কোনো ব্যবসার কাজে আপনি যদি সফল হতে চান তাহলে প্রতিদিন ১০০ ক্রেতার সঙ্গে সম্পর্ক স্থাপনের লক্ষ্য নির্ধারণ করতে পারেন। এটি সে ক্ষেত্রে হতে পারে আপনার রুটিনের অংশ।

৩৫. অধিগ্রহণ করতে আগ্রাসী হোন:-

সিআইএর জন্য ডেটাবেজ তৈরি করে ক্যারিয়ার শুরু করেন ল্যারি এলিসন। তিনি বর্তমানে ৪৮.৮ বিলিয়ন ডলারের মালিক। এরপর তিনি ১৯৭৭ সালে ওরাকল নামে ডেটাবেজ সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করেন। ওয়াল স্ট্রিটকে তিনি বলেন, আমরা বহু কাজে আমাদের অর্থ ব্যয় করি। আমরা স্টক কিনতে পারি, ডিভিডেন্ডের জন্যও অর্থ ব্যয় করতে পারি। কিন্তু আমরা প্রায়ই বড় অংকের অর্থ ব্যয়ে অধিগ্রহণ করতে আগ্রহী হই না। যদিও এ বিষয়টি খুবই সম্ভাবনাময়।

৩৬. আমি করতে পারতাম:-

একজন সফল বাক্তির কাছে পরিতাপ করাটা সবচেয়ে খারাপ অনুভুতি,যখন তারা নিজের কৃতকর্মের জন্য কিছু “আছে পারে” বা পরিস্থিতির হাত ছিল বা অন্যথায় তাদের এখন বুঝতে যে তারা “থাকতে হবে।”সফল ব্যক্তিদের নিজেদের দু:খ প্রকাশ করার সুযোগ দেন না।এর পিছনে দুটি কারন হয়ঃহয় তারা সুযোগ নিচ্ছে কোন ব্যাপার শ্রেষ্ঠতা নিতে, অথবা তারা অপেক্ষায় আছে যে আরেকটি সুযোগ।

৩৭. আমার কোন উপায় ছিল না:-

এখানে হাতে সবসময়ই উপায় বা সুযোগ রয়েছে এবং সফল মানুষরা জানে যে কিভাবে এই সুযোগ গুলোকে কাজে লাগিয়ে নিজেদের পথ তৈরী করে নিতে হয়।নির্দিষ্ট মূল্য মতে এখন আমাদের নিজেদের কে বোঝানো ছাড়া আমাদের আর কোন উপায় নেই যে আমরা এইটার শিকার এবং আমরা আমাদের পরিবেশের চেয়ে কম শক্তিশালী।

৩৮. কখনোই শেখা বন্ধ করবেন না:-

নিউ ইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ বর্তমানে ৪৩.১ বিলিয়ন ডলারের মালিক। তিনি ব্লুমবার্গ এলপির প্রতিষ্ঠাতা। ব্লুমবার্গকে তিনি জানান, তার সাফল্যের সূত্র হলো কখনোই শেখা বন্ধ না করা। সব সময়েই নিত্যনতুন বিষয় শিখতে হবে এবং শেখার এ আগ্রহ কখনোই বাদ দেওয়া যাবে না বলে তিনি মনে করেন।

৩৯. প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকুন:-

বার্নার্ড আর্নল্ট বিলাসবহুল পণ্য নির্মাতা এলভিএমএইচের কর্নধার। তিনি ৩৪.৭ বিলিয়ন ডলারের সম্পদের মালিক। তার প্রতিষ্ঠানের মালিকানায় রয়েছে বেশ কিছু বিলাসবহুল পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। তিনি বলেন ‘আমি খুবই প্রতিযোগী মনোভাবসম্পন্ন। আমি প্রতিযোগিদের কাছ থেকে এগিয়ে থাকতে পছন্দ করি এবং সামনে এগিয়ে যেতে চাই।’

৪০. ব্যর্থতা থেকে শিখুন:-

মেক্সিকান এ ব্যবসায়ীর মালিকানায় রয়েছে কয়েকশ প্রতিষ্ঠান। কার্লোসের মোট সম্পদের পরিমাণ ৫৮.২ বিলিয়ন ডলার। তিনি ২০১০ সালে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুতে বলেন ‘আমরা যখন সমস্যার মুখোমুখি হই, তারা চলে যায়। এ কারণে ব্যর্থতা থেকে শিক্ষা নিন এবং সাফল্যকে গোপনে ডেকে আনুন।’

৪১. শিক্ষাগ্রহণ:-

আপনার সবচেয়ে অখুশি কাস্টমাররাই আপনার শিক্ষা নেওয়ার সবচেয়ে বড় উৎস। ’অর্থাৎ আপনার অসন্তুষ্ট ক্রেতাদের থেকেই আপনি শিক্ষাগ্রহণ করতে পারবেন। তাদের সকল অভিযোগই হচ্ছে শিক্ষার মূল উৎস।

৪২. চেষ্টা :-

আপনার আগ্রহের কোনো একটি বিষয়ে বিশ্বের সেরা ১০ জনের তালিকা করুন। তারা হতে পারেন সঙ্গীত শিল্পী, ব্যাংকার কিংবা অন্য কোনো পেশার মানুষ। তাদের সাফল্যের পেছনের কাহিনী অনুসন্ধান করুন। সফল ব্যক্তিদের শুধু সম্মান করলেই হবে না, তাদের সাফল্যের পেছনের কাহিনীও জানতে হবে। এরপর সে কাহিনী থেকে নেওয়া শিক্ষা নিজের জীবনে কাজে লাগাতে হবে।

৪৩. শিখুন:-

আপনার আগ্রহের কোনো একটি বিষয়ে বিশ্বের সেরা ১০ জনের তালিকা করুন। তারা হতে পারেন সঙ্গীত শিল্পী, ব্যাংকার কিংবা অন্য কোনো পেশার মানুষ। তাদের সাফল্যের পেছনের কাহিনী অনুসন্ধান করুন। সফল ব্যক্তিদের শুধু সম্মান করলেই হবে না, তাদের সাফল্যের পেছনের কাহিনীও জানতে হবে। এরপর সে কাহিনী থেকে নেওয়া শিক্ষা নিজের জীবনে কাজে লাগাতে হবে।

৪৪. সমালোচনা গ্রহণ করুন:-

অনেকেই ভালোভাবে নিতে পারেন না। যদিও বিল গেটসের পরামর্শ হলো, সমালোচনাকে সব সময় সাদরে গ্রহণ করতে হবে। সমালোচনাকারীর কথা ভালো না লাগলেও তা মনোযোগ দিয়ে শুনতে হবে এবং তা থেকে নানা দোষ-ত্রুটি সমাধানের পথ খুঁজসমালোচনাকে তে হবে।

৪৫. আশাবাদী হওয়া:-

আশাবাদী হওয়ার বিষয়টি অনেক সহজ মনে হলেও অনেকের পক্ষেই আশাবাদী হওয়া কঠিন। আর আশাবাদী না হলে কোনো বিনিয়োগ কিংবা ব্যবসাই শুরু করা সম্ভব নয়। আশা ছাড়া দুর্গম চলার পথে এগিয়ে যাওয়া অসম্ভব।

৪৬. বিফলতার প্রস্তুতি:-

জীবনের সব কাজেই যে সফলতা পাওয়া যাবে এমন কোনো কথা নেই। নানা প্রতিকূল পরিস্থিতির কারণে ব্যর্থতা আসতেই পারে। কিন্তু সেজন্য প্রস্তুত থাকা প্রয়োজন। বিফলতায় নিরাশ না হয়ে বরং তা থেকে শিক্ষা নিতে হবে। পূর্ণোদ্যমে নতুন কাজে ঝাপিয়ে পড়তে হবে।

৪৭. লক্ষ্য নির্ধারণ ও সেদিকে অগ্রসর হওয়া:-

সাফল্যের জন্য প্রয়োজন একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা এবং ক্রমাগত সেই লক্ষ্যের দিকে অগ্রসর হওয়া। জীবনে লক্ষ্য নির্ধারণ না করলে অগ্রসর হওয়ার উপায় থাকে না। তাই নির্দিষ্ট একটি সঠিক লক্ষ্য নির্ধারণ করে সে লক্ষ্য অনুযায়ী সব কার্যক্রম পরিচালিত করতে হবে।

৪৮. টাকাকে অগ্রাধিকার দিন:-

বহু মানুষই আর্থিক স্বাধীনতা আশা করে কিন্তু একে বাস্তবে অগ্রাধিকার দেয় না। যদি বাস্তবেই টাকাকে ভালোবাসেন তা হলে সে আপনার কাছে আসবেই। তবে এ জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে।

৪৯. কাজে বৈচিত্র্য আনুন:-

বহু ধরনের ধারণা আনুন নিজের কাজে। এতে অনেক কষ্ট ও সময় ব্যয় হতে পারে। তবে প্রাথমিকভাবে কষ্ট হলেও ভবিষ্যতে এর সুফল অবশ্যই পাবেন।

৫০. সর্বাত্মক চেষ্টা করুন:-

বহু ধরনের ধারণা আনুন নিজের কাজে। এতে অনেক কষ্ট ও সময় ব্যয় হতে পারে। তবে প্রাথমিকভাবে কষ্ট হলেও ভবিষ্যতে এর সুফল অবশ্যই পাবেন।সর্বাত্মক চেষ্টাই আপনাকে পৌঁছে দেবে লক্ষ্যে। আপনি যখন কিছু চাইবেন, প্রকৃতি আপনাকে তা পাইয়ে দিতে তোলজোড় শুরু করে। সুতরাং চেষ্টা করুন, পেয়ে যাবেন।

বিস্তারিত
মূদ্রাস্ফিতি কি?

বর্তমান সময়ের আলোচিত বিষয়গুলোর মধ্যে মূদ্রাস্ফিতি (Inflation) গুরুত্বপূর্ন একটি বিষয়। সম্প্রতি বিশ্বের বেশ কয়েকটি দেশে ব্যাপক হারে মূদ্রাস্ফিতি দেখা যাচ্ছে।

আজ আমরা, মুদ্রাস্ফিতি কি, মুদ্রাস্ফিতি কিভাবে হয়, মূদ্রাস্ফিতির ভালো দিক খারাপ দিক, বাংলাদেশে মূদ্রাস্ফিতির অবস্থা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

মূদ্রাস্ফিতি কি?

মূদ্রার মান কমে গেলে তাকে মূদ্রাস্ফিতি বলে। আজ থেকে ২০ বছর আগে একটা পাঁচশত টাকার নোট দিয়ে যা ক্রয় করা যেত এখন তা ক্রয় করতে আরও অনেক বেশি টাকা লাগে। ২০ বছর আগে যেই কাজের জন্য দশ হাজার টাকা বেতন দেওয়া হত এখন সেখানে আরও বেশি টাকা বেতন দিতে হয়। ২০ বছর আগে একটা ১০০ টাকার নোটকে অনেক বড় নোট ধরা হত, এখন ১০০ টাকা দিয়ে ২কেজি চালও কেনা যায় না। সব কিছুর দাম-খরচ বাড়তেই থাকে। সামগ্রিক ভাবে যখন সবকিছুর দাম বাড়ে তখন টাকার মান কমে।

আর একটা কথা বলি পন্যের দাম বাড়লেই মূদ্রাস্ফিতি হয় না। কখনও বাজারে হঠাৎ কোনো কিছুর দাম বেড়ে যায়। যেমন ধরুন হঠাৎ চালের দাম বেড়ে ২০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা হয়ে গেল। এই দাম আবার কমে ২০ টাকা এমনকি ১৫ টাকাতেও নেমে আসতে পারে। এখানে মুদ্রাস্ফিতির কারনেই দাম বেড়েছে বিষয়টা এমন নয়। এখানে অন্যান্য কারন যেমন বাজারে সংকট বা অসাধু ব্যবসায়ীদের কারসাজিও হতে পারে।

সাধারনত মূদ্রাস্ফিতির হার ৩% থেকে ৬% বা আরও কম থাকলে তাকে স্বাভাবিক বলা যায়। যখন মূদ্রস্ফিতির হার এর চেয়ে বেশি হয় তখন দেশে অর্থনৈতিক অস্থিতিশীলতা তৈরি হয়।

মূদ্রাস্ফিতি কিভাবে হয়?

আমরা ইতিমধ্যেই জেনেছি যে মূদ্রার মান কমলে মূদ্রাস্ফিতি হয়। একটি দেশের মূদ্রার মান বিভিন্নভাবে কমে।

মূদ্রাস্ফিতি তথা টাকার মান কিভাবে কমে এটা বুঝার জন্য কয়েকটি উদাহরণ তুলে ধরলাম…

উদাহরণ ১.

ধরুন বাজারে জ্বালানি তেলের সংকট। সাধারনত চাহিদার চাইতে পন্যের যোগান কম হলে পন্যের দাম বেড়ে যায়। অর্থাৎ বাজারে তেলের সংকট তাই তেলের দাম বেড়ে গেছে। তেলের দাম বাড়ার কারনে পরিবহন সেক্টরে ভাড়া বেড়ে যাবে।

এতে পন্য বাজারজাত ব্যবস্থায় পরিবহন খরচ বৃদ্ধি পাবে সাথে বৃদ্ধি পাবে অন্যান্য পন্যের দাম।

উদাহরণ ২.

রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারনে বিশ্বব্যাপি নিত্যপ্রয়োজনীয় পন্যের দাম বেড়েছে। বাংলাদেশ এবং আরও বেশ কয়েকটি দেশের অর্থনীতি যেসব পন্যের উপর নির্ভরশীল সেসব পন্যের দাম তেমন একটা বাড়েনি বরং কোনো ক্ষেত্রে কমেছে। যেমন বাংলাদেশের অর্থনীতি অনেকটা রেডিমেইড গার্মেন্টস (RMG) আইটেমের উপর নির্ভরশীল। এ ধরনের পন্যের দাম তেমন একটা বাড়েনি। অর্থাৎ আমাদের রপ্তানি আয় যেটুকু বৃদ্ধি পাওয়ার কথা তা বৃদ্ধি পায়নি।

অন্যদিকে যেসব পন্য আমদানি করতে হয় সেগুলোর (জ্বালানি তেল, ভোজ্য তেল, গম, চাল, পোশাক শিল্পে ব্যবহৃত কাঁচামাল, মেশিনারিজ আইটেম ইত্যাদি) দাম অনেক বেশি বৃদ্ধি পেয়েছে ফলে আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে।

এর কারনে ডলারের একটা সংকট তৈরি হয়েছে। এই সংকটের কারনে ডলারের দাম বৃদ্ধি পেয়েছে। এই দাম বৃদ্ধি পাওয়ার কারনে আমদানি খরচ আরও বেড়ে শেষে পন্যের দাম বৃদ্ধি পেয়েছে। এখানে প্রায় সকল পন্যের দাম বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ টাকার মান কমেছে।

উদাহরণ ৩.

সাধারনত সময়ের সাথে মানুষের আয় বৃদ্ধি পায়। আয় বৃদ্ধি পাওয়া মানে ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাওয়া। যদি দেশের সবারই ক্রয় ক্ষমতা বৃদ্ধি পায় তাহলে চাহিদা বেড়ে গিয়ে পন্যের দাম বেড়ে যাবে।

ধরুন এবছর আপনার বেতন ১০ হাজার টাকা থেকে ১৩ হাজার টাকা হল। তাহলে এখন আপনি আর একটু ভাল ভাবে চলার চেষ্টা করবেন। আগে দিনে দুই বেলা খাবার খাইতেন, এখন ৩ বেলা খাবেন। এভাবে বেতন কিন্তু আপনার একা বাড়ে নি। অন্যান্য যাদের বেতন বেড়েছে তারাও ২বেলার স্থানে ৩বেলা খাবার খাবে।

এদিকে একটা বিষয় খেয়াল করুন আপনার বেতন বেড়েছে, কিন্তু দেশে খাবার উৎপাদন বাড়ে নি। তাহলে আপনাদের যাদের বেতন বেড়েছে তাদের মধ্যে খাবারের চাহিদা ৩বেলার কিন্তু উৎপাদন আছে ২বেলার। তাহলে ঐ ২ বেলা খাবার এর দাম বেড়ে যাবে। দিন শেষে আপনাদেরকে বাড়তি বেতন দিয়ে ২বেলা খাবারই খেয়ে থাকতে হবে।

উপরে মূদ্রাস্ফিতির সাধারন ৩টি উদাহরণ তুলে ধরা হয়েছে। তবে আরও বিভিন্ন ভাবে মূদ্রাস্ফিতি হয়। যেমন ঋন খেলাপি, টাকা পাচার ইত্যাদি। একেক দেশে মুদ্রাস্ফিতি হয় একেক কারনে। তবে মাঝে মাঝে কোনো দেশে টাকার মান না কমে বাড়ে।

মূদ্রাস্ফিতি হলে সমস্যা কি?

মূদ্রাস্ফিতির প্রভাব জনসাধারনের মধ্যে মারাত্মকভাবে পড়ে। অল্প মাত্রার মূদ্রাস্ফিতি যা ৪-৫% এর মধ্যে থাকে তা অর্থনীতির জন্য ভাল। মূদ্রাস্ফিতি সীমার মধ্যে থাকলে তা বিনিয়োগ এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করে।

মূদ্রাস্ফিতির কারনে জনসাধারনের আয় বাড়লেও জীবনযাত্রার উন্নতি হয় না। যখন মূদ্রাস্ফিতির হার মানুষের আয় বৃদ্ধির হার থেকে বেশি হবে তখন জীবনযাত্রার মানের অবনতি হবে।

মূদ্রাস্ফিতির কারনে স্থির আয়ের মানুষ বিপদে পড়ে। আর যারা ব্যবসায়ী তারা লাভবান হয়। মূদ্রাস্ফিতির কারনে গরিবের সম্পদ ধনীদের হাতে চলে যেতে থাকে।

যখন মূদ্রাস্ফিতির হার অনেক বেশি হয় তখন মানুষ ব্যাংকে টাকা রাখতে চায় না। কারন ব্যাংকে সুদ দেয় ৩ থেকে ১০/১১ শতাংশ। মূদ্রাস্ফিতির হার এর চাইতে বেশি হলে ব্যাংকে টাকা রাখলে লোকসান গুনতে হবে। তাই ব্যাংকগুলো ক্ষতির মধ্যে পড়ে যাবে। (এরকমটা হয় যদি মূদ্রাস্ফিতির হার অনেক বেশি হয়)

মানুষ টাকা সঞ্চয় করবে না। কারন অধিক মূদ্রাস্ফিতির কারনে টাকা সঞ্চয় নিরাপদ না। টাকা সঞ্চয় কমে গেলে ব্যবসায় বিনিয়োগ কমে যাবে।

ঋনদাতা ঋন দিবে না।

ব্যবসায় বিনিয়োগে বিনিয়োগকারীরা আগ্রহ হারায়। স্বর্ণ ও অন্যান্য জুয়েলারি আইটেমে অথবা জমি কিনে টাকা বিনিয়োগ করবে। এসব জিনিসে বিনিয়োগ করলে লাভবান হওয়া যায় ঠিকই কিন্তু এগুলো উৎপাদনশীল না। উৎপাদনশীলতা কমলে মূদ্রাস্ফিতি আরও বাড়বে।

একবার ভেনিজুয়েলায় এমন অবস্থা হয়েছিল যে একটি মুরগি কেনার জন্য ঠেলাগাড়িতে করে বলিভার (ভেনিজুয়েলার মূদ্রা) নিতে হয়েছিলো। তারা প্রচুর বলিভার (ভেনিজুয়েলার মূদ্রা) দিয়ে ডলার (মার্কিন) কিনে বিনিময় করত।

মুদ্রাস্ফিতিতে লাভবান কারা

পূর্বেই বলেছি যারা ব্যবসায়ী তারা মূদ্রাস্ফিতির কারনে লাভবান হয়। তাছাড়া যারা স্বর্ণ, ডায়মন্ড, অন্যান্য জুয়েলারি, জমি, রিয়েল এস্টেট ইত্যাদিতে বিনিয়োগ করে রেখেছে তারা লাভবান হবে।

যারা আমদানি ব্যবসা করে প্রাথমিক পর্যায়ে তারা লাভবান হবে। কারন মূদ্রাস্ফিতির কারনে দেশে পন্যের দাম বেড়ে গেলেও অন্যান্য দেশে পন্যের দাম কিন্তু বাড়বে না। তখন ঐ পন্য আমদানি করার চাহিদা বেড়ে যাবে। আমদানি বেড়ে গেলে অন্যান্য দেশের মূদ্রামানের তুলনায় আমাদের দেশের মূদ্রামান কমে যাবে। ফলে আমদানি খরচও বেড়ে যাবে।

মূদ্রাস্ফিতিতে ঋনগ্রহীতা লাভবান হবে। কারন ঋন পরিশোধে যে টাকা ফেরত দিতে হবে তার মান ঋন হিসেবে নেওয়া টাকার মানের তুলনায় কম।

বাংলাদেশে মূদ্রাস্ফিতি হয় কেন?

অতিরিক্ত জনসংখ্যা মূদ্রাস্ফিতির বড় একটি কারন। দেশে যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই হারে পন্য বা সেবার হার বৃদ্ধি পায়নি।

বাংলাদেশে মুদ্রাস্ফিতি বৃদ্ধি পাওয়ার বড় একটি কারন হল দেশের মানুষের টাকা বেড়েছে। অর্থাৎ মানুষের আয় বেড়েছে। কিন্তু সেবা ও পন্য উৎপাদন বাড়েনি।

তাছাড়া বাংলাদেশে পন্য আমদানির চাহিদা বৃদ্ধি পাচ্ছে। সেই অনুপাতে রপ্তানি হচ্ছে না। যার কারনে অন্যান্য দেশের টাকার তুলনায় বাংলাদেশের টাকার মান কমছে। ফলাফলে মূদ্রাস্ফিতি।

বানিজ্যিক ব্যাংকগুলোর অধিক পরিমানে ঋন দেওয়া মূদ্রাস্ফিতির বড় কারন। বানিজ্যিক ব্যাংক অধিক পরিমানে ঋন দিলে মানুষের হাতে বেশি টাকা চলে যায়। যার কারনে মানুষের ক্রয় ক্ষমতা বেড়ে যায়। ফলাফল মূদ্রাস্ফিতি।

ঋন খেলাপির কারনে এবং টাকা পাচারের কারনে মূদ্রাস্ফিতি হয়। বাংলাদেশে ঋন খেলাপিও বেশি হয় টাকা পাচারও হয় অনেক। এসব কারনেই মূলত বাংলাদেশে মূদ্রাস্ফিতি হয়।

বাংলাদেশে বিভিন্ন সময়ে প্রাকৃতিক দূর্যোগ দেখা যায়। বন্যা, খরা, অনাবৃষ্টি ইত্যাদি কারনে কৃষি পন্য উৎপাদন কমে যায়। পন্যের উৎপাদন কম হলে দাম বেড়ে যায়।

বিশ্বব্যাপি জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন খরচ বেড়েছে। এটাও বাংলাদেশে মূদ্রাস্ফিতির একটা কারন।

দেশে বিভিন্ন উন্নয়নমূলক কাজে অনেক টাকা খরচ হয়। বেশিরভাগ প্রজেক্টেই দূর্নীতি হয়। এখানে দূর্নীতির মাধ্যমে কিছু মানুষ প্রচুর অবৈধ টাকা আয় করে। তারপর এসব প্রজেক্টে যে টাকা খরচ হয় তা জনগন থেকেই করের মাধ্যমে আদায় করা হয়। জনগনের উপর চাপানো অতিরিক্ত করও মূদ্রাস্ফিতির কারন।

বাংলাদেশে মূদ্রাস্ফিতি ঠেকাতে করনীয় কি?

উৎপাদনশীলতা বৃদ্ধি করে দেশের চাহিদা পূরন করে রপ্তানি বৃদ্ধি করলে অনেকাংশে মূদ্রাস্ফিতি কমে যাবে।

উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ব্যবসায়ীদেরকে আরও বেশি বিনিয়োগে আগ্রহী করে তুলতে হবে এবং সহজে ব্যবসার জন্য সুযোগ সুবিধা বৃদ্ধি করতে হবে। সাথে পন্য রপ্তানি বৃদ্ধির জন্য উন্নত মানের পন্য উৎপাদন করতে হবে।

যখন ব্যবসায়ীদের দেশে বিনিয়োগ করার আগ্রহ বাড়বে তখন বিদেশে টাকা পাচার কমে যাবে। বাংলাদেশে ব্যবসায় বিনিয়োগ সুবিধাজনক হলে অন্যান্য দেশ থেকে এখানে বিনিয়োগ আসবে।

ঋন খেলাপি নিয়ে আরও কঠোর হতে হবে। সাথে দূর্নীতি দমনেও কঠোর হতে হবে।

দেশে কিছু অসাধু ব্যবসায়ী বেশি মুনাফার আশায় কৃত্তিম সংকট তৈরি করে পন্যের দাম বাড়িয়ে দেয়। এজন্য সরকারকে পন্যের সর্বোচ্চো দাম নির্ধারন করে দিতে হবে।

অতিরিক্ত মূদ্রাস্ফিতি ঠেকাতে রেমিটেন্স আরও বাড়াতে হবে। বেশি রেমিটেন্স পেতে দক্ষ জনশক্তি রপ্তানি করতে হবে।

আজকের আলোচনা নিয়ে কোনো প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট করবেন।

ধন্যবাদ।

বিস্তারিত
অর্থনৈতিক নিষেধাজ্ঞা কি?

নিয়মিত খবরের কাগজ যারা পড়েন তারা অর্থনৈতিক নিষেধাজ্ঞার খবর প্রায় দেখে থাকেন। অর্থনৈতিক জগতে নিষেধাজ্ঞা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আজ আমরা অর্থনৈতিক নিষেধাজ্ঞা (Economic Sanction) কি, অর্থনৈতিক নিষেধাজ্ঞা কেন দেওয়া হয়, অর্থনৈতিক নিষেধাজ্ঞা কিভাবে কাজ করে, অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে কিভাবে মোকাবেলা করা হয় এসব বিষয় নিয়ে আলোচনা করব।

অর্থনৈতিক নিষেধাজ্ঞা হল এক বা একাধিক দেশ দ্বারা অপর এক বা একাধিক দেশের উপর অথবা নির্দিষ্ট প্রতিষ্ঠানের উপর আরোপ করা এমন এক শাস্তি যার কারনে ভোক্তা দেশ বা প্রতিষ্ঠান অর্থনৈতিক ভাবে চাপে পরে।

একটি দেশ অন্য একটি দেশকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় মূলত রাজনৈতিক কারনে। সাধারনত একটি দেশ অন্য একটি দেশকে শাস্তি দেয়ার জন্য এবং দাবি আদায় করে নেয়ার জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়।

একটি সহজ উদাহরণ দিয়ে অর্থনৈতিক নিষেধাজ্ঞা কি এবং এটা কিভাবে কাজ করে তা তুলে ধরছি…

মনে করুন মায়ানমার এবং বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক খুব ভাল। মায়ানমার তাদের আচার বাংলাদেশে বিক্রি করে খুব ভাল ব্যবসা করছে। এই ব্যবসা থেকে মায়ানমারের যে আয় হয় তাতে তাদের অনেক উপকার হয়।

তারপর ধরুন রোহিঙ্গা ইস্যুর কারনে বাংলাদেশের সাথে মায়ানমারের সম্পর্ক খারাপ হয়ে গেছে। এখন বাংলাদেশ সরকার মায়ানমারকে চাপে ফেলতে চেষ্টা করবে। বাংলাদেশ সরকার মায়ানমারের আচার বাংলাদেশে নিষিদ্ধ করে দিবে। এতে মায়ানমারের আচারের ব্যবসায় ধস নামবে। তাদের আয় কমে যাবে। অর্থনৈতিকভাবে চাপে পড়ে যাবে। (এটা একটা কাল্পনিক উদাহরণ)

এখন যদি মায়ানমার সরকার রোহিঙ্গা ইস্যু সমাধান না করে তাহলে অর্থনৈতিক ভাবে তারা আরও বেশি চাপে পড়বে। তাদের বিদেশি আয় কমে যাবে। অন্য দেশ থেকে তাদের আমদানি কমে যাবে। দরকারি অনেক পন্য তারা আমদানি করতে পারবে না। তাদের দেশে সংকট দেখা দিবে। মায়ানমারের জনগন তাদের সরকারের উপর ক্ষিপ্ত হয়ে যাবে। এ আন্দোলন জোড়দার হয়ে সরকারের পতনও ঘটাতে পারে।

অর্থাৎ অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে একটি দেশের সরকারের পতনও ঘটানো সম্ভব।

উপরে অর্থনৈতিক নিষেধাজ্ঞার ছোট একটি উদাহরণ তুলে ধরা হয়েছে। এধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা ছাড়াও অর্থনৈতিক নিষেধাজ্ঞার আরও অনেকগুলো ধরন আছে।

একটি দেশ যেমন অন্য একটি দেশের নির্দিষ্ট পন্য নিষিদ্ধ করে ঠিক তেমনি নির্দিষ্ট প্রতিষ্ঠানের পন্যও নিষিদ্ধ করে থাকে। গত ২০১৯ সালে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে কে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়। এটিও কিন্তু রাজনৈতিক কারনে দেয়া হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা দেয়ার পর হুয়াওয়ে তথা চীন এর অনেক লোকসান হয়েছে।

কখনও একটি দেশ অপর একটি দেশের সকল পন্যে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

আবার কোনো দেশ যদি অন্য দেশের কোনো পন্যের উপর নির্ভরশীল হয়ে থাকে প্রথম দেশটি তার পন্যের উপর নির্ভরশীল দেশে পন্য রপ্তানি বন্ধ করে দিয়ে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে পারে। এতে করে নির্ভরশীল দেশে পন্য সংকট দেখা দিবে এবং ঐ দেশের সরকারের উপর নিষেধাজ্ঞা আরোপকারী দেশের দাবী মেনে নেয়ার চাপ বাড়বে।  

অর্থনৈতিক নিষেধাজ্ঞা কেন দেওয়া হয়?

শুরুতেই বলেছি মূলত রাজনৈতিক কারনে নিষেধাজ্ঞা দেওয়া হয়। যখন এক বা একাধিক দেশের মধ্যে কোনো বিরোধ দেখা দেয় তখন তারা একে অপরকে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা দেয়।

আবার যখন অন্য একটি দেশের পন্যের কারনে বাজারে নিজ দেশের পন্যের বিক্রি কমে যায় এবং এতে নিজ দেশের উৎপাদকগন ক্ষতিগ্রস্থ হয় তখন বাজারে বিদেশি পন্যের দৌরাত্ম কমাতে বিদেশি পন্যের উপর অতিরিক্ত কর আরপ করা হয় কখনও ঐ বিদেশি পন্যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইউনিভার্সিটি অব স্যালফোর্ড এর ইন্টারন্যাশনাল রিলেশন বিভাগের অধ্যাপক মর্টিজ পিয়েপারের মতে “আপনি একটি দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন কারন আপনি ঐ দেশটির আচরনে পরিবর্তন দেখতে চান।“ এতে “ঐ দেশের নাগরিক তার নিজ দেশের সরকারের উপর রাগান্বিত হবে এবং দাবী জানাবে আরোপিত নিষেধাজ্ঞার ভিত্তিতে সরকার যাতে শোধরায়।“ (সূত্রঃ বিবিসি বাংলা)

অর্থনৈতিক নিষেধাজ্ঞা কিভাবে কাজ করে?

আমরা ইতিমধ্যেই জেনেছি ২০১৯ সালে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে কে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। অর্থাৎ হুয়াওয়ে এর পন্য আমেরিকায় আর বিক্রি করা যাবে না। এতে হুয়াওয়ে তার বড় একটি মার্কেট হারিয়েছে। হুয়াওয়ে এর পন্য বিক্রি কমে গেছে। এমনিতেই মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে টক্কর দিতে যাচ্ছিল হুয়াওয়ে।

নিষেধাজ্ঞা দিয়ে হুয়াওয়ে তথা চীনকে চাপ দেয়ার পাশাপাশি মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের নিকটতম প্রতিদ্বন্দিকে অনেক দূরে ঠেলে দেয়া গেল।

চীন অর্থনৈতিকভাবে শক্তিশালী একটি দেশ তাই এইসব চাপ সামলে নিতে পারে। কিন্তু অর্থনৈতিক ভাবে দূর্বল কোনো দেশকে এই ধরনের নিষেধাজ্ঞা দিলে এটি সামাল দিতে তাদের খুব বেগ পেতে হবে।

আর একটি উদাহরণ দেই…

সাধারনত ইলেকট্রিক পন্যের জন্য বাংলাদেশ অনেকটা চীন নির্ভর। এর বড় একটা কারন চীন কম দামে পন্য দেয়। কোনো কারনে যদি চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক খারাপ হয় এবং চীন বাংলাদেশে ইলেকট্রিক পন্য দেওয়া বন্ধ করে দেয় তাহলে বাংলাদেশে তাৎক্ষনিক ভাবে ইলেকট্রিক পন্যের ঘাটতি দেখা দিবে। এই ঘাটতি পূরন করতে বাংলাদেশ অন্য কোনো দেশ থেকে বেশি দামে ইলেকট্রিক পন্য আমদানি করার চেষ্টা করবে। এতে দেশে ঐসব পন্যের দাম বেড়ে যাবে। বিভিন্ন ইলেকট্রিক পন্য মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে চলে যাবে। দেশের অন্যান্য উৎপাদন ক্ষতিগ্রস্ত হবে এবং দেশ নানা ভাবে লোকসানের মুখে পড়বে।

কিভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা মোকাবেলা করা হয়?

অর্থনৈতিক নিষেধাজ্ঞার কবলে পড়লে একটি দেশের অনেক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য একে মোকাবেলা করা জরুরী।

উপরের বাংলাদেশ চীনের উদাহরণে চীন বাংলাদেশে কম দামে ইলেকট্রিক পন্য সরবরাহ বন্ধ করার পর তাৎক্ষনিক ভাবে বাংলাদেশে সংকট দেখা যাবে কিন্তু বাজারে ওই পন্য না থাকার কারনে বাংলাদেশী কিছু ব্যবসায়ী এই সুযোগ হাতে নিবে। তারা নিজেরা ঐ পন্য তৈরি করে বাজারে সাপ্লাই দিবে। এতে ব্যবসার পরিধি বাড়ার পাশাপাশি নতুন অনেক কর্মসংস্থানের ব্যবস্থা হবে। এক সময় হয়ত বাংলাদেশ নিজেদের পন্য দিয়ে নিজেদের চাহিদা পূরন করবে, চীনের উপর নির্ভর করতে হবে না। তারপর আন্তর্জাতিক বাজারে ঐ পন্য বিক্রিও শুরু করে দিতে পারে।

একটা জিনিস খেয়াল করুন বাংলাদেশে ইলেকট্রিক পন্যের যে চাহিদা তা নিজেদের পন্যে পূরন করা এবং আন্তর্জাতিক বাজারে ইলেকট্রিক পন্য বিক্রির পিছনে চীনের দেওয়া নিষেধাজ্ঞার ভূমিকা অনেক বড়। চীন যদি ঐ নিষেধাজ্ঞা না দিত বাংলাদেশ ইলেকট্রিক পন্য তৈরি করে বাজারে টিকতে পারত না। (আবারও মনে করিয়ে দিচ্ছি, এসব উদাহরন কাল্পনিক। বাস্তবে চীন বাংলাদেশকে এরকম নিষেধাজ্ঞা দেয় নি)

অর্থনৈতিক নিষেধাজ্ঞা মোকাবিলার আর একটি বড় কাজ হল বিকল্প বাজার ধরা। কেউ তাদের বাজারে নির্দিষ্ট পন্যে নিষেধাজ্ঞা আরোপ করলে অন্যান্য বাজারে যাতে নিষেধাজ্ঞার কবলে না পড়তে হয় সাথে পন্যের চাহিদায় যাতে কোনো ঘাটতি না হয় সেদিকে খেয়াল রাখতে হয়।

এছাড়া নিষেধাজ্ঞা আরোপকারী দেশের সাথে আলোচনায় বসে বিষয়টি সমাধান করা হয়ে থাকে। কখনও দুটি দেশ একটি অপরকে পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা দিতে থাকে। রাশিয়া-আমেরিকা বা চীন-আমেরিকা এসব ক্ষেত্রে পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা দেখা যায়। আর যদি অর্থনৈতিক ভাবে দুর্বল কোনো দেশের উপর আর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়া হয়, বেশিরভাগ ক্ষেত্রেই তারা আলোচনায় বসে এবং নিষেধাজ্ঞা আরোপকারী দেশের দাবি মেনে নেয়।

অর্থনৈতিক নিষেধাজ্ঞার ইতিহাস

অর্থনৈতিক নিষেধাজ্ঞা ঠিক কবে থেকে শুরু হয়েছে তা বলা না গেলেও ইতিহাসে বেশ কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞার খবর পাওয়া গেছে। ইতিহাসের শুরু থেকেই এক সম্প্রদায় অন্য সম্প্রদায়ের সাথে বানিজ্য চুক্তি ও বানিজ্য নিষিদ্ধকরন চুক্তির হদিস রয়েছে। তৎকালীন বানিজ্য নিষিদ্ধকরন কিন্তু অর্থনৈতিক নিষেধাজ্ঞার উদাহরন।

উনিশ শতকের শুরুতে ফ্রান্স ব্রিটেনকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছিল। তখন Continental System (মহাদেশীয় ব্যবস্থা) এর মাধ্যমে ফ্রান্স নিজে এবং ইউরোপের অন্যান্য দেশগুলোকে ব্রিটেনের সাথে বানিজ্য বন্ধ করতে বাধ্য করেছিল।

কিন্তু পরে অন্যান্য দেশগুলো নিষেধাজ্ঞা অমান্য করে ব্রিটেনের সাথে বানিজ্য সম্পর্ক স্থাপন করেছিলো। কারন নিষেধাজ্ঞা অনুযায়ী চললে তাদের অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়ে যাচ্ছিল। ফ্রান্স নিজেরাও প্রচুর ক্ষয়ক্ষতির মধ্যে পড়েছিল। অর্থাৎ এটি পরে একটি ব্যর্থ নিষেধাজ্ঞায় পরিনত হয়েছিল। এই নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে যখন ফ্রান্স রাশিয়া যুদ্ধ হয়েছিলো এর ফলাফলে ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন রাশিয়ার কাছে শোচনীয়ভাবে পরাজিত হন।

এখানে একটা বিষয় লক্ষনীয় যে, কখনও নিষেধাজ্ঞা আরোপকারী দেশ নিজেই নিষেধাজ্ঞার ক্ষতির কবলে পড়ে যায় যেমনটা ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন কর্তৃক বৃটেনকে নিষেধাজ্ঞা দেওয়ার কারনে হয়েছিলো।

বর্তমানে অর্থনৈতিক নিষেধাজ্ঞা

এখন অর্থনৈতিক নিষেধাজ্ঞার নাম তুললে যে দেশগুলোর নাম সবার উপরে আসে সেগুলো হল মার্কিন যুক্তরাষ্ট্র, ইরান, উত্তর কোরিয়া, রাশিয়া, চীন, ইউরোপীয় ইউনিয়ন।

ইরানে ইসলামি বিপ্লব এর মধ্য দিয়ে মার্কিন বিদ্বেষি সরকার যখন থেকে ক্ষমতায় আছে তখন থেকেই এই সরকারের পতনের লক্ষে বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়ে আসছে। বর্তমানে ইরানে মার্কিন যুক্তরাষ্ট্রের যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা চলছে তার শুরুটা হয়েছিল ১৯৭৯ সালে। তখন থেকে এই নিষেধাজ্ঞায় বিভিন্ন মাত্রায় যোজন বিয়োজন হয়ে কখনও কঠোর থাকে কখনো একটু শিথিল থাকে।

ইরানে নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র তাদের মূল উদ্দেশ্য (সরকার পরিবর্তন) পূরন করতে না পারলেও অর্থনৈতিকভাবে ইরান মারাত্মক ক্ষতিগ্রস্থ। ইরানে অস্বাভাবিক মূদ্রাস্ফিতি এবং আন্তর্জাতিক বাজারে তাদের পিছিয়ে থাকার বড় কারন মার্কিন নিষেধাজ্ঞা।

উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্র পরিক্ষাকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ তাদেরকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়। এতে উত্তর কোরিয়ার অর্থনীতি ব্যবস্থা দুর্বল হয়ে পড়লেও তারা পারমানবিক অস্ত্রের পরিক্ষা বন্ধ করেনি।

আমেরিকা রাশিয়া পাল্টাপাল্টি নিষেধাজ্ঞার বিষয় পুরোনো কাহিনি হলেও বর্তমানে ইউক্রেন ইস্যু নিয়ে তা খুব ভালোভাবেই মাথা নাড়া দিয়ে উঠেছে। এই দুটি দেশের পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা এবং ইউক্রেন যুদ্ধের ফলাফল ভুগছে পুরো বিশ্ব। বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি, ডলারের দাম বৃদ্ধি সহ বিশ্বে অর্থনৈতিক দূরাবস্থার বড় কারন এই দুটি দেশ।

আজকের আলোচনা নিয়ে কোনো প্রশ্ন বা মন্তব্য থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ।

বিস্তারিত
সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর বাংলাদেশ এর সকল শাখার মোবাইল নাম্বার ( সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে পন্য পাঠানোর খরচের তালিকা)

বাংলাদেশের মধ্যে সুন্দরবন কুরিয়ার সার্ভিস কুরিয়ার সার্ভিস এর জগতে এক অন্যতম নাম।  সুন্দরবন কুরিয়ার সার্ভিস এ মানুষ তাদের প্রয়োজনীয় পন্য এক স্থান থেকে অন্য স্থানে পাঠানোর জন্য প্রথম চয়েজ এ রেখেছেন। এর জন্য আপনাকেই   সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর  অফিসের ঠিকানা বা যোগাযোগ নম্বর খুঁজছেন? এই কুরিয়ার সার্ভিস টি বাংলাদেশের প্রায় 64 জেলায় রয়েছে। এই কুরিয়ার সার্ভিস টি জনপ্রিয় হওয়ার কারণ হলো কুরিয়ার সার্ভিস অত্যন্ত নির্ভরযোগ্য ও নিরাপদ এছাড়াও কুরিয়ার সার্ভিস টি অন্যান্য কুরিয়ার সার্ভিস এর চেয়ে তুলনামূলক খরচ কম নেয়। তাই অনেকেই সুন্দরবন কুরিয়ার সার্ভিস সম্পর্কে জানতে চান তাদের সকল শাখা সমূহ ঠিকানা, ও মোবাইল নাম্বার, এছাড়াও কোন পণ্যের কত খরচ নেওয়া হয়।সে সম্পর্কে জানতে চান। আজকের পর্বে তাদের জন্য। ত চলুন শুরু করা যাক। নিন্মে বিস্তারিত দেওয়া আছে।

সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর সারা বাংলাদেশের হেল্পলাইন নাম্বারঃ

সুন্দর কুরিয়ার সার্ভিস এর সারা বাংলাদেশের এর জন্য হেল্পলাইন নাম্বার চালু করেছেন। এই নাম্বারে আপনি কল করে আপনার পন্য কোথায় আছে এবং কখন পাবেন সে বিষয়ে জানতে পারবেন। সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর হেল্পলাইন নাম্বার এ কল দিয়ে আরো সার্ভিস পাওয়া যাবে যেমন আপনার যদি কোন অভিযোগ থাকে অথবা আপনি কুরিয়ার করেছেন কিন্তু পৌঁছাতে সময় বেশি লাগছে বা যে নামে সুন্দরবন কুরিয়ার সার্ভিস নাম ভুল বা নাম্বার ভুল এ বিষয় হেল্প নিতে পারেন। সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর হেল্পলাইন নাম্বারঃ

+8809612003003 

তবে সময় নিয়ে কল দিবেন। কারন সারা বাংলাদেশের থেকে কল আসে তাই ব্যস্ত থাকতে পারে।


সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর খরচ

সুন্দরবন কুরিয়ার সার্ভিস যেকোনো পণ্য আদান-প্রদানে কত টাকা নিয়ে থাকে সে সম্পর্কে আপনাদের নিচে বিস্তারিত ধারণা দিব। আশা করি এই ধারণার মাধ্যমে আপনি জানতে পারবেন সুন্দরবন কুরিয়ার সার্ভিসের যেকোনো পণ্য খরচ।

  • প্রতি কেজি 10 টাকা হারে পার্সেলের ভাড়া নেওয়া হয়ে থাকে
  • দেশের ভিতরে 16 ঘণ্টার মধ্যে পৌঁছানো হয়ে থাকে
  • এই কোম্পানির মাধ্যমে নগদ টাকা পাঠানোর ব্যবস্থা রয়েছে। পাঠানো মূল টাকার 5% কমিশন প্রদান করতে হয়।
  • এবং এখানে পণ্য প্যাকেজিং এর মাধ্যমে পণ্য পাঠানো হয়ে থাকে।
  • ছোট কার্টুন ৩০ টাকা এবং বড় কার্টুন ৮০ টাকা হারে প্রদান করতে হয়।

দেশের বাইরে মোট 155 টি দেশে পণ্য পৌঁছানোর ব্যবস্থা রয়েছে।আপনাদের সুবিধার্থে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পার্সেলের খরচ সমূহ নিম্নে দেওয়া হল:

স্থান: ভারত
পণ্যর ধরন: যেকোনো পণ্য
ওজন: ১ কেজি
পণ্যর খরচ: ৫০০ টাকা
পৌঁছানোর সময়: ৪৮ ঘন্টা

স্থানঃ পাকিস্তান

পণ্যর ধরনঃযেকোনো পণ্য

ওজনঃ ১ কেজি

পৌঁছানোর সময়ঃ ৭২ ঘন্টা

পণ্যর খরচ: ১৮০০ টাকা

স্থানঃ সৌদি আরব

পণ্যর ধরনঃযেকোনো পণ্য

ওজনঃ ১ কেজি

পৌঁছানোর সময়ঃ ৭২ ঘন্টা

পণ্যর খরচ:2000 টাকা

স্থানঃ আমেরিকা

পণ্যর ধরনঃযেকোনো পণ্য

ওজনঃ ১ কেজি

পৌঁছানোর সময়ঃ ৭২ ঘন্টা

পণ্যর খরচঃ ২৮০০ টাকা

সুন্দরবন কুরিয়ার সার্ভিস শাখা সমূহের তালিকা, ঠিকানা এবং মোবাইল নাম্বার

ঢাকা বিভাগ এর

নাম্বার গুলো পর্যায়ক্রমে নিচে প্রদান করছি।

  • ২. তালতলা ব্রাঞ্চ (ঢাকা মেট্রে)
    অফিস ঠিকানা : জেকেএম ট্রের্ডাস শপ,#৮ তাবাসসুম শপিং কমপ্লেক্স সেন্টার,৯৭৩ তালতলা আগারগাঁও,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৫৫২৩৬৭২২৪, ০১৯১৫৬৮৭১৪৫
  • ৩. বনানী ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিস ঠিকানা : এম.এস মিলিনিয়াম সেন্টার. এম আর সেন্টার,গ্রাউন্ড ফ্লোর,হাউজ নং-৪৯,রোড নং-১৭,বনানী,ঢাকা
    মোবাইল নম্বর : ৯৮২১৯১৭,৮৮১২৫৯৮,০১৬৭৭১৭৫৫৯১,০১৭৪২৫১১৮০৮
  • ৪. বাংলা বাজার ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিস ঠিকানা : ৩৮৩,কম্পিউটার মার্কেট,বাংলা বাজার,ঢাকা
    মোবাইল নম্বর : ০১১৯৭৩৪০৪৩৪
  • ৫. বাংলা মটর ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিস ঠিকানা : মিডিয়া পয়েন্ট ২৪,২৫,২৬ কাজি নজরুল এভিনিউ,ফাষ্ট ফ্লোর(৪৭এ শপ) এ্যাপি রহমান প্লাজা।
    মোবাইল নম্বর : ৯৬৬০৩৬২,০১৭১৩৪১৯৪৩,০১৯৮১১১১২০১
  • ৬. বসুন্ধরা ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিস ঠিকানা : কে-২২,কালাচাঁদপুর,গুলশান,ঢাকা-১২১২। কে-৫ বসুন্ধরা গুলশান ঢাকা।
    মোবাইল নম্বর : ৮৮১৬৬৬০, ০১৮১৯২২৫৬৫৭
  • ৭. চকবাজার ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিস ঠিকানা : ১ নং,উর্দু রোড,চকবাজার,ঢাকা-১২১১। ৪০ দেবিদাশ-ঘাটরোড,চকবাজার,লালবাগ,ঢাকা।
    মোবাইল নম্বর : ৭৩১৬৯০১,০১৭১৪৮৬১০৯৫,০১৯২৯৩৬৬৬৩৮
  • ৮. ধানমন্ডি ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ৭৫৪,সাত মসজিদ রোড,ধানমন্ডি,ঢাকা
    মোবাইল নম্বর : ৮১২৭৯৮১,০১৭১৫২০০১৯৯
  • ৯. আশকোণা ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ২৩২৪,মুক্তিযুদ্ধ শপিং কমপ্লেক্স, স্মার্ট কমিউনিকেশন (১ম তলা),হাজি ক্যাম্প রোড,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৯১৫৬৬৭৭৭৭
  • ১০. ফকিরাপুল ব্রাঞ্চ (১) (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : দৈনিক বাংলা (১ম তলা),রহমান কমপ্লেক্স,ঢাকা-১০০০।
    মোবাইল নম্বর : ৭১৭৪৬২২,০১৮১৯২২৩৯৫৭,০১৭২০৫০২৪৯১
  • ১১. ফকিরাপুল ব্রাঞ্চ (২) (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এসসিএস,২৯২-শতাব্দি টাওয়ার,জি-৩,ফকিরাপুল,ঢাকা
    মোবাইল নম্বর : ০১৭১০৬৮২৫২৮,০১৮১১৭৪২২৮০
  • ১২. মনিপুরিপাড়া ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : লাল শপিং কমপ্লেক্স,শপ নং-২১১, (১তম তলা),৭৩ এয়ারপোর্ট রোড,,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯১৪৪৮১৭,০১৭১৫২৫৩৬৯৯,০১৭২০৯৫৭৭৮২,০১৯৩৬০০৩০১২
  • ১৪. নর্থ সাউথ রোড ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এমএসি টেলিকম,বাইতুস সামির মার্কেট,নর্থ সাউথ রোড,ফুলবাড়িয়া,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৭১১৬৭৬৩৩৫,০১৮১৯১১৭০৭৯
  • ১৫. গাবতলি ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : কে-২৫৬,কারমাইকেল রোড,গাবতলী,মিরপুর,ঢাকা ।
    মোবাইল নম্বর : ০১৯২২৩৭১৪৯০
  • ১৬. রাজাবাজার ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ১৫-রাশিদ এডভার্টাইজিং,১০৪-কেপিটাল সুপার মার্কেট,গ্রীণ রোড,ঢাকা
    মোবাইল নম্বর : ৯১১৫৬০১,০১৭১১২২৭৭৩৪,০১১৯০৭৮২২২১
  • ১৭. গ্রীণ রোড ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ৬১,গ্রীণ রোড,কলাবাগান,ঢাকা ।
    মোবাইল নম্বর : ০১৬৭৫২৬২৬০২
  • ১৮. বঙ্গবাজার ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ৯৪,নীলতলি,গুলিস্তান,ঢাকা-১০০০
    মোবাইল নম্বর : ০১৭২৬০৪৯৭২১
  • ১৯. গুলশান-১ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : হাউজ নং-১১, রোড নং-১৮,(গ্রাউন্ড ফ্লোর),গুলশান-১,ঢাকা-১২১২।
    মোবাইল নম্বর : ৮৮২৪৭৭৩,০১৭১১৫৪০৪০১,০১৭১৩১৯৫৫৭০
  • ২০. নিকেতন ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : হাউজ-৪১এ,রোড নং-০১,নিকেতন গেট,শটিং ক্লাব সংলগ্ন,গুলশান-১,ঢাকা-১২১২ ।
    মোবাইল নম্বর : ০১৯৩৭১৭১৫১৫,০১৮১৮৩১০৪৫৬
  • ২১. গুলশান-২ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : নাবিলা ইন্টারপ্রাইজ,৭৪ ডি.সি.সি মার্কেট (১ম তলা).গুলশান-২,ঢাকা ।
    মোবাইল নম্বর : ৯৮৮৫৪৭২,০১৮১৯২২১৫৬৭,০১৭১১৮৪৯৫৩৩,০১৭১৫১৩০০০৮
  • ২২. আর.কে.মিশন রোড ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : পাটোওয়ারী ইন্টারপ্রাইজ,২২ আর.কে.মিশন রোড, ঢাকা ।
    মোবাইল নম্বর : ০১৮১৯০০৭৩৬১
  • ২৩. হাটখোলা ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এম.এস বিসমিল্লাহ ট্রেড্রার্স,হাটখোলা,ঢাকা-১২০৩ ।
    মোবাইল নম্বর : ০১৬৭৫০৭২০৩১
  • ২৪. হাটিরপুল ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : রুবেল মিডিয়া,১৫৮ এলিফ্যান্ট রোড,হাতিরপুল,ঢাকা-১২০৫ ।
    মোবাইল নম্বর : ০১৭২৮০০৭৫৩৩,০১৮১৯২৭৯০৭০
  • ২৫. ইন্দ্রিরা রোড ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : রাহমানিয়া প্লাজা (২য় তলা),২১ ইন্দ্রিরা রোড,ঢাকা।
    মোবাইল নম্বর : ৮১৪৩৭৫৫,০১৭২১৮৭০৬৫০
  • ২৬. যাত্রাবাড়ি ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ফাহিম টেলিকম,৬৯ দক্ষিণ যাত্রাবাড়ি,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৮১৯০৩৩৩২৩,০১১৯৮১৭৭৩৭৩
  • ২৭. জিগাতলা ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এম.এস তিতাস,২১১ জিগাতলা,ঢাকা-১২০৯।
    মোবাইল নম্বর : ০১৭১১৬১২২৫৩,০১৭১১২৪৯২৮৭
  • ২৮. পোস্তগোলা ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ১৪ নতুন জুরাইন আলম মার্কেট,ফকিরাবাদ,কদমতলি,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৭১৪৫৫৬০৪৬,০১৬৭৩৪২৮৯৫০
  • ২৯. কাকলি ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এম.এস.আর.এ এন্টারপ্রাইজ,৬৪৩ এ নিউ এয়ারপোর্ট রোড,কাকলি,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯৮৬১৪৫১,০১৭১১৫৪০২৪৩,০১১৯৭২৫৬৭৭৯
  • ৩০. কাকরাইল ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : বাংলাদেশ ন্যাশনাল কুরিয়ার সার্ভিস,১৪ কাকরাইল,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৯৩৪৮৩৬০২৫
  • ৩১. কলাবাগান ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এম.এস মান্নান এন্টারপ্রাইজ, ৪নং গ্রীণ রোড স্টাফ কলনি,কলাবাগান (১ম লেন),ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৭১১৭৩৭৮৫৩,০১৭১৬৬৩৫২২১,০১১৯৬২৪৫২৫৬
  • ৩২. কল্যাণপুর ব্রাঞ্চ (বুকিং বুথ-১) (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ৮০ খাঁজা সুপার মার্কেট,কল্যাণপুর,ঢাকা-১২০৭।
    মোবাইল নম্বর : ০১৭১৩০২৭৪১৩,০১৮১৭৫৩৩৮০০
  • ৩৩. কল্যাণপুর ব্রাঞ্চ (বুকিং বুথ-২) (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : আর.বি টেলিকম, ৩২ বি.আর.টি.সি মার্কেট, কল্যাণপুর, ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৭১১৭৮৭৩৮৭,০১৭৫৫৬৫০৫৮০
  • ৩৪. কাওরান বাজার (বুকিং বুথ) (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : সাকসেস ট্রেড লিংক,কাব্যকোশ সুপারমার্কেট,কাওরান মার্কেট,ঢাকা-১২১৫।
    মোবাইল নম্বর : ৯১৩৫০৯৫,০১৯৩৭৬৭৬৫২৪
  • ৩৫. কাঠাঁল বাগান (বুকিং বুথ)(ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ফেম এন্ড ফেয়ার ইন্টারন্যাশনাল,১০৭ বীর উত্তম সি.আর দত্ত রোড(গ্রাউন্ড ফ্লোর),ধানমন্ডি,কাঠাঁলবাগান,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৯১৫৬৩৬৭৭৮,০১৯১৩৭৬০১২২
  • ৩৬. খিলগাঁও ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ১২৪, খিলগাঁও,তালতলা সিটি কর্পোরেশন সুপার মার্কেট,ঢাকা।
    মোবাইল নম্বর : ৭২১৪৮৩১,০১১৯০৭১৭০৫৩
  • ৩৭. খিলক্ষেত ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : আলি মেম্বার মার্কেট বিসাইড মাদ্রাসা (উপরের ফ্লোর অব টাঙ্গাইল মিষ্টি ঘোর),খিলক্ষেত বাজার,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৮১৯৯৬১৬০০,০১৯২৫৭৬৯২৯৫
  • ৩৮. কপুক্ষেত ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : মাসুদ্র ট্রেড ইন্টারন্যাশনাল,২৪১ উত্তর কাফরুল,মমতা কমপ্লেক্স,ঢাকা-১২০৬।
    মোবাইল নম্বর : ৯৮৫৭৫৬৮,৮৭১৩১৬৮,০১৭১২৫৩১৫২৯,০১৭১০২৪৯৫৬১
  • ৩৯. কমলাপুর স্টেডিয়াম ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : বীর শ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়াম (২য় তলা),ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৭১১৮৯৬৭৪১
  • ৪০. ঈমামগঞ্জ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : আজম এন্ড ব্রাদ্রাস,৭৯ মৌলভীবাজার,লালবাগ,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৯২১৬৮৭২০৮,০১৬৮৪৮২৭৭৭২৪
  • ৪১. লালমাটিয়া-১ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এম.এস ফোন সেন্টার,হাউজ নং-২,রোড নং-১৬(পুরাতন ২৭)ধানমন্ডি,ঢাকা-১২০৯।
    মোবাইল নম্বর : ০১৮২৭১৬২৭৭৬,০১৮২৮১০১৯২৭
  • ৪২. লালমাটিয়া-২ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : আলিফ বিজনেস সেন্টার,৭৫ ব্লক-ডি,লালমাটিয়া,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯১২৪০৮৫,০১৮৩৯৫৯৪৭৫১
  • ৪৩. মৌচাক ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ২৪০, আউটার স্টেডিয়াম রোড,মালিবাগ,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯৩৪৭২০০,০১৯১৬০৩৮৭৬১
  • ৪৪. মিরপুর-১ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : আনন্দ এন্টারপ্রাইজ,১১নং সৌমিত ভবন,১নং সুপার মার্কেট (বাসট্যান্ড),৫নং কলওয়ালাপাড়া,মিরপুর,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯০১০৭৯১,০১৭৪৬২৫৩৫৩২
  • ৪৫. মিরপুর-১০ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ৩৮খ,রোড নং-২,মিরপুর ফলপট্রি,মিরপুর-১০,ঢাকা।
    মোবাইল নম্বর : ০১৭১১০৫৭৩৪১,০১৭১৪৬৬৪০৪৭,০১৭৬০৫০৬০৯০
  • ৪৬. মিরপুর-২ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : এম.এস হক মিডিয়া সেন্টার,ব্লক-ডি,রোডনং-০৫,হোল্ডিনং-২০,মিরপুর-২,ঢাকা-১২১৬।
    মোবাইল নম্বর : ০১৭১১৪৩০৯৪৮,০১৯১৪২১৯৭৯৬
  • ৪৭. মগবাজার ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : ৭৮ আউটার সার্কেল রোড,মগবাজার প্লাজা,মগবাজার,ঢাকা
    মোবাইল নম্বর : ০১৮১১৩৭৪৩০৫,০১৮২৭৫৩৩৫৭৫
  • ৪৮. নিউ দশ মহাখালী ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : রোড নং-২৮, হাউজ নং-৩৭১,নিউ দশ মহাখালী,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯৮৮৩৮১৯,০১৫৫২৩৬৭৪৯২,০১৮৪২১০৪১২৪
  • ৪৯. মহাখালী বুকিং বুথ ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : নিপুণ স্টেশনারী,টিএ-৫৫,মহাখালী বাজার,ঢাকা।
    মোবাইল নম্বর : ৮৮১৭৪২৯,৯৮৯৯৪৬১,০১৭১১৬০১৫০১
  • ৫০. মহাখালী ব্রাঞ্চ (ঢাকা মেট্রো)
    অফিসের ঠিকানা : বাংলা কেট ভবন(ফাষ্ট ফ্লোর),০৪ মহাখালী,ঢাকা।
    মোবাইল নম্বর : ৯৮৯৭৩৮৩,৯৮৬০৭৮৩,৯৮৬১৪৫১,০১৭১১১৫৪০২৪৩,০১১৯৭২৫৬৭৭৯

সুন্দরবন কুরিয়ার সার্ভিস টাঙ্গাইল জেলার শাখা সমূহ

District                Office Name                                  Address                                      Contact    OfficeType

Tangail Sokhipur Agency Tangail N.T Media, In front of Post Office, Sokhipur, Tangail 01740600477

01748935988

Agency
Tangail Tangail Dist Agency Jahaj Building (1st Floor), Victoria Road, Tangail 0921-62809

01712695599

01727061234

Agency
Tangail Ghatail Thana Agency M/S Mohammadi Library & Stationary, Ghatail Bus Stand, Tangail 1719088319 Agency
Tangail Mirzapur Thana Agency Bangladesh Library, College Road, Mirzapur Bazar, Tangail 1729967290 Agency
Tangail Kalihati Thana Agency N.T Media, Hazi Samad Shoping Complex, Tangail Road, Kalihati, Tangail 01740600477

01743914257

Agency
Tangail Modhupur Upozilla Agency Aziz Library, Jamalpur Road, Modhupur, Tangail 1714006359 Agency
Tangail Bashail Thana Vacant
Agency
Tangail Bhuapur Thana Vacant
Agency
Tangail Delduar Thana Vacant
Agency
Tangail Dhanbari Upazila Dhanbari Bus Stand, Dhanbari, Tangail 01926725620, 01918638038 Agency
Tangail Gopalpur Thana Vacant
Agency
Tangail Nagarpur Thana Vacant
Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস ময়মনসিংহ বিভাগের শাখাসমূহ

Division                Office Name                                  Address                                      Contact    OfficeType

Mymensingh Hobirbari, Master Bari Agency Valuka Jahir Library & Photostate, Jamirdia Masterbari, Hobirbari, Valuka, Mymensingh 01191738374

01916774708

Agency
Mymensingh Valuka Agency Mymensingh Shaikh Amir Uddin Plaza (New Bus Stand), Valuka Pourosova, Mymensingh, 2240. 01714388212

01198293213

Agency
Mymensingh Trishal Thana Agency Golap Super Market, Near Bridge, Trishal, Mymensingh 01766265328 01734191297 0903256293 Agency
Mymensingh Goforgaon Upozila Agency Mymensingh Orpa Medicine Corner, Station Road, Goforgaon, Mymensingh 1710153305 Agency
Mymensingh Nandail Agency Brothers Mobile Shop, Old Bus Stand, Nandail, Mymensingh 01717083312

01712210523

Agency
Mymensingh Isshorgonj Agency Mymensingh Shan Telecom (Muktijoddha Market Ground Floor), Essorgonj, Mymensingh 01711511436

01916511436

Agency
Mymensingh Muktagacha Vacant
Agency
Mymensingh Krishi Bisshow Biddaloy Mymensingh Mahabub Enterprise, K.R Market, Bangladesh Krishi University, Mymensingh 1713503992 Agency
Mymensingh Mymensingh Dist Vacant
Agency
Mymensingh Dhubaura Thana Vacant
Agency
Mymensingh Fulbaria Thana Vacant
Agency
Mymensingh Fulpur Upazila Agency Hamidia Library, Thana Road, Fulpur, Mymensingh 1735814386 Agency
Mymensingh Kotowali Thana

Agency
Mymensingh Gouripur T hana

Agency
Mymensingh Haluaghat Thana

Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস রাজশাহী বিভাগের শাখা সমূহ

Division  District Office name  Address Contact Office Type
Rajshahi Bogra 207, Sarker International Market Agency, Bogra Sarkar International, 207, Soptopadi Market, Sathmatha, Bogra 1719616161 Agency
Rajshahi Bogra Gohail Road B. Booth Bogra M/S Madham Traders, Gohail Road, Sutarpur, Bogra 1752856970 Agency
Rajshahi Bogra Bogra Cantonment Booking Booth M/S Utshab Telecom & Mobile Mechanism, Cantt. New Market, Shop No. 17, B-Block, Shajahanpur, Bogra 01714066999 01710648000 Agency
Rajshahi Bogra Dupchacia Upozilla Agency Bogra M/S Shopnil Phone Fax, Mau Plaza, In front of Upazilla Parisad, 1st Lane, Shop No. 3, Dupchachia, 01733292669 01915704971 Agency
Rajshahi Bogra Santhahar Agency BOG M/S Ahsan Enterprise, Ward No. 06, Santahar Pourosova, Adamdighi, Bogra 1716077644 Agency
Rajshahi Bogra Serpur Upozilla Agency Bogra Studio Shilpi, Old Rupali Bank Bhaban 2nd Floor, Bus Stand, Sherpur, Bogra 1718921126 Agency
Rajshahi Bogra Dhunot Vacant
Agency
Rajshahi Bogra Gabtoli Vacant
Agency
Rajshahi Bogra Kahaloo Vacant
Agency
Rajshahi Bogra Nandigram Vacant
Agency
Rajshahi Bogra Shariakandi Vacant
Agency
Rajshahi Bogra Shibgonj Vacant
Agency
Rajshahi Bogra Sonatola Vacant
Agency
Rajshahi Chapinawabganj Chapai Sadar Vacant
Agency
Rajshahi Chapinawabganj Gomosta Pur Thana Agency Rohonpur Chapai Studio Rupchaya, Muktasha Cinema Hall Road, Rohonpur, Chapainawabgonj 01713720885 01712768915 Agency
Rajshahi Chapinawabganj Shibgonj Agency Chapai D.R Library, Vill: Bagantuli, P.O+P.S: Shibgonj, Dist: Chapainawabgonj 1712192595 Agency
Rajshahi Chapinawabganj Kansert Agency Shibgonj Chapai Kansert , Shibgonj Upazilla, Dist: Chapainawabgonj 01716856151 01711414445 Agency
Rajshahi Chapinawabganj Nachol Thana Ag. Chapai Ishwardi Traders, Vill: Nachol, Chairman Para, P.O+Upazilla: Nachol, Dist: Chapainawabgonj 01717854909 01713704556 Agency
Rajshahi Chapinawabganj Ranihati Agency Shahanaz Digital Studio & Courier Service, Ranihati, Musrivuja, Borogachi Bazar, Chapainababgonj 01749677859 01920371234 Agency
Rajshahi Chapinawabganj Volar Hat Thana & Sona Mosjid Chapai Century Pharmacy, Sona Mosjid, Shibgonj College More, Volarhat, Chapainawabgonj 01711414254 01746013912 Agency
Rajshahi Joypurhat Akkelpur Vacant
Agency
Rajshahi Joypurhat Joypurhat Dist. Vacant
Agency
Rajshahi Joypurhat Kalai Vacant
Agency
Rajshahi Joypurhat Khetlal Vacant
Agency
Rajshahi Joypurhat Pachbibi Vacant
Agency
Rajshahi Naogaon Nojipur Thana Agency Naogaon Near Boro Masjid , Nojipur, Naogaon 1721206785 Agency
Rajshahi Naogaon Naogaon Dist. Agency Naogaon Dist., Naogaon 1771305265 Agency
Rajshahi Naogaon Atrai Thana Agency Naogaon M/S Khan Traders, Shahebgonj Bazar, Atrai, Naogaon. 01718052834 01917760640 Agency
Rajshahi Naogaon Badalgachi Thana Agency M.R Liabrary, Shaheb Bazar, Upazila More, Badalgachi, Noagoan 1739203637 Agency
Rajshahi Naogaon Dhamurhat Vacant
Agency
Rajshahi Naogaon Manda Vacant
Agency
Rajshahi Naogaon Mohadevpur Vacant
Agency
Rajshahi Naogaon Niamatpur Vacant
Agency
Rajshahi Naogaon Patnitala Vacant
Agency
Rajshahi Naogaon Porsha Vacant
Agency
Rajshahi Naogaon Raninagar Vacant
Agency
Rajshahi Naogaon Shapahar Vacant
Agency
Rajshahi Natore Natore Dist. Agency Natore Din Manzil, Vill: Boro Gacha, P.O: Natore, Upazila: Natore, Dist: Natore. 077161055 01714258443 01711468816 Agency
Rajshahi Natore Bagatipara Thana Bonpara Bypass Booking Booth, Natore Paper & Courier Corner, Bagatipara, Bonpara Bypass, Bonpara, Natore 01751814892 01711453753 Agency
Rajshahi Natore Gurudas Pur Thana Agency Natore Aditi Computers, Chachkoir Bazar, P.S: Gurudaspur, Dist: Natore 1716220284 Agency
Rajshahi Natore Duyari Duyaria bazar , RM complex 1799369248 Agency
Rajshahi Natore Lalpur Thana Agency Nator Haque Library, Gopalpur Pourosova, P.O: Gopalpur, P.S: Lalpur, Dist: Natore. 1725617520 Agency
Rajshahi Natore Singra Upazila Agency Natore Sundarban Courier Service & Media Center Alhaz Sirajul Islam Super Market Bus Stand, Singra, Natore 01191400727 0772663386 Agency
Rajshahi Pabna Chatmohor Agency Pabna Riad Media Center, Vill: Narikelpara, P.O: Chatmohor, Upazilla: Chatmohor, Dist: Pabna 01711410013 01718510023 Agency
Rajshahi Pabna Ishwardi Thana Agency Pabna Haque Store, Station Road, Ishwardi, Pabna 1727003503 Agency
Rajshahi Pabna Bera Upazila Vacant
Agency
Rajshahi Pabna Pabna Dist Vacant
Agency
Rajshahi Pabna Vangura Thana Agency Pabna Nurul Telecom & Computers & Sundarban Courier Service Boral Bridge Station Bazar, Pabna 01917222272 01191448802 Agency
Rajshahi Pabna Atgharia Vacant
Agency
Rajshahi Pabna Faridpur Vacant
Agency
Rajshahi Pabna Sathia Vacant
Agency
Rajshahi Pabna Sujanagar Vacant
Agency
Rajshahi Rajshahi Sarda Agency Rajshahi Elora Enterprise, Sarda Police Academy, Sarda Bazar, Sarda, Rajshahi 01718785536 01936603558 Agency
Rajshahi Rajshahi Rajshahi University Agency News Center, T.S.C Chattar, Rajshahi University, Rajshahi 1711348065 Agency
Rajshahi Rajshahi Naohata Agency Rajshahi Naohata, P.S: Poba, Dist: Rajshahi 1710244495 Agency
Rajshahi Rajshahi Bagmara Agency Rajshahi Tahera Enterprise, Vill: Vobanigonj, Upazilla: Bagmara, Dist: Rajshahi 1718542219 Agency
Rajshahi Rajshahi Tanor Thana Agency Rajshahi Soma Studio, Vill+P.O+P.S: Tanor, Rajshahi 1712678601 Agency
Rajshahi Rajshahi Medical Bandhogate Agency Digital Zone, Medical Bondhogate, Greater Road, Rajshahi. 1726559610 Agency
Rajshahi Rajshahi Rajshahi Court Booking Booth Rajshahi Court, Rajshahi 1711136939 Agency
Rajshahi Rajshahi Upashahar Agency Rajshahi Shimi Enterprise, Upashahar, P.O: Rajshahi, P.S: Boalia, Dist: Rajshahi 1713703030 Agency
Rajshahi Rajshahi Godagari Thana Agency Multi Media Phone Fax Service, Godagari Pourosova, Godagari, Rajshahi 01197234109 01716373842 Agency
Rajshahi Rajshahi Motihar Vacant
Agency
Rajshahi Rajshahi Putia Agency Upazila Market, Room No. 33, Putia, Rajshahi 1713748678 Agency
Rajshahi Rajshahi Bagha Vacant
Agency
Rajshahi Rajshahi Shalbagan Booking Booth Rajshahi Ekota Fol Vandar, Shalbagan Bazar, Sopura, Boalia, Rajshahi 01710874071 01814358571 Agency
Rajshahi Rajshahi Shiroil Booking Booth Rajshahi Arfa Enterprise, Shiroil Mollah Mill, Station Road, Ghoramara, Rajshahi 1197068667 Agency
Rajshahi Rajshahi Durgapur Vacant
Agency
Rajshahi Rajshahi Mohanpur Vacant
Agency
Rajshahi Rajshahi Shah Mokhdum Nowsapara Vacant
Agency
Rajshahi Rajshahi Matihar Vacant
Agency
Rajshahi Sirajgonj Kamarkhondo Upazila Agency Al Baraka Computer Training Center, Jamtoli, Poschim Bazar, Upazilla: Kamarkhondo, Dist: Sirajgonj 1713261812 Agency
Rajshahi Sirajgonj Sirajgonj Dist. Vacant
Agency
Rajshahi Sirajgonj Sahazadpur Upazila Agency Sirajgonj Hoque plaza,Monirampur Bazar, Sahazadpur, Sirajgonj 1727364150 Agency
Rajshahi Sirajgonj Ulla Para Agency Sirajgonj M/S Arif Traders, P.O: Ullapara, Upazilla: Ullapara, Dist: Sirajgonj 01720352693 01718214170 01912744898 Agency
Rajshahi Sirajgonj Belkuchi Thana Agency Sirajgonj Sundarban Courier Service (Pvt.) Limited, Mukundagati Bazar, Belkuchi, Sirajgonj 1720662238 Agency
Rajshahi Sirajgonj Chowhail Vacant
Agency
Rajshahi Sirajgonj Kazipur Vacant
Agency
Rajshahi Sirajgonj Tarash Vacant
Agency
Rajshahi Sirajgonj Salanga Vacant
Agency
Rajshahi Rajshahi Rajshahi Shaheb Bazar, Rajshahi Courier:

01190856623, 01963603024, 0721774402

Parcel:

01190856620

Branch
Rajshahi Naogaon Naogaon In front of Awami League Party Office, Noagaon 1195436214 Branch
Rajshahi Joypurhat Joypurhat Nondi Market, Sadar Road, Joypurhat 01191838559 01193232596 Branch
Rajshahi Sirajgonj Sirajgonj Under Hotel Jamuna, Ground Floor, Sirajgonj 1928851102 Branch
Rajshahi Natore Natore Kanaikhali, In front of Islamic Bank, Natore 1716731952 Branch
Rajshahi Bogra Bogra Under Dhaka Bank, Jhawtola, Bogra 1914292690 Branch
Rajshahi Chapinawabganj Chapinawabganj In front of Pourosova, Priti Plaza 1712187694 Branch
Rajshahi Pabna Pabna Abdul Hamid Road, LMB Market, Pabna 1963603065 Branch
Rajshahi Joypurhat Hili Ghora Ghat Road, Under Sonali Bank 1739801546 Branch
Rajshahi Bogra Sonatola 3 matha more,Sonatola Besides Gazi plaza, , Bogra. 1917805227 Agency
Rajshahi Joypurhat Akkelpur Agency College Road , Akkelpur , Joupurhat 182758625 Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস চট্টগ্রাম বিভাগের শাখাসমূহ

Division  District Office name  Address Contact Office Type
Chittagong Brahmanbaria Ashugonj Agency B. Baria Noor Medical Centre, Station Road, Ashuganj, B. Baria 1720659420 Agency
Chittagong Brahmanbaria B. Baria Dist. Agency 78, Pouro Market, (1st Floor), B. Baria 1817525554 Agency
Chittagong Brahmanbaria Nobi Nagar Agency B. Baria M/S Islam Stationary, New Market, Nobinagar Bazar, B. Baria 01556524771

01943771090

Agency
Chittagong Brahmanbaria Kosba Upazila Agency M/S Bismillah Enterprise, Shimanto Complex 3, (Under Islami Bank), Kosba Puraton Bazar, B. Baria 01733148592

01831675036

Agency
Chittagong Brahmanbaria Akhaura Upozila Agency B. Baria College Road, Eastern Side of NCC Bank (1st Floor), Haque Telecom & Computer, Sarak Bazar, Akhaura, 01815582591

01733166834

Agency
Chittagong Brahmanbaria Nasir Nagar, B. Baria Vacant
Agency
Chittagong Brahmanbaria Sorail Thana Agency Foreign Phone Service, Sokal Bazar, Sarail, B. Baria 01713612212

01748968462

Agency
Chittagong Brahmanbaria Bijoynagar Upazila Agency M/S Maya Enterprise, Mirzapur Bazar, Bijaynagar, B. Baria 01740597100 01711716694 Agency
Chittagong Brahmanbaria Banchharampur Upazila Agency M/S Barnomala Library & Stationary, Upazila Sadar Road, Banchharampur, Brahmanbaria 1711133122 Agency
Chittagong Bandarban Bandarban Dist. Agency Bandarban Ward No. 4, K.B. Road, Pourosova Bandarban Sadar, P.S: Bandarban Sadar, Dist: Bandarban Parbotto Zi 1556524368 Agency
Chittagong Bandarban Alikadam VACANT
Agency
Chittagong Bandarban Lama VACANT
Agency
Chittagong Bandarban Naikhangchhari VACANT
Agency
Chittagong Bandarban Roangchhari VACANT
Agency
Chittagong Bandarban Ruma VACANT
Agency
Chittagong Bandarban Thanchi VACANT
Agency
Chittagong Chandpur Hajigonj Agency, Chandpur Patuary Enterprise, Paschim Bazar, North Side of Kitri Hotel, Hajigonj, Chandpur 01917204436

01734160988

Agency
Chittagong Chandpur Motlob (South) Agency Chatrobondhu Library & Press, Motlob (South), Sadar, Chandpur 1712039862 Agency
Chittagong Chandpur Faridgonj Upozila Agency Chandpur Grameen Electric, East Bazar, Faridgonj, Chandpur 1913615757 Agency
Chittagong Chandpur Chandpur Dist. Agency Bhuiyan Centre, Shopoth Chottor More, Shahid Muktijoddha Sarak, Chandpur Sadar, Kalibari, Chandpur 63729

01817352425

Agency
Chittagong Chandpur Kochua Thana Agency Bismillah Enterprise, (In front of Fire Service Gate), Kochua, Chandpur 01925054363

01915425097

Agency
Chittagong Chandpur Haimchar VACANT
Agency
Chittagong Chandpur Matlab Uttar Chengarchor Agency, Chandpur Mollah Library & Stationary, School Road, Chengarchor Bazar, Matlab Uttar, Chandpur 1937975517 Agency
Chittagong Chandpur Shahrasti VACANT
Agency
Chittagong Comilla Choddogram Mokrom Market Agency, Comilla Shahed Enterprise, Mokrom Ali Market, Choddogram, Comilla 1727908827 Agency
Chittagong Comilla Race Course Agency Comilla Keya Media Center, Mofiz Uddin Road, Race Course, Comilla 01711322668

01923073067

Agency
Chittagong Comilla Comilla Medical College M/S Priti Telecom, Comilla Medical College Road, Kuchaitoli, Comilla. 01923643939 01937632128 Agency
Chittagong Comilla Court Bari Agency Comilla Soudia Telecom, Shop No. 52, 2 No. Cantt. Board Market, Courtbari, Dist: Comilla 01713603032

01711374185

Agency
Chittagong Comilla EPZ B. Booth , Comilla M/S Shima Enterprise, Tom Tom Bridge, EPZ, Comilla, 01777951692 01767442959 Agency
Chittagong Comilla Cantonment Agency, Comilla Boshundhara Enterprise, Moynamati Cannt. Market, Shop No. 243, P.O: Comilla Cantt. Adrosho Sadar, 01817098382 01977098382 Agency
Chittagong Comilla Daud Kandi Agency Comilla Master Telephone & Stationery, Khaza Market, Bishwaroad, Daud Kandi, Comilla. 1915054159 Agency
Chittagong Comilla Companygonj Agency Muradnogor Comilla Jewel Computer Center, Muradnagar Road, P.O: Companigonj, Upazilla: Muradnagar, Dist: Comilla. 01819111123

01819111411

Agency
Chittagong Comilla Barura Thana Agency Comilla Fair Telecom & Photostate, Hospital Road, Abdur Rahim Biponi, Borura, Comilla. 01917231180

01712084076

Agency
Chittagong Comilla Homan VACANT
Agency
Chittagong Comilla Mudafforgonj Bazar Agency, Laksam Comilla Shahid Digital Point, Zilla Parisad Super Market, Mudafforgonj Bazar, Laksam, Comilla 1716830885 Agency
Chittagong Comilla Laksam Thana Agency Micro Trading, Bypass, Laksam, Comilla 01711738516 01196102829 Agency
Chittagong Comilla Sodor South Comilla Agency Somrat Enterprise, Paduar Bazar, Bishwaroad, Sadar South Upazilla, Comilla 01714916338

01913622918

Agency
Chittagong Comilla Debider Thana Agency M/S Jahanara Enterprise, Rahmania Supermarket, Debider, Comilla 1815322168 Agency
Chittagong Comilla Chandina Thana Agency Comilla Jewel Computer Center, Chandina Pourosova, Chandina, Dist: Comilla 1819111123 Agency
Chittagong Comilla Brahmanpara Vacant
Agency
Chittagong Comilla Burichang Vacant
Agency
Chittagong Comilla Daulatgonj Vacant
Agency
Chittagong Comilla Monohorgonj Vacant
Agency
Chittagong Comilla Meghna Vacant
Agency
Chittagong Comilla Nangalkot Vacant
Agency
Chittagong Comilla Titas Vacant
Agency
Chittagong Comilla Kotwali Vacant
Agency
Chittagong Cox`s Bazar Chokoria Thana Agency Cox’s Bazar M/S Azad Photostate & Courier Service, Vill: Binamara, P.O: Chiringa, Pourosova: Chokoria, Dist: Co 01811255352

01193170930

Agency
Chittagong Cox`s Bazar Kolatoli B. Booth Beauty Tailors, Kolatoli, Near Kindergarden, Cox’s Bazar 1914458745 Agency
Chittagong Cox`s Bazar Link Road (Cox’s Bazar Thana) Vill: Muhuri Para, P.O: Link Road, P.S+Dist: Cox’s Bazar 01814444215 01713618383 Agency
Chittagong Cox`s Bazar Eid Gaon Agency Cox’s Bazar Eid Gaon Badh Station (Beside Prime Bank), Eid Gaon, Cox’s Bazar 0341-58273

01198137070 01190677280

Agency
Chittagong Cox`s Bazar Moheshkhali Thana Agency Cox’s Bazar M/S Sazzad Enterprise, Dighi Road, Gourokghata, Moheshkhali, Cox’s Bazar 1720657999 Agency
Chittagong Cox`s Bazar Teknaf Upazila Agency Cox’s Bazar Rayhan Enterprise, Hotel Rajmohol (Ground Floor), Puraton Bus Station, Teknaf, Cox’s Bazar 01819084326 0342675094 01847061533 Agency
Chittagong Cox`s Bazar Kutubdiya Thana Agency Cox’s Bazar Sufi Complex, Zip Extension, Upazilla Parisad, Kutubdia, Cox’s Bazar 01818921724

01814482267

Agency
Chittagong Cox`s Bazar Ramu Thana Agency Cox’s Bazar Vill: Paschim Meronglowa, P.O: Ramu, P.S: Ramu, Dist: Cox’s Bazar 01713618447

01814466446

Agency
Chittagong Cox`s Bazar Ukhiya Upozila Agency Cox’s Bazar S.R. Enterprise, Paschim Station (Under Sonali Bank), Ukhiya, Cox’s Bazar 01819723115

01820500239

Agency
Chittagong Cox`s Bazar Pekua VACANT
Agency
Chittagong Chittagong Stand Road Booking Booth Majhir Ghat, Ctg 95, Babul Store, Nahar Building, Stand Road, Ctg. 01811709496

01819965208

Agency
Chittagong Chittagong Atuar Depot Booking Booth J & J Enterprise, Hazi Market, (Ground Floor), Atuar Depot Ctg. 01916811926

01716432580

Agency
Chittagong Chittagong Muradpur Booking Booth Boshor Market (1st Floor), Muradpur, Ctg. 031-656037 01819358044 Agency
Chittagong Chittagong Chokbazar Agency Ctg. 415/11 Chok New market, Chokbazar, Ctg College Road, Ctg 01711371518

01711122425

04439036595

Agency
Chittagong Chittagong Nasirabad Agency Ctg. 1005/4 C.D.A Avenue R/A, (Near Asian Highway), Ground Floor. Purbo Nasirabad, Ctg. 01713462079

01712063002

Agency
Chittagong Chittagong Agrabad CDA Booking Booth Arif Book House, 139, C.D.A R/A, Agrabad, Ctg. 1818707675 Agency
Chittagong Chittagong Zubli Road Booking Booth Enayet Bazar, Ctg. 369, Jublee Road, Chowdhury Machinary Market, 2nd Floor, Ctg. 01711309943

01817210522

Agency
Chittagong Chittagong Naya Bazar Bishwa Road B. Booth, Ctg. M/S Safat Enterprise, 27/53 Port Connecting Road, Naya Bazar More, Halishahar, Ctg. 1819332135 Agency
Chittagong Chittagong Sitakunda Thana Agency Ctg. M/S Nizam Enterprise, D.T. Road, Sitakunda Bazar, Sitakunda, Ctg. 1715639140 Agency
Chittagong Chittagong Vatiyari Agency Ctg. Halima Telecom, Vatiyari Uttar Bazar, Vatiyari, Sitakunda, Ctg. 1817767524 Agency
Chittagong Chittagong Fouzder Hat Agency Sitakundo Taki International, Beside Highway, Fouzderhat, Sitakunda, Ctg. 1814329822 Agency
Chittagong Chittagong Satkania Agency Ctg. S.M. Enterprise, Station Road, Satkania Pourosova, Ctg. 01199253214

01191778272

01816707035

Agency
Chittagong Chittagong Baroiar Hat Agency Mir Sorai Ctg M/S Bonoful Confectionary, Bishwa Road, Baroiarhat Pourosova, Mirsorai, Ctg. 1819662672 Agency
Chittagong Chittagong Zubli Road Booking Booth Enayet Bazar, Ctg. 369, Jublee Road, Chowdhury Machinary Market, 2nd Floor, Ctg. 01711309943

01817210522

Agency
Chittagong Chittagong Naya Bazar Bishwa Road B. Booth, Ctg. M/S Safat Enterprise, 27/53 Port Connecting Road, Naya Bazar More, Halishahar, Ctg. 1819332135 Agency
Chittagong Chittagong Sitakunda Thana Agency Ctg. M/S Nizam Enterprise, D.T. Road, Sitakunda Bazar, Sitakunda, Ctg. 1715639140 Agency
Chittagong Chittagong Vatiyari Agency Ctg. Halima Telecom, Vatiyari Uttar Bazar, Vatiyari, Sitakunda, Ctg. 1817767524 Agency
Chittagong Chittagong Fouzder Hat Agency Sitakundo Taki International, Beside Highway, Fouzderhat, Sitakunda, Ctg. 1814329822 Agency
Chittagong Chittagong Satkania Agency Ctg. S.M. Enterprise, Station Road, Satkania Pourosova, Ctg. 01199253214

01191778272

01816707035

Agency
Chittagong Chittagong Baroiar Hat Agency Mir Sorai Ctg M/S Bonoful Confectionary, Bishwa Road, Baroiarhat Pourosova, Mirsorai, Ctg. 1819662672 Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস সিলেট বিভাগের শাখাসমূহ

Division  District Office name  Address Contact Office Type
Sylhet Hobigonj Bahubal Thana Vacant
Agency
Sylhet Hobigonj Chunarughat Thana Agency Madina Library, Upazila Gate, College Road, Chunarughat Hobigonj 01759037152 01712823543 Agency
Sylhet Hobigonj Madhabpur Thana Agency Nasir Nagar Road, Islam Complex, Opposite Of Sonali Bank 01724878143 01716597323 Agency
Sylhet Hobigonj Hobigonj Dist. Agency 24-25, Rupali Mansion Ground Floor, Town Hall, Residential Area 01936003289 01190736607 01714137829 01711329944 Agency
Sylhet Hobigonj Nabigonj Upazilla Agency Yahiya Travels International, Sherpur Road, Room No. 02, New Market, Nabigonj 01929366851 01199366851 01819867348 Agency
Sylhet Hobigonj Azmirigonj Vacant
Agency
Sylhet Hobigonj Banichang Vacant
Agency
Sylhet Hobigonj Lakhai Vacant
Agency
Sylhet Moulvibazar Boro Lekha Thana Agency PC High School Market (1st Floor), Borolekha, Moulvibazar 01819696042 01736809532 Agency
Sylhet Moulvibazar Kulaura Thana Agency Dokhin Bazar, Kulaura, Moulvibazar 01712071662 01972071662 Agency
Sylhet Moulvibazar Sherpur Agency Al Karim Mansion, Dhaka Sylhet Road, Moulvibazar 1718197414 Agency
Sylhet Moulvibazar Shamshernagar Station Road, Chowmohona Shamsernagar, Komolgonj, Moulvibazar 01711336448 01918585065 01190789414 Agency
Sylhet Moulvibazar Sreemongol Agency Rashid Market (1st Floor), Station Road, Sreemongol 01816397468 01197418084 Agency
Sylhet Moulvibazar Juri Thana Agency Sundarban Courier Service, Beside BDR Camp, Juri, Moulvibazar 1711268629 Agency
Sylhet Moulvibazar Rajnagar Vacant
Agency
Sylhet Sunamganj Dirai Upazilla Agency Onirban Boi Ghor, Dirai Bazar, P.S: Dirai, Dist: Sunamgonj 1913927633 Agency
Sylhet Sunamganj Dharma Pasha Upazila Agency Dharmapasha, Kazi Office More, Hospital Road, Dharma Pasha 1739759800 Agency
Sylhet Sunamganj Sunamgonj Dist. Agency Joha Raja Trade Centre (1st Floor), Puraton Bus Stand, Sunamgonj 0871-62585 01912775279 01717683524 01730083874 Agency
Sylhet Sunamganj Gobindagonj Agency Volagonj Trade International, Rohomotunnesa Shopping Complex, Gobindagonj Point, Chatak, Sunamgonj. 01740541118 01718566675 01938885901 Agency
Sylhet Sunamganj Jagannathpur Thana Agnc. Firoz Miah Market (In front of Thana), Jagannathpur, Sunamgonj 01740960770 01727021396 Agency
Sylhet Sunamganj Biswambarpur Vacant
Agency
Sylhet Sunamganj Dokhin Sunamgonj Vacant
Agency
Sylhet Sunamganj Dowarabazar Vacant
Agency
Sylhet Sunamganj Jamalgonj Vacant
Agency
Sylhet Sunamganj Shalla Vacant
Agency
Sylhet Sunamganj Tahirpur Vacant
Agency
Sylhet Sylhet Boroikandi Booking Booth South Surma Sylhet Zabeda Enterprise, 09 Moubon Supermarket, Tarminal Road, Sylhet 1712769491 Agency
Sylhet Sylhet Goala Bazar Agency Goalabazar, Osmaninagar, Balagonj, Sylhet 1710262360 Agency
Sylhet Sylhet Companigonj Thana Agency Volagonj Trade International, Islampur (Tuker Bazar), Companigonj, Sylhet 01728894946 01718566675 Agency
Sylhet Sylhet Jointapur Agency Jaflong Trade International, Jointapur, Sylhet 1748994934 Agency
Sylhet Sylhet Kanaighat Thana Agency Sumaiya Enterprise (Vill+P.O: Shibnagar, P.S: Kanaighat, Dist: Sylhet) 1716151369 Agency
Sylhet Sylhet Golapgonj Agency B-5, Al Marua Shopping Centre (1st Floor), Chowmohoni, Gopalgonj, Sylhet 1192091205 Agency
Sylhet Sylhet Shahjalal Upashahar-A, Booking Booth M/S Village Communication Media, Block-A, House: 47, Main Road, Shahjalal Upashahar, Sylhet 1723162357 Agency
Sylhet Sylhet Kadamtali Booking Booth M/S J. S Enterprise, Kadamtoli Point, Sylhet Sadar, Sylhet 1718566675 Agency
Sylhet Sylhet Shah Jalal Upashahar Booking Booth (Rose View) 121 Rose View Shopping Complex, Block D, Shahjalal Upashahar Sylhet 01718250882 01917201282 Agency
Sylhet Sylhet Madina Market Booking Booth G-14 Library & Stationary 4 No Mahmud Complex, Madina Market, Sylhet 1712578074 Agency
Sylhet Sylhet New Medical Booking Booth P.C Bazar, Osmani Medical Road, Kazolshah, Sylhet 0821-722752 01712081919 01198212393 Agency
Sylhet Sylhet East Shibgonj Booking Booth Ahmed Commercial Institute & Computer Centre, Hatim Ali Market, Shibgonj, Sylhet 01915417899 01711045112 Agency
Sylhet Sylhet Shahi Eid Gate Booking Booth Paschim Shahi Eidgaon Point, Sylhet 01750240000 01713806147 Agency
Sylhet Sylhet West Shibgonj Booking Booth Telecom Media Service, Sayem Mansion, Shibgonj, Sylhet 1712300499 Agency
Sylhet Sylhet Amborkhana Booking Booth M/S Sundarban Office Stationary, Moin Complex, Amborkhana, Sylhet. 01715279092 0821-712364 Agency
Sylhet Sylhet University Gate Booking Booth Shahjalal Biggan & Projuti Bisshowbiddaloy Gate, Akhaliaghat Sadar, Sylhet 01677301799 01711059599 Agency
Sylhet Sylhet Shajalal Upashahar Booking Booth Crystal Laundry Service, Midland Shopping Centre, Block E, Main Road, Shahjalal Upashahar, Sylhet 1716927139 Agency
Sylhet Sylhet Fenchugonj Upazila Agnc. Vacant
Agency
Sylhet Sylhet Jokigonj Bazar Agency Sylhet Vacant
Agency
Sylhet Sylhet Bishwanath Upazila Agnc. M/S Shewly Enterprise, Alkas Miah Avenue, Bilkis Market, Puran Bazar, Biswanathpur, Sylhet 08224-56027 01915703804 01711974770 Agency
Sylhet Sylhet Shah Paran Gate B. Booth Vacant
Agency
Sylhet Sylhet Biani Bazar Thana Agency Mathiura Plaza (1st Floor), Main Road, Bianibazar 1917762795 Agency
Sylhet Sylhet Cantonment Agency 65-66 Peuly Super Market, Jalalabad Cantonment, Sylhet 3104 0821-2870331 01712139201 Agency
Sylhet Sylhet Goainghat Vacant
Agency
Sylhet Sylhet Kotwali Vacant
Agency
Sylhet Sylhet Bimanbandar Vacant
Agency
Sylhet Sylhet Osmani Nagar Vacant
Agency
Sylhet Sylhet Maglabazar Vacant
Agency
Sylhet Sylhet Doyarabazar Vacant
Agency
Sylhet Sylhet Sylhet In front of Al-Hamra Market, Zindabazar, Sylhet 01917230660, 01191520063 Branch
Sylhet Moulvibazar Moulvibazar Dhaka-Sylhet Road, Kushum Bag, Moulvibazar 1917745484 Branch
Sylhet Sunamganj Chhatak Modrit Mansion, Sylhet Road, Chhatak 01193218996 01717726767 Branch
Sylhet Moulvibazar Srimangal Moulvibazar Road, Srimangal 1936003050 Branch
Sylhet Fenjugong Upazila Fenjugonj Upazila Rzonpur ( Khanbari) , Fenjugonj, Sylhet 1746642320 Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস রংপুর বিভাগের শাখা সমূহ

Division  District Office name  Address
Office Type
Rangpur Dinajpur Hakimpur Upazila Ag. DNJ Dihan Traders, Bangla Hili Bazar, Moddho Basudevpur, Hakimpur, Dinajpur 1799369248 Agency
Rangpur Dinajpur Nawabgonj Thana Ag. DNJ M/S Model Traders, Torpon Ghat, P.O: Nawabgonj, Upazila: Nawabgonj, Dist: Dinajpur, 1718836639 Agency
Rangpur Dinajpur Parbatipur Thana Ag. DNJ Brother’s Library, Parbatipur, Dinajpur 01714228721 01915988157 Agency
Rangpur Dinajpur Ghoraghat Thana Ag. DNJ Suvechcha Picture House, Ghoraghat, Bus Stand, P.S: Ghoraghat, Dist: Dinajpur 1712315546 Agency
Rangpur Dinajpur Fulbari Agency DNJ M/S Maya Telecom, Main Road, Fulbari, Dinajpur. 01937545487 01727976279 Agency
Rangpur Dinajpur Birganj Upozilla Agency DNJ Al Madina Store, Thana Masjid Complex, (Shop No. 17), Birgonj, Dinajpur 01737338230 01730971142 01774377922 Agency
Rangpur Dinajpur Birol Upozilla Agency DNJ Birol Bazar, Vill: Birol, P.O: Birol, Upazilla: Birol, Dist: Dinajpur 1712288129 Agency
Rangpur Dinajpur Chirir Bandar Thana Agency Sundarban Courier Service, Ranirbandar, Suihari Bazar, Jahurul Haque Shah Market, Chirirbandar, Dina 01915396179 01775418810 Agency
Rangpur Dinajpur Birampur Thana Agency Dnj Bablu Enterprise, Birampur Puraton Bazar, Main Road, Birampur, Dinajpur 01191166400 01715359529 0532256499 Agency
Rangpur Dinajpur Setabgonj Thana Agency DNJ Moon Stationary & Multi Media Center, Ward No 3, Thana Road, Setabgonj Bazar 1743928907 Agency
Rangpur Dinajpur Bochagonj Vacant
Agency
Rangpur Dinajpur Kaharole Vacant
Agency
Rangpur Dinajpur Khanshama Vacant
Agency
Rangpur Gaibandha Palash Bari Upozilla Agency GBD M/S Ma Store, Polash Bari, Gaibandha 1920189612 Agency
Rangpur Gaibandha Sadullahpur Thana Agency GBD Sundarban Courier Service Pvt. Ltd., Post Office Road, Sadullahpur, Gaibandha 01716948858 01783196758 Agency
Rangpur Gaibandha Gaibandha Dist. Vacant
Agency
Rangpur Gaibandha Gobindagonj Agency Gaibandha RNG M. S. Enterprise, Bappi Mansion, (Ground Floor of Sonali Bank), Gobindagonj, Gaibandha. 01710815240 01737899404 01721660213 05423-75400 Agency
Rangpur Gaibandha Fulchari Vacant
Agency
Rangpur Gaibandha Shaghata Vacant
Agency
Rangpur Gaibandha Shundorgonj Shantiram, Kalitola, Sundargonj, Gaibandha 1704216018 Agency
Rangpur Kurigram Chilmari Thana Agency, Kurigram Islam Paper House, Chilmari Bazar, Kurigram 1191677330 Agency
Rangpur Kurigram Bhurangamari Thana Agency K.Gram M/S Bhai Bhai Stationary, Girls School More, Vurungamari, Kurigram 01190987100 01721701861 Agency
Rangpur Kurigram Roumari Thana Ag. K.Gram M/S Ma Enterprise, Roumari, Dist: Kurigram 01716189159 01718820294 Agency
Rangpur Kurigram Ulipur Thana Agency K.Gram M/S Bornali Supershop, College Road ( Near Janata Bank), Ulipur, Dist: Kurigram 01712565087 01915444701 Agency
Rangpur Kurigram Kurigram Dist. Agency M/S Reju Photostate & Stationary, College More, Kurigram 0581-61824 01712232739 01916720106 Agency
Rangpur Kurigram Nageshwari Thana Agency Kurigram Anis Telecom, Apel Market, In front of Muktizoddha Office, Bus Stand, Nageshwari, Kurigram 01774434044 01730964944 Agency
Rangpur Kurigram Fulbari Vacant
Agency
Rangpur Kurigram Rajarhat Vacant
Agency
Rangpur Kurigram Rajibpur Vacant
Agency
Rangpur Lalmonirhat Kaligonj Vacant
Agency
Rangpur Lalmonirhat Patgram Upozilla Agency Lalmonirhat M/S Danish Enterprise, Rosulgonj, Patgram, Lalmonirhat. 01711957138 01929614885 Agency
Rangpur Lalmonirhat Lalmonirhat Dist. Ag Chand Confectionary, Bata More, Lalmonirhat 01716872266 01673748839 Agency
Rangpur Lalmonirhat Aditmari Vacant
Agency
Rangpur Lalmonirhat Hatibandha Vacant
Agency
Rangpur Nilphamari Dimla Thana Agency Nilphamari Shimi Enterprise, Shutibari Road, Near Krishi Bank, Dimla, Nilphamary 01716697181 01711472098, Agency
Rangpur Nilphamari Nilphamari Dist. Ag. Sundarban Courier Service, Zila Parisad Market, Nilphamari 01713709055 01196157048 Agency
Rangpur Nilphamari Syedpur Thana Agency Nilphamari Vacant
Agency
Rangpur Nilphamari Domar Upozilla Agency Nilphamary P.O+Upazilla: Domar, Dist: Nilphamary 01712872213 01712344513 Agency
Rangpur Nilphamari Jal Dhaka Vacant
Agency
Rangpur Nilphamari Kishoregonj Vacant
Agency
Rangpur Panchagar Panchagar Dist. Agency Notun Basti (Cinema Road), P.S+P.O.+Dist: Panchogar 1819916279 Agency
Rangpur Panchagar Atwari Upozilla Agency Panchagarh Girls School Road, Atwari, Panchagar 1737426798 Agency
Rangpur Panchagar Boda Thana Agency Panchagar Boda Bus Stand, P.O: Boda, Upazilla: Boda, Dist: Panchagor 01713713215 01718970177 Agency
Rangpur Panchagar Debigonj Vacant
Agency
Rangpur Panchagar Tetulia Vacant
Agency
Rangpur Rangpur Modern Mor Agency Rangpur Shefa Drug House, Modern More, Rangpur 01717292556 01920342595 Agency
Rangpur Rangpur Rangpur Dist. Agency Sundarban Courier Service, Station Road, Rangpur 052163175 01199372402 Agency
Rangpur Rangpur Medical Purbo Gate Dhap, Shimulbag B. Booth , Rangpur Maloncho Stationary & Confectionary, Medical Purbo Gate Dhap, Shimulbag, Rangpur, 1715571982 Agency
Rangpur Rangpur Rangpur Cantonment Agency Faruk Telecom, 5, Cantonment Bazar, Cantonment Area, Rangpur 1820525960 Agency
Rangpur Rangpur Pirgonj Upozilla Agency RNG M/S Orna Treders, Osmanpur, Pirgonj, Rangpur 01190729745 01725193349 Agency
Rangpur Rangpur Shothibari Agency Vai Vai Treders, Shothibari Bus Stand, Mithapukur, Rangpur 01737131686 01674484166 Agency
Rangpur Rangpur C O Bazar Upozilla Agency RNG M/S Chowdhury Enterprise (Near Shahi Masjid ), Station Road, Dist: Rangpur 1716633481 Agency
Rangpur Rangpur Gobindagonj Agency Gaibandha RNG M. S Enterprise, Bappi Mansion, (Ground Floor of Sonali Bank), Gobindagonj, Gaibandha. 01710815240 054175067 Agency
Rangpur Rangpur Badargonj Road Terminal Agency Razu Varieties Store, Bodorgonj Road Bus Terminal, 6 No. Satpara Union, Rangpur 1741201414 Agency
Rangpur Rangpur Gangachara Vacant
Agency
Rangpur Rangpur Kawnia Vacant
Agency
Rangpur Rangpur Pirgacha Vacant
Agency
Rangpur Thakurgaon Pirgonj Thana Ag. Thakurgaon Purbo Chourasta, Pirgonj, Thakurgoan 01713712303 01915703734 Agency
Rangpur Thakurgaon Thakurgaon Dist. Agency Desh Photostate & Machineries, Art Gallery Building, Thakurgoan, 01717135325, 01913311099, 01197362579 Agency
Rangpur Thakurgaon Baliadangi Vacant
Agency
Rangpur Thakurgaon Horipur Vacant
Agency
Rangpur Thakurgaon Ranishonkoil Vacant
Agency
Rangpur Thakurgaon Thakurgaon Noresh Chowhan Sarak (Infront of Ittadi Hotel), North Side of Hanif Coach Counter 1737549271 Branch
Rangpur Ponchogor Ponchogor Patwari Super Market, Gol Chokkor, Takka Mara, Ponchogor 1673463918 Branch
Rangpur Lalmonirhat Lalmonirhat BDR Road Khoddor, Beside Satkhana Hamdard Laboratory 1724284001 Branch
Rangpur Rangpur Rangpur In front of Press Club 1963603020 Branch
Rangpur Dinajpur Dinajpur In front of Fire Service, Goneshtola, Dinajpur 1712338426 Branch
Rangpur Gaibandha Gaibandha Asaduzzaman Market, 1st Floor, Gaibandha 1983207528 Branch
Rangpur Nilphamari Syedpur Shahid Zikrul Haque Road, Under N.C.C Bank, Syedpur 1726233505 Branch
Rangpur Kurigram Kurigram College More, Officers Club Market, 2nd Floor, Kurigram 1190742339 Branch
Rangpur Rangpur Gaggachara Agency Gaggachara Bazar , gaggachara , Rangpur 1980981980 Agency
Rangpur Nilphamari Jal Dhaka Upazila Thana Moor , Jal Dhaka , Nilphamari . 1716636411 Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস বরিশাল বিভাগের শাখা সমূহ

Division  District Office name  Address Contact Office Type
Barisal Barisal Kashipur Bazar Booth M.S Treding Enterprise, Kashipur Bazar, P.O: Kashipur, Upazilla: Sadar, Dist: Barisal. 1731047943 Agency
Barisal Barisal Mehendi Gonj Thana Agency Khan Traders, School Road, Patar Hat Bandar, Mehendigonj Thana Barisal 1915391856 Agency
Barisal Barisal Ulania Bandar Agency Mehendigonj Hasan Medical Center, Ulania Bazar, Mehendigonj, Barisal 1713961896 Agency
Barisal Barisal Bakergonj Thana Agency Madrasa Road, Upazilla: Bakergonj, Dist: Barisal 1915203923 Agency
Barisal Barisal Babugonj Agency Venus Network, Khanpura Sadar, Babugonj, Barisal 01723316146

01728025861

Agency
Barisal Barisal Gouronadi Thana Agency M/S Nabila Enterprise, Gouronadi Bus Stand, Barisal 01713957271

01818633315 04322-56226

Agency
Barisal Barisal Torki Bandar Agency Ma Telecom Service, Road Sundordi, P.O: Torkibandar, Gouronadi, Barisal 01924236162 01711219319 Agency
Barisal Barisal Batajor Bandar Agency Ispondon Electronics, Batajor Bandar, P.O: Batajor, Upazilla: Gouronadi, Barisal 1927368386 Agency
Barisal Barisal Hizla Vacant
Agency
Barisal Barisal Agoiljhara Agency Dip Computer, Kalikhola Road, Agoiljhara, Barisal 01726589808

01713956013

Agency
Barisal Barisal Muladi Vacant
Agency
Barisal Barisal Banoripara Vacant
Agency
Barisal Barisal Kotwali Vacant
Agency
Barisal Barisal Uzirpur Vacant
Agency
Barisal Barguna Barguna Dist. Agency Stall # 03, In front of Sadarghat Masjid, Golam Sarwar Road, Barguna 1716740800 Agency
Barisal Barguna Betagi Agency Betagi Station Road, Borguna 01713358136 Agency
Barisal Barguna Tal Toli Thana Agency 2 Star Business Centre, Taltoli, Dist: Borguna 1713674128 Agency
Barisal Barguna Amtoli Upazila Agency M/S Firoz Traders, Sadar Road, Amtoli, Dist: Barguna 1712135464 Agency
Barisal Barguna Bamna Vacant
Agency
Barisal Barguna Patharghata Upazila Zahid Cycle Store, Pathorghata, Barguna 1718455663 Agency
Barisal Jhalokathi Rajapur Agency (Jhalokhati) Mobarak Business Point, Baipass More, Razapur, Jhalokathi 01721434746 01811743339 01811743339 Agency
Barisal Jhalokathi Kathalia Thana Agency Jhalokathi Halima Computer, College Road, Kathalia, Jhalokathi 01712-529266,

01711055979

Agency
Barisal Jhalokathi Jhalokathi Dist. Agency M/S Monorom, 35, Puraton College Road, Jhalokathi 8400 1721480635 Agency
Barisal Jhalokathi Nolchiti Upazila Nalcity Bus Stand, Nalcity, Jhalokhati 1741135648 Agency
Barisal Patuakhali Galachipa Upazila Agency Sagor News Agency (Newspaper Agent) 366, Balika Biddaloy Sarak, Thana Road, Golachipa 04424-56314

01715350379

01725278350

Agency
Barisal Patuakhali Kuakata Agency Shapla News Agency & Media Corner, Alipur, Kuwakata, Upazilla: Kolapara Patuakhali. 01711120055

01715605647

Agency
Barisal Patuakhali Kalapara Upazila Agency SCS, Upazilla Sarak, Sadar Road, Kolapara, Patuakhali 01715605647

04425-56298

01615605647

Agency
Barisal Patuakhali Natun Bazar Booking Booth M/S Talukder Store, Notun Bazar, Sadar Road, Patuakhali 01917231805

044163398

01746845712

Agency
Barisal Patuakhali Hetalia, Badhghat, Patuakhali, Booking Booth, Patuakhali M/S Masud Enterprise, Hetalia Badhghat, Kalikapur Union, Patuakhali, 1712047380 Agency
Barisal Patuakhali New Market Booking Booth Sundarban Food Traders, New Market, Patuakhali 01916768491

01713957480

Agency
Barisal Patuakhali Dumki Thana Agency Sabbir Stationary & Suppliers, University Road, Dumki, Patuakhali. 01718555767

01745644017

01199579830

Agency
Barisal Patuakhali Bauphal Agency Mim Business Center, Daspara, VIP Road, Upazila Parisad Chottor Songlogno, Baufal, Patuakhali. 1.19029E+20 Agency
Barisal Patuakhali Doshmina Thana Agency Vill: Dosmina, P.S: Dosmina, Dist: Patuakhali 0442356172

01712465476

Agency
Barisal Patuakhali Mirzagonj Upazila Agency Azad Media Center, Subidkhali, Mirzagonj, Patuakhali 1710941290 Agency
Barisal Patuakhali Rangabali Vacant
Agency
Barisal Pirojpur Mothbaria Agency Pirojpur Media Syndicate, In front of Hatem Ali Girls School, Tuskhali Road, Mothbaria 01712145364,

01916768159,

0462-575124

Agency
Barisal Pirojpur Inderhat Agency Prantik International Center, Inder Hat Bandar, Nesarabad, (Sarupkathi), Pirozpur 01717070541

01190979986

Agency
Barisal Pirojpur Nesarabad Agency Pirozpur SCS, Near Centre Jama Mosque, Jogatpotti Bandar, Nesarabad, Pirozpur 01711162754 01718924601 01757807298 Agency
Barisal Pirojpur Bhandaria Upazila Agency Shafiq Computer Training Center, College Road, Bhandaria, Pirozpur. 01711381943

01191140798

04623-56370

Agency
Barisal Pirojpur Pirojpur Dist Vacant
Agency
Barisal Pirojpur Kaukhali Vacant
Agency
Barisal Pirojpur Nazirpur Vacant
Agency
Barisal Pirojpur Zianagar Vacant
Agency
Barisal Vola Vola Dist. Agency Sheru Bazar Super Market, Puratan Bus Stand, Ukil Para, Vola 01915746520

01916190246

Agency
Barisal Vola Doulatkhan Upazila Agency Sadar Road, Doulotkhan Bazar, Pourosova, Doulotkhan, Ward No. 3, Upazilla: Doulotkhan, Dist: Vola. 171368043 Agency
Barisal Vola Lalmohon Thana Agency Mukta Studio, Opposite of Post Office, Lalmohon 1949332142 Agency
Barisal Vola Chorfashion Upazila Agency Hazi Akbar Super Market, North Side of Janata Bank, Sadar Road, Chorfashion Bazar, Vola 049155147

01718381753

01725708594

Agency
Barisal Barisal Barisal Arif Mansion, Forester Bari Len, Barisal Parcel-

01199567386,

01936003182,

Courier-

01199575486,

01199575483

Branch
Barisal Pirojpur Pirojpur Parer Hat Road, North Side of Old Bus Stand 1919567389 Branch
Barisal Jhalokathi Jhalokathi In front of Fire Service Office 01191838559 01721480635 Branch
Barisal Patuakhali Patuakhali In front of Notun Bazar Banizzo Bhaban, Sadar Road, Ground Floor of Nargis Bhaban 1195226994 Branch
Barisal Vola Borhanuddin Pourosova Agency M/S B M Enterprize, Holding- 248/2, Uttar Busstand, Bohanuddin Pourosova, Vola 1728681257 Agency

সুন্দরবন কুরিয়ার সার্ভিস খুলনা বিভাগের শাখাসমূহ

Division  District Office name  Address Contact Office Type
Khulna Bagerhat Chitol Mari Thana Agency Alif Varities Store, Upazilla More, Chitolmari, Bagherhat 01713907896 01917941366 01191554111 Agency
Khulna Bagerhat Sarankhola Thana Agency Bagerhat Vill+P.O: Rayenda, P.S: Sharankhola, Dist: Bagerhat 1712175790 Agency
Khulna Bagerhat Mongla Bandar Agency Bagherhat SCS, Pragoti Enterprise, Tajmohol Road, Mongla Port, Bagerhat, Mongla 01711354682 0465873405 Agency
Khulna Bagerhat Mollarhat Upazila Agency Bagerhat Chatra Bandhu Library & Prite Cosmetics, Mollarhat, Bagerhat 01729576832 01711210432 Agency
Khulna Bagerhat Morolgonj Agency Bagerhat Morolgonj, Bagerhat 01711112330 01739647533 Agency
Khulna Bagerhat Fakirhat Upazila Agency Bagherhat SCS, Fakirhat, Bagerhat 01924393166 Agency
Khulna Bagerhat Kochua Vacant
Agency
Khulna Bagerhat Rampal Vacant
Agency
Khulna Bagerhat Bagherhat Dist. Agency Vacant
Agency
Khulna Chuadanga Jibon Nagar Thana Agency Teli Media, Jibonnagar, Doulotgonj, Upazilla: Jibonnagar, Dist: Chuadanga 01915053492 01718852893 Agency
Khulna Chuadanga Dumurhuda

Agency
Khulna Chuadanga Alam Danga Thana Agency Sangita Electronics, Alif Uddin Road, Alamdanga, Chuadanga 07622566 01195217369 01191112222 Agency
Khulna Chuadanga Shorozgonj Bazar Agency Biswas Store, Kalupole Road, Sorozgonj Bazar, Chuadanga 01727799631 01823006273 Agency
Khulna Chuadanga Darshona Agency Chuadanga Harun-or-Rashid Market, Dorshana Rail Bazar, Dorshana, Chuadanga 01710035003 01711283624 01190775600 01191753055 Agency
Khulna Jessore Nowapara Agency Jessore Royal Supermarket, Nowapara, Ovoynagar, Jessore 01711899533 01918813855 01711260106 Agency
Khulna Jessore Baghar Para Thana Agency Jessore New Style Tailors, Bagharpara Chourasta, P.S+P.O: Bagharpara, Jessore 1918295023 Agency
Khulna Jessore Keshobpur Agency Jessore Alam Enterprise, Main Road, Keshobpur, Jessore 01711349177 01916777676 01914405611 01936003193 Agency
Khulna Jessore Monirampur Upazila Agency Phone & Fax Ghor, Dokhin Bus Stand, Monirampur, Jessore 01711822782 01711210217 01912248349 Agency
Khulna Jessore Chougacha Thana Agency Suzon Mobile Centre, Dewan Market, Chowgacha Main Bus Stand, Chowgacha, Jessore. 1712311328 Agency
Khulna Jessore Benapole Vacant
Agency
Khulna Jessore Jhikorgacha Upazila Agency Jessore Boro Jam-a Masjid Road, Jhikorgacha, Dist: Jessore 1711211614 Agency
Khulna Jessore Biman Bandar Booth Ananda Snacks & Confectionary, Biman Bandar Market, Jessore 1711309797 Agency
Khulna Jessore Khoyertola Agency Jessore M/S Khalek Enterprise, Cantonment Super Market, Khoyertola, Jessore 01721391175 01922714405 Agency
Khulna Jessore Kotowali Vacant
Agency
Khulna Jessore Sharsha Vacant
Agency
Khulna Jhinaidah Kaligonj Agency Jhenaidah SCS, Main Bus Stand, Bazar Road, Mudassher Market, (1st Floor), Kaligonj, Jhenaidah 01914553202, 01924325232 04253-56439 Agency
Khulna Jhinaidah Kaligonj Thana Agency Jhenaidah Prince Enterprise, Main Bus Stand, Kaligonj, Jhaenaidah 01712001145 01914553202 01857066666 0452356439 Agency
Khulna Jhinaidah Jhenaidah Court Chandpur Agency Kopotakkho Super Market, Under Sonali Bank, Court Chandpur, Jhenaidah 01720997985 01919997985 01920196897 01835118676 Agency
Khulna Jhinaidah Soilokupa Upazila Agency Jhenaidah N.R Library, Soilokupa, Jhenaidah 01552100948 01712881196 Agency
Khulna Jhinaidah Horinakundu Vacant
Agency
Khulna Jhinaidah Moheshpur Vacant
Agency
Khulna Khulna Khalishpur B. Booth Lucky Pharmacy, 131, BIDC Road, Khalishpur, Khulna 01711363649 041762444 Agency
Khulna Khulna Shipyard Road Booth Pritam Enterprise, Shipyard Road, Khulna 01713915261 01913779428 Agency
Khulna Khulna Sir Iqbal Road Agency Khulna Sir Iqbal Road, Khulna 01711838202 041721559 Agency
Khulna Khulna Batiaghata Zero Point Botiaghata, Khulna University, Khulna 1980452717 Agency
Khulna Khulna Dakope Vacant
Agency
Khulna Khulna Dighalia Vacant
Agency
Khulna Khulna Kotwali Vacant
Agency
Khulna Khulna Kayra Vacant
Agency
Khulna Khulna Daulatpur Vacant
Agency
Khulna Khulna Sonadanga Vacant
Agency
Khulna Khulna Tarakhada Vacant
Agency
Khulna Khulna Siromoni Bazar Agency Alhaz Mukter Photostate , Shiromoni Bazar, Shiromoni, Khan Zahan Ali, Khulna. 01716511207 041786115 Agency
Khulna Khulna Paikgacha Upazila Agency Khulna Mim Computers, Madina Hotel, (Ground Floor), Room No. 03, Paikgacha, Khulna 01711261535 01915830041 Agency
Khulna Khulna Kapil Moni Bazar Agency Khulna Modern Backery, Kapilmoni, Paikgacha, Khulna 01711261535 01915830041 01714807411 Agency
Khulna Khulna East Rupsha Vacant
Agency
Khulna Khulna Fultala Bazar Agency Khulna M/S Faisal Enterprise, Fultala Bazar, Khulna (Jessore Khulna Road) 01198377327 01711131292 041701646 Agency
Khulna Khulna Chuknagar Bazar Agency Alamgir Enterprise, Chuknagar Bazar, Dumuria, Khulna 1711349177 Agency
Khulna Khulna Dumuria Thana Agency Sunrise Studio, Jakaria Super Market (Biggest Market of Dumuria), Shahid Siraj Sarak, Dumuria Bazar 01716144188 01190744379 Agency
Khulna Khulna Islami University Gate Agency Islami University Main Gate, Kushtia Sadar 1951286048 Agency
Khulna Khulna Kushtia Dist. Vacant
Agency
Khulna Khulna Kumar Khali Thana Agency Sundarban Courier Service, Station Bazar, Muktijoddha Chattar, Kumarkhali Railgate, Kushtia 01715380737 01820626751 Agency
Khulna Khulna Veramara Upozilla Agency Kushtia Sundarban Courier Service, High Way Road, Veramara Kushtia 01916107719 01724844669 01712848869 Agency
Khulna Khulna Daulatpur Vacant
Agency
Khulna Khulna Khoksha Vacant
Agency
Khulna Khulna Mirpur Upozilla Agency Kushtia Islamia Library, Fulbaria, Mirpur, Kushtia 01711166149 01716525606 Agency
Khulna Magura Magura Dist. Agency Sayed Ator Ali Road, Jamrul Tola, Magura 0611-62842, 01712932584 Agency
Khulna Magura Shalikha Thana Agency Polok Enterprise, Arpara Bazar, Salikha, Magura 01720094136 01713917091 Agency
Khulna Magura Sreepur Agency Sreepur College Canteen, Sreepur Sadar, Magura 01716026017 01926183829 01929361962 Agency
Khulna Meherpur Mohammadpur Vacant
Agency
Khulna Meherpur Gangni Vacant
Agency
Khulna Meherpur Mujib Nagar Vacant
Agency
Khulna Meherpur Meherpur Dist. Agency Meherpur, Courtpara, Ward No. 9, Meherpur 01718553902 01191608011 Agency
Khulna Narail Narail Dist. Agency Sundarban Courier Service, In front of Dak Banglo, Ward No. 3, Narail 1711210110 Agency
Khulna Narail Lohagora Thana Agency Neha Electric, Thana Road, Lohagora, Narail 01712710357 01190918734 Agency
Khulna Narail Kalia Vacant
Agency
Khulna Satkhira Kolaroa Upazila Agency Satkhira Bablu Songbadpatro, Upazila More (Under 3 Storied Building), Satkhira 01768971171 01191236113 01191236112 Agency
Khulna Satkhira Kaligonj Agency Satkhira Sundarban Courier & Apon Telecom Kaligonj Fultola More Market, Kaligonj, Satkhira 01197106442 01716869436 Agency
Khulna Satkhira Ashashuni Thana Branch Satkhira SCS, Janata Bank More, Upazila Sarak, Ashasuni, Satkhira 01915702460 01913343769 0472256033 Agency
Khulna Satkhira Shyamnagor Upazila Agency SCS, Nokipur Bazar, Shyamnagar, Satkhira 01820518110 01848097351 01718656960 0472674055 Agency
Khulna Satkhira Tala Upazila Agency Rafiq Photostate , Tala Bazar, Tala, Satkhira 01915738671 01828236204 Agency
Khulna Satkhira Debhata Thana Agency Parulia Bus Stand, Debhata, Satkhira 1733669397 Agency
Khulna Satkhira Bhomra Agency Sathkhira M/S Jono Kollayan Pharmecy, Sultanpur, P.S: Vomra, Dist: Satkhira 01713900714 047181059 Agency
Khulna Satkhira Patkel Ghata Agency Satkhira Kopotakkho Sangbad Potro Biponi, High School Road, Patkelghata, Satkhira. 1711211971 Agency
Khulna Khulna Khulna Divisional Office 93, Khan-e-Sobur Road, Hadis Park, Khulna Parcel-

01963603051,

Courier-

01936003070

Branch
Khulna Jessore Jessore R.N Road, In front of Debur Mistir Dokan 1199567384 Branch
Khulna Sathkira Sathkira Beside A.B Bank 01936003047 01711806337 Branch
Khulna Bagerhat Bagerhat In front of Bagerhat Stadium, Bagerhat 1711471453 Branch
Khulna Chuadanga Chuadanga In front of Chuadanga Thana, Rozob Ali Super Market 1715269192 Branch
Khulna Jessore Benapole In front of Customs Office 1713400365 Branch
Khulna Kushtia Kushtia Pach Raster More, Shapla Chattor, Kushtia 1674045050 Branch
Khulna Khulna Biman Office 27, Khan-e-Sobur Road, Khulna 041813700 01936003077 Branch
Khulna Khulna Daulatpur Parsha Bhaban, Khan-e-Sobur Road, Daulatpur Bus Stand, Khulna 0412850241 01197229868 Branch
Khulna Khulna Fulbari Gate KUET Road, Fulbari Gate, Khulna 1936003107 Branch
Khulna Khulna Shib Bari KDA, Ex Building, KDA Avenue, Shibbari More, Khulna 41725809 Branch
Khulna Khulna Nirala 270, Sher-e Bangla Road, Hazi Complex, Nirala More, Khulna 01917674082 01915811909 Branch
Khulna Khulna Doulotpur DLP Branch Doulotpur
Khulna Jessore Bagachra Bazar Bagachra Bazar , Thana Sharsha , Dist- Jessore 1719915420 Agency
Khulna Meherpur Gangni Upazila Amader Studio , Hat Boalia Road , Holding #00512 , gangni bazar . 1716494614 Agency

বিস্তারিত
কফিশপের ব্যবসা করে কোটিপতি হোন

বর্তমান সময়ে বাংলাদেশে কফিশপের চাহিদা বৃদ্ধি পেয়েছে সেই সাথে বৃদ্ধি পেয়েছে কফিশপের ব্যবসার সম্ভাবনা। কফিশপের ব্যবসায় পুজি কম লাগে, ব্যবসায় লাভ বেশি এবং ব্যবসার সম্ভাবনা বেশি এ জন্যই কফিশপ ব্যবসার জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পেয়েই চলছে বিশেষ করে তরুন সমাজে।

আপনি কিভাবে কফিশপের ব্যবসা শুরু করবেন? কফিশপ ব্যবসা শুরু করতে কত টাকা লাগে? কফিশপ ব্যবসায় কি পরিমান আয় করতে পারবেন তার একটি আইডিয়া এছাড়া কফিশপ ব্যবসার ক্ষেত্রে কি কি সমস্যা হতে পারে এসব বিষয় নিয়ে আজ আলোচনা করব।

কেন কফিশপের ব্যবসা করবেন?

কফিশপের জনপ্রিয়তা শুধু শহর এলাকাতেই সীমাবদ্ধ নয়, বর্তমান সময়ে গ্রাম এলাকাতেও এর ব্যপক প্রসার লক্ষ করা যাচ্ছে। এই জনপ্রিয়তার কারন হল কফিশপের প্রয়োজনীয়তা। নিয়মিত চা-কফি পান করা যাদের অভ্যাস তাদের জন্য কফিশপ ভাল একটি সলিউশন। বন্ধু-বান্ধব বা প্রেমিক-প্রেমিকাদের আড্ডার জন্য মোক্ষম একটি প্লেস হল কফিশপ। কফিশপে শুধু আড্ডাই নয় এখানে বিভিন্ন অফিসিয়াল বা বিজনেস মিটিং এর মতো গুরুত্বপূর্ন কাজও সম্পন্ন হয়ে থাকে। সারাদিন কাজ করে বাসায় ফেরার পথে কফিশপে এক কাপ চা-কফিতে চুমুক দেয়া অনেকেরই অভ্যাস।

কফিশপে যে শুধু চা-কফি বিক্রি হয় তা নয়। একটি কফিশপে চা-কফির পাশাপাশি লাচ্ছি, বিভিন্ন ফলের জুস, লেমনেইড, মিল্ক শেক, চকলেট শেক, কোল্ড কফি ইত্যাদি বিক্রি হয়। তাছাড়া নরমাল চা কফির পাশাপাশি চকলেট কফি, হোয়াইট কফি, হরলিক্স কফি, মাসালা চা, মাল্টা চা, পুদিনা চা, জলপাই চা, কাজু বাদামের চা ইত্যাদি আইটেম বিক্রি করা যায়। আবার এর সাথে বিস্কুট, ফ্রেঞ্চ ফ্রাই এবং টুকটাক ফাস্টফুড আইটেম বিক্রি করা যায়।

শহর কিংবা গ্রামে ঠিক মতো শুরু করতে পারলে খুব সহজেই এই ব্যবসা দাড় করানো সম্ভব। কিভাবে শুরু করবেন কফিশপের ব্যবসা তার একটি ধারাবাহিকতা নিচে তুলে ধরছি।

কফিশপের নাম নির্বাচন

যে কোনো ব্যবসা শুরু করার আগে ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচন গুরুত্বপূর্ন একটি কাজ। একজন নতুন কাস্টমার আপনার দোকানে ঢুকবে নাকি ঢুকবে না তাছাড়া ব্যবসা প্রতিষ্ঠানের খ্যাতি তার নামের উপর অনেকটা নির্ভর করে। সুতরাং খুব সাবধানে নাম নির্বাচন করবেন। যেই স্থানে কফিশপ দিবেন এর আশেপাশে অন্যন্য কফিশপ থাকলে তাদের নাম দেখবেন। আর নাম নির্বাচনের ক্ষেত্রে ইউনিক নাম নির্বাচন করার চেষ্টা করবেন।

কফিশপের স্থান নির্বাচন

কফিশপ ব্যবসার জন্য খুব গুরুত্বপূর্ন একটি বিষয় হল স্থান নির্বাচন। মেইন রোডের পাশে এবং লাইটিং করে কাস্টমার আকর্ষন করা যায় এমন যায়গায় কফিশপ দিতে হবে। কফিশপ বা রেস্টুরেন্ট দেওয়ার জন্য একটা বিষয় জানা খুবই দরকার। সেটা হল আপনি যদি এমন জায়গায় কফিশপ বা রেস্টুরেন্ট দেন যেখানে আশেপাশে অন্য কোনো রেস্টুরেন্ট নেই তাহলে আপনার কাস্টমার পাওয়ার সম্ভাবনা কম থাকবে। কিছু প্লেস থাকে ওখানে একসাথে অনেকগুলো রেস্টুরেন্ট বা কফিশপ থাকে। আপনি যদি এমন প্লেসে কফিশপ দেন তাহলে আপনার কাস্টমার বেশি হওয়ার সম্ভাবনা থাকবে। তবে এর জন্য খাবারের মান ও সাজসজ্জায় খেয়াল রাখতে হবে।

কি কি লাগবে?

কফিশপের ব্যবসা শুরু করতে হলে ডেকোরেশনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র ছাড়া আর যেসব লাগবে তার একটি তালিকা তুলে ধরছি।

১. রেফ্রিজারেটর

২. ব্লেন্ডার

৩. কফি মেকার মেশিন

৪. চুলা বা স্টোভ

৫. কাপ, পিরিচ, গ্লাস রাখার জন্য একটি র‍্যাক

৬. চা কফি পরিবেশনের জন্য গ্লাস, কাপ, পিরিচ

৭. ওয়ান টাইম কাপ

৮. চা কফি তৈরির জন্য প্রয়োজনীয় দ্রব্যাদি ইত্যাদি।

দোকান ডেকোরেশন

কফি হাইজের ব্যবসার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন কয়েকটি বিষয়ের মধ্যে একটি হল দোকান ডেকোরেশন। দোকান এমনভাবে ডেকোরেশন করতে হবে তা যেন তরুনদেরকে বিশেষভাবে আকৃষ্ট করে। সেজন্য ডেকোরেশনকে একটু বেশি গুরুত্ব দিতে হবে। ইউনিক হওয়ার চেষ্টা করবেন।

দোকানে একটি বুক সেলফ রাখতে পারেন। সেলফ ডেভেলপমেন্ট এবং বিভিন্ন থিওরিটিক্যাল বই রাখতে পারেন এই সেলফে।

অল্প খরচের মধ্যে সুন্দর করে দোকান সাজানোর চেষ্টা করবেন।

কত টাকা পুঁজি লাগবে?

শুরুতেই বলেছি কফিশপের ব্যবসায় খুব বেশি একটা পুঁজি লাগে না। আপনি যদি ছোটোখাটো ভাবে শুরু করতে চান তাহলে প্রথমে আপনার শুধু একটি কফি মেশিন, স্টোভ বা চুলা দিয়ে শুরু করলেই হবে। রেফ্রিজারেটর, ব্লেন্ডার ইত্যাদি পরে কিনলেও হবে। দোকানের এডভান্স, কফি মেকিং মেশিন, প্রয়োজনীয় দ্রব্যাদি, প্রাথমিক ডেকোরেশন এবং প্রথম ২ মাসের খরচসহ ১,০০,০০০৳  থেকে ১,২০,০০০৳ লাগতে পারে। এখানে ভালো মানের একটি কফি মেকিং মেশিনের দাম ৪০ থেকে ৫০ হাজার টাকা।

আপনি যদি শুরুতেই মোক্ষম জায়গায় একটু বড়সড় করে কফিশপ দিতে চান তাহলে আর একটু বেশি পুঁজি দরকার হবে। সেক্ষেত্রে একা বিনিয়োগ না করে কয়েকজন মিলে বিনিয়োগ করা ভালো হবে।

লাভ কেমন?

কফিশপের ব্যবসায় লাভ বেশি আবার ঝুঁকি কম। আপনি প্রাথমিক পর্যায়ে যদি প্রতিদিন ১০০ কাপ সাধারন কফি (প্রতি কাপ কফি ২০টাকা দরে) বিক্রি করেন তাহলে প্রতি মাসে আপনি ২০হাজার টাকা থেকে ৩০হাজার টাকা আয় করতে পারবেন। ধীরে ধীরে আপনি যখন লাচ্ছি, ফাস্টফুড আইটেম উঠানো শুরু করবেন এই আয় অনেকটা বেড়ে যাবে।

চা-কফি, বিভিন্ন জুস, টুকটাক ফাস্টফুড আছে এবং মোটামুটি লোক সমাগম আছে এমন যায়গায় কফিশপ দিলে সেখান থেকে প্রতি মাসে ২-৩ লাখ টাকা অনায়াসে আয় করা যায়।

শুরু করবেন কিভাবে?

প্রথমে নাম ঠিক করে, প্লেস ঠিক করে একটি পরিকল্পনা তৈরি করুন। দোকান ভাড়া নেন। তারপর প্রয়োজনীয় কাগজপত্র ঠিক করে ডেকোরেশনের কাজ করে ফেলুন। তারপর কাজ শুরু করে দিন। দোকান চালু করে ফেলুন। কাস্টমার আনার জন্য বিজ্ঞাপন প্রচার করুন। কফিশপে ফ্রি ওয়াইফাই রাখবেন।

একটা কথা অবশ্যই খেয়াল রাখবেন। কফিশপে আসা বেশিরভাগ কাস্টমার আবার আপনার কফিশপে আসার সম্ভাবনা থাকে। সুতরাং কাস্টমারদের সাথে ভাল ব্যবহার করুন। এমন কাস্টমার তৈরি হবে যারা প্রতিদিন কফিশপে আসবে।

খাবারের মেনু বা কফিশপে কি কি বিক্রি করতে পারবেন তার একটি তালিকা তুলে ধরছি…

১. নরমাল কফি

২. ব্লাক কফি

৩. কোল্ড কফি

৪. নরমাল রঙ চা

৫. নরমাল দুধ চা

৬. আঁদা চা

৭. পুদিনা চা

৮. মাল্টা চা

৯. জলপাই চা

১০. গ্রিন টি

১১. মালাই চা

১২. মাসালা চা

১৩. কাজু বাদামের চা

১৪. মিল্ক শেক

১৫. চকলেট শেক

১৬. বিভিন্ন ফলের জুস

১৭. লাচ্ছি

১৮. লেমনেইড

১৯. ফ্রেঞ্চ ফ্রাই

২০.পটেটো চিপস

২১. বার্গার

২২. স্যান্ডউইচ

২৩. শর্মা

২৪. ফুসকা ইত্যাদি

উল্লেখিত সকল আইটেম দিয়েই শুরু করতে হবে এমন কথা নেই। এখানে শুধু একটা ধারনা দেয়ার চেষ্টা করেছি। এগুলো ছাড়াও আরও অনেক আইটেম বিক্রি করা যাবে।

 

বিজ্ঞাপন কিভাবে দিবো?

কফিশপের জন্য পোস্টার বানিয়ে রাস্তায় রাস্তায় পোস্টার লাগানোর কোনো দরকার নেই। কারন রাস্তার পোস্টার দেখে তেমন একটা কাস্টমার আসবে না। কফিশপের জন্য ভাল বিজ্ঞাপন হল রাস্তা থেকে আপনার কফিশপে প্রবেশমুখ বা রাস্তা থেকে কত ভাল ভাবে আপনার কফিশপ দেখা যায়। এজন্য ডেকোরেশনে বিশেষ নজর দিতে হবে।

ফেসবুকে স্থানীয় ফুড রিভিউ গ্রুপে পেইড প্রোমোশন করাবেন। যেসব কাস্টমার ফুড রিভিউ গ্রুপে আপনার কফিশপের একটি পজিটিভ রিভিউ দিবে তাদের জন্য ডিসকাউন্ট রাখবেন। ফেসবুকে ও অন্যান্য সোশ্যাল সাইটে বিজ্ঞাপন দিতে পারেন।

কফিশপের বিজ্ঞাপনের জন্য খুব বেশি টাকা খরচ করতে হয় না। কারন এখানকার বেশিরভাগ কাস্টমার থাকবে রিপিট কাস্টমার। এজন্য কাস্টমারের সাথে ভালো ব্যবহার এবং খাবারের মান ভালো রাখতে হবে। তাছাড়া দাম যদি কম থাকে তাহলে কাস্টমার বেশি হবে। এজন্য লাভ কম করে দাম কাস্টমারের সাধ্যের মধ্যে রাখতে হবে।

প্রশিক্ষন

কফিশপ ব্যবসায় প্রশিক্ষন গুরুত্বপূর্ন একটি বিষয়। কফি, জুস, লাচ্ছি ও অন্যান্য আইটেম তৈরিতে প্রশিক্ষন এর প্রয়োজন হয়। বর্তমানে এইসব প্রশিক্ষন ইউটিউব দেখেই নেয়া যায়। ইউটিউব দেখে দেশি বিদেশি বিভিন্ন ধরনের লাচ্ছি, জুস, কফি তৈরির প্রক্রিয়া শিখে নিতে হবে।

কফিশপের সবজায়গা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

শেষে একটি কথা না বললেই নয়। এ ব্যবসা টিকিয়ে রাখতে হলে পন্যের মান ভাল ও কাস্টমারের সাথে সুন্দর আচরন করতে হবে। লেগে থাকলে এই ব্যবসা সম্প্রসারন করে বড় রেস্টুরেন্ট অথবা অন্য স্থানে শাখা খোলা যাবে।

আজকের আলোচনা নিয়ে কোনো প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট করবেন।

 ধন্যবাদ

বিস্তারিত
হাঁসের খামারের ব্যবসা শুরু করবেন যেভাবে

বর্তমানে দেশে গ্রাম অঞ্চলে  হাঁস পালন বেশ লাভজনক। বর্তমানে গ্রামের অনেক স্থানে বানিজ্যিক ভাবে  হাঁসের খামার  গড়ে উঠেছে। হাঁসের খামার বানিজ্যিক ভাবে করতে হলে  প্রশিক্ষণ  থাকতে হবে। প্রশিক্ষণ  না থাকলে  ক্ষতির আশঙ্কা থাকে। দেশের বিভিন্ন জায়গায় রয়েছে হাঁস প্রজননকেন্দ্র। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিতে পারেন। এ ছাড়া সরকারি ভাবে প্রশিক্ষণ দিয়ে থাকে যেমন - যুব উন্নয়ন অধিদপ্তর, পশু হাসপাতাল এ অনেক সময় প্রশিক্ষন দিয়ে থাকে।   প্রশিক্ষণ ছাড়া আপনি ছোট পরিসরে হাঁসের খামার  করলে  ক্ষতি হবে না। তাছাড়া এই ব্যবসা করতে হলে বেশি পুজিও লাগে না। আপনি চাইলে শুরু করতে পারেন ।


খামারের জন্য স্থান নির্বাচনঃ 

হাঁস থাকার জন্য এমনভাবে খামার বানাতে হবে যাতে করে খামারে আলো বাতাস পায়। হাঁসের খামার  জলধারা বা নদীর আশে পাশে তৈরি করলে অনেক ভালো হবে। যাতে করে খামারের হাঁস  গুলা অতি সহজে পানি স্পর্স করতে পারে। খামারটা হতে হবে উত্তর ও দক্ষিণ দিকে। যাতে করে খামারে আলো বাতাস খুব সহজে প্রবেশ করতে পারে। ১০ ফুট চওরা এবং২৫ ফুট লম্বা করে খামার বানাতে হবে। এবং উচুটা হতে হবে ৮ ফিট। 


যেভাবে হাঁসের বাসস্থান তৈরি করবেন :

# অল্প হাঁস পালন করলে ঘর হবে ছোট, বেশি হাঁস পালন করলে ঘর স্থায়ীভাবে বানাতে হবে।

# লম্বা সরু এবং চারকোণা ঘর হাঁসের খামারের জন্য উত্তম।

# আবহাওয়ার ও পরিবেশের ওপর ভিত্তি করে ঘরের চালা বানাতে হবে।

# খরচ কমাতে বাঁশের দরজা ও পাতলা টিন ও ব্যবহার করতে পারেন তবে দুর্যোগ ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে ঘর বানাতে  হবে।

# ঘরের মেঝে পাকা করতে হবে এবং মেঝেতে তুষ বা কাঠের গুড়া ব্যবহার করতে হবে।

# ডিম পাড়ার সুবিধার জন্য হাঁসের ঘরের কোনে কিছুটা জায়গা করে দিতে হবে। এবং ডিম পাড়ার স্থানটি বেড়া দিয়ে দিতে হবে।


ঘরের ব্যবস্থপনাঃ 

হাঁসের ঘরের তাপমাত্রা সাধারণত ১২.৮ ডিগ্রি সেন্টিগ্রেড (৫৫ ডিগ্রি ফারেহাইট) থেকে ২৩.৯ ডিগ্রি সে. (৭৫ ডিগ্রি ফা.) পর্যন্ত উত্তম। হাঁসের খামারে হাঁস সাধারণত ৭০% আদ্রতা সহ্য করতে পারে। আদ্রতা ২০% কম হলে হাঁসের পাখনা ঝড়ে যায়। যার ফলে ডিম পাড়া কমে যাবে। তাই হাঁসের ঘরের মেঝে সব সময় শুকনো রাখা ও বায়ু চলাচলের ব্যবস্থা রাখতে হবে। ধানের তুষ, কাঠের গুড়া হাঁসের বিছানা হিসাবে ব্যবহার করা যেতে পারে। 


জাত নির্বাচন

হাঁসের বিভিন্ন জাত আছে। তবে খামারের জন্য জিনডিং ও দেশি_এ দুই ধরনের হাঁসই ভালো। এগুলো মাংস ও ডিম উৎপাদনে আমাদের আবহাওয়ার উপযোগী। জিনডিং হাঁস কষ্টসহিঞ্চু, এদের পালন পদ্ধতিও সহজ। এরা বছরে ২৫০ থেকে ২৭০টি ডিম দেয়। দেশি কালো জাতের হাঁস উচ্চ মাত্রায় রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন। এগুলো বছরে ২০০ থেকে ২৩০টি ডিম দেয়। এদের মাংসও খুব সুস্বাদু।


হাঁসের পালন পদ্ধতি ও খাবার

হাঁস পালনে তেমন শ্রম দিতে হয় না। বাইরে ছেড়ে দিলে নিজেরাই খাবার সংগ্রহ করতে পারে। অতিরিক্ত খাদ্য চাহিদা মেটাতে চালের কুঁড়ার সঙ্গে ডাবি্লউ এস-এ, ডি, ই, বি-১, বি-২, বি-৬, বি-১২ ভিটামিনগুলো দেওয়া যেতে পারে। পাঁচ মাস পর থেকে হাঁসগুলো ডিম দেওয়া শুরু করবে। তিন বছর বয়স পর্যন্ত হাঁস পূর্ণ মাত্রায় ডিম দেয়। এরপর হাঁসগুলোকে বাজারে বিক্রি করে দিতে হবে। 


প্রয়োজনীয় পুঁজি

প্রাথমিকভাবে লাভের জন্য তিন বছরের পরিকল্পনা নিয়ে খামার গড়তে হবে। ১০০টা হাঁসের জন্য বাঁশের একটি ঘর বানাতে এককালীন খরচ পড়বে ১২ হাজার টাকা কম বেশি হতে পারে । ১১৫টি হাঁসের বাচ্চার দাম পড়বে এক হাজার ৩৮০ টাকা এটি বর্তমান সময় এ-র দাম । কুঁড়াপ্রতি বস্তা পড়বে ২০০ টাকা, মাসে এক বস্তা করে কুঁড়া লাগবে।  বি্লচিং পাউডার লাগবে মাসে পাঁচ কেজি। দাম কেজিপ্রতি ১০০ টাকা। তুষ বা কাঠের গুঁড়া লাগবে চার মাস অন্তর চার বস্তা করে। এক বস্তা কাঠের গুঁড়ার দাম ২৫০ টাকা।  ভ্যাকসিন লাগবে বছরে এক হাজার টাকা করে তিন বছরে তিন হাজার টাকার। 


লাভ কেমন

বছরে হাঁস ডিম দেয় গড়ে ২৩০টি। ১০০টি হাঁসের ৯০টি হাঁস ডিম দিলে বছরে ডিম পাওয়া যাবে ২০ হাজার ৭০০টি।  ডিমগুলি বর্তমান সময় ৪০ থেকে ৫০ টাকা হালি করে বিক্রি করা যায়। 

তিন বছর ডিম দেওয়ার পর একেকটা হাঁস গড়ে ২০০ টাকা থেকে ৩৫০  হিসাবে  বিক্রি করা যাবে। তবে লাভ এর বিষয় সম্পুর্ন আপনার উপর নির্ভর করবে। 


প্রশিক্ষণ

নারায়ণগঞ্জে আছে বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় হাঁস প্রজননকেন্দ্র। এখান থেকে হাঁস পালনে প্রশিক্ষণ নিতে পারেন। খুলনার দৌলতপুরে, নওগাঁ, ফেনীর সোনাগাজী, কিশোরগঞ্জ ও রাঙামাটিতেও আছে প্রজননকেন্দ্র। আপনার কাছাকাছি কেন্দ্র থেকে সংগ্রহ করতে পারেন প্রয়োজনীয় হাঁসের বাচ্চা। হাঁসের খাবার ও ওষুধপত্র কিনতে পাওয়া যাবে প্রায় প্রতিটি বিভাগীয় শহরেই। ঢাকার ফুলবাড়িয়ায় আছে পাখির খাদ্যের বৃহৎ বাজার। চালের মিল থেকে তুষ ও কুঁড়া সংগ্রহ করা যাবে। এ ছাড়া পশুখাদ্য দোকানেও তুষ ও কুঁড়া পাওয়া যায়। 


হাঁসের বিভিন্ন প্রকার রোগ এবং প্রতিরোধ ঃ

 হাঁসের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ ভাল হলেও বেশ কিছু ভাইরাসজনিত সংক্রামক রোগে হাঁস মারা যেতে পারে। তাই হাঁস পালনের জন্য টিকা প্রদান বা হাঁসের ভ্যাকসিন সিডিউল খুব জরুরী।

হাঁস বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। তবে আমাদের দেশে ডাক প্লেগ ও ডাক কলেরার কারনে হাঁসের মৃত্যুর রেকর্ড সবথেকে বেশী। তাই মূলত এই দুটি রোগের টিকা প্রদানের জন্য সরকারি ভাবে বলা হয়ে থাকে।

হাঁসের কলেরা রোগের কয়েকটি লক্ষণ দেখা যায়: ডাক কলেরা রোগটি অনেকটা হাঁসের প্লেগ রোগের সাথে মিল আছে।

১. হঠাৎ করেই সুস্থ হাঁস অনেক গুলো এক সাথে মারা যেতে পারে

২. আক্রান্ত হাঁস বারবার পাতলা মল ত্যাগ করতে পারে ফিকে সবুজ বা হলুদ রংয়ের।

৩. আক্রান্ত হাঁসের ক্ষুধা মন্দা হয় কিন্তু প্রচুর পানি পান করে।

৪. কলেরা রোগে আক্রান্ত হাঁসের চোখ মুখ ফুলে থাকে।

৫. কলেরা আক্রান্ত হাঁসের গায়ে জ্বর থাকে।

৬. কলেরা আক্রান্ত হবার পর ঝিমায় এবং চলাফেরার ক্ষমতা হারিয়ে ফেলে।

৭. আক্রান্ত হাঁসের কাণের লতি নীল বা কালচে বর্ণ ধারণ করে।

৮. আক্রান্ত হাঁসের চোখ দিয়ে পানি পড়ে ও নাক, মুখ, দিয়ে লালা ঝরে।

৯. হাঁসের ডিম দেওয়া কমে আসে।

১০. এ রোগটির একেবারে শেষ দিকে হাঁসের দুপায়ের সন্ধি বা গাট বেশ ফুলে থাকে।

ডাক প্লেগ রোগ হলে পাতলা মলের সাথে সামান্য রক্ত দেখা যায় আর কলেরা হলে মলের সাথে রক্ত মোটেই থাকেনা।


হাঁসের রোগ প্রতিরোধ ব্যবস্থা:

 হাঁসের খামার সব সময় পরিস্কার-পরিছন্ন রাখতে হবে। কোন সময় যদি খামারে এ রোগ দেখা দেয় রোগাক্রান্ত হাঁস আলাদা স্থানে রাখতে হবে। যে পাত্রে হাঁসের খাবার দেওয়া হয় খাওয়া হয়ে গেলে সাথে সাথে পরিস্কার করতে হবে। কলেরা রোগ না হয় সে জন্য আগে থেকে ব্যবস্থা নিতে হবে। এছাড়া খামারের সকল হাঁসকে কলেরা রোগের টিকা দিতে হবে। সবচেয়ে বড় কথা হলো প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম।


হাঁসের টিকা প্রদান কর্মসূচি নিচে দেওয়া হলোঃ

বয়স (দিন)     - টিকার নাম     - রোগের নাম     টিকার ডোজ -     টিকা প্রাদানের স্থান ঃ-

২০-২২ দিন -       ডাক প্লেগ -     ডাক প্লেগ -     ১ মিলি     বুকের চামড়ার নীচে

৪০-৪২দিন -      ডাক প্লেগ -      ডাক প্লেগ     -  ১ মিলি     বুকের চামড়ার নীচে

৭০ দিন -    ডাক কলেরা -     ডাক কলেরা- ১ মিলি     বুকের চামড়ার নীচে

৯০ দিন - ডাক কলেরা -     ডাক কলেরা -      ১ মিলি     বুকের চামড়ার নীচে

১০০     - ডাক প্লেগ -       ডাক প্লেগ - ১ মিলি     বুকের বা রানের মাংসে

*এরপর প্রতি চার মাস অন্তর ডাক প্লেগ টিকা এবং ৬ মাস অন্তর ডাক কলেরা টিকা প্রদান করাতে হবে।

*উল্ল্যেখ্য বার্ড ফ্লুর প্রভাব বেশী থাকলে চার মাসে বার্ড ফ্লু টিকা দিতে হবে।

হাঁসের ভ্যাকসিন দেওয়ার নিয়ম

ডাক প্লেগ ১০০ ডোজের ভ্যাকসিন ১০০ মিলি পরিস্কার পানির সাথে ভালোভাবে মিশিয়ে ভ্যাকসিন গান অথবা ইঞ্জেকশনের মাধ্যমে প্রইয়োগ করা হয়। ডাক কলেরার ভ্যাকসিন লাইভ হলে একই নিয়মে দিতে হবে। 

সাবধানতা

হাঁসের প্রধান রোগ কলেরা আর প্লেগ। হাঁসকে এসব রোগের মড়ক থেকে রক্ষা করতে কিছু নিয়ম পালন করতে হয়। ধানের তুষ দিয়ে বানানো হাঁসের বিছানায় প্রতিদিন বি্লচিং এবং ভিরকন-এস প্রয়োগ করতে হবে। কেউ ভেতরে যেতে চাইলে ভাইরাস মুক্তকারী দ্রবণে পা চুবিয়ে নেওয়ার পর তাকে যেতে দিতে হবে। ভয় পেলে হাঁসের ডিম পাড়ায় বিঘ্ন ঘটে। তাই সব সময় খেয়াল রাখতে হবে, হাঁসগুলো যেন কোনো ভাবেই ভয় না পায়। একদিন থেকে দুই মাস বয়সের মধ্যে দুবার প্লেগ ও কলেরার টিকা দিতে হবে। এরপর প্রতি ছয় মাস পরপর টিকা দিতে হবে। সরকারি দপ্তর থেকে টিকার ভ্যাকসিন কেনাই ভালো। ভ্যাকসিন কেনার সময় দেখে নিতে হবে সঠিকভাবে সংরক্ষণ করা হয়েছে কি না। এরপর ক্রেতার কাছ থেকেই পরিবহনের সঠিক নিয়ম জেনে খামারে নিয়ে যেতে হবে। সঠিকভাবে পরিবহন না করলে ভ্যাকসিনের গুণাগুণ নষ্ট হয়ে যায়।





বিস্তারিত
চট্টগ্রাম পোর্টে পণ্য ডিক্লারেশন করার সঠিক নিয়ম

আমরা অনেকেই চট্টগ্রাম পোর্টে পণ্য ইমপোর্ট করে থাকি । খুব কম রেটে চট্টগ্রাম পোর্টে পণ্য আমদানি করা যায় । সম্প্রতি চট্টগ্রাম পোর্টে কিছু নিয়ম কানুন নতুন করে সরকার তৈরি করেছেন যে নিয়মকানুন গুলোর কারণে অনেকেই বিশাল বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছেন । আজকে এই বিষয়টা নিয়ে আলোচনা করবো। কিভাবে আপনারা চট্টগ্রাম পোর্ট এর পণ্য ডিক্লারেশন করলে আর ক্ষতির সম্মুখীন হবেন না।


নতুন একটা আইন চট্টগ্রাম পোর্টে সরকার থেকে করা হয়েছে । আইনটি হচ্ছে, আপনি যদি কোনো আমদানিকারক হন এবং আপনি আপনার এলসিতে যদি কোন ভ্যালু, এইস এস কোড ডিক্লারেশন করেন বা কোন ইনফরমেশন যেটাই ডিক্লারেশন করেন না কেন ওই ডিক্লারেশন অনুযায়ী কাস্টমের প্রোডাক্টটা ক্লিয়ারেন্স করতে হবে ।


এখানে ব্যাপার হচ্ছে যে আমরা কেউই এমন কোন অভিজ্ঞ নয় যে আমরা আমদানি রপ্তানি ব্যবসা নিয়ে সব কিছু জানবো বা সবকিছু জানা থাকতে হবে যদি । আবার যদি আমরা প্রথম ইমপোর্ট করি, সেক্ষেত্রে তো এটা জানা থাকাটা খুব কঠিন ব্যাপার হয়ে পড়ে । আমরা একটা প্রোডাক্টের এইচএস কোড কি হতে পারে বা ডিক্লারেশন ভ্যালু কি হতে পারে এই বিষয়গুলো জানা টা অনেক ডিফিকাল্ট আমাদের জন্য।
এজন্যে আমরা অনেক সময় ভুল এইচএস কোড দিয়ে ডিক্লারেশন করি । কিন্তু আগে এটা হতো যে ভুল তথ্য দিয়ে ডিক্লারেশন করা হতো । আবার অনেক সময় ব্যাংকের কর্মকর্তারা এইচএস কোড ডিক্লারেশন করে দিতো।


এখন সরকার নতুন আইন করেছে যে, আমদানিকারক যদি কোনভাবে মিসডিক্লারেশন করে,  তবে ট্যাক্স ফাঁকির সমপরিমাণ টাকার ৩০০% জরিমানা করা হবে। ধরুন আপনি কোন পণ্য ১% এ ডিক্লার করলেন কিন্তু সে পণ্য এসেসমেন্ট হবে ১০% এ, তাহলে সরকার বাকি ৯% এর তিন গুন ২৭% ট্যাক্স দিতে হবে।
এখন এই জরিমানার ফাঁদে পড়ে অনেকের একদম জীবন সর্বস্বান্ত হয়ে গিয়েছে ।  একটা উদাহরণ দেই কিছুদিন আগে একজন হচ্ছে আমাকে দিয়ে একটা প্রোডাক্ট ক্লিয়ারেন্স এর জন্য বলেন চট্টগ্রাম পোর্টে । সেখানে প্রোডাক্টের পরিমাণ ছিল প্রায় ১০০০০ কেজি।  প্রতি কেজি এসেমেন্ট ভ্যালু ২.৮ ডলার।
১০০০০ কেজির এসেসমেন্ট ভ্যালু ২৮০০০ ডলার। ২৮০০০ ডলারের ১১.৫% ট্যাক্স হিসাবে টোটাল ট্যাক্স হবে ২৮৬০০০ টাকা প্রায়। কিন্তু তার পণ্য প্রকৃতপক্ষে এসেসমেন্ট হবে ৩৯%।  তার মানে হচ্ছে উনি ২৭.৫% কর ফাঁকি দেওয়ার চিন্তা করেছেন ।


এখন উনাকে এই ট্যাক্স ফাকির জন্য ২৮০০০ ডলারের ২৭.৫% এর ৩ গুন মানে ৮২.৫% মানে ২১ লাখ টাকার মত জরিমানা আর মূল ট্যাক্স ৩ লাখ ২৪ লাখ টাকা ট্যাক্স আসবে।  


এই যে বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছেন উনি, এই কারণে উনার ব্যবসাটা কিন্তু ডাউন হয়ে যাবে।  যে কোন পণ্য আমদানি করার আগে ট্যাক্সের এই বিষয়গুলো আপনাদেরকে আগে জানতে হবে । আপনার প্রোডাক্টের আসল ট্যাক্স কত এবং কোন কোডে আপনি পণ্য ডিক্লারেশন দিবেন।


এখন আপনাদের কে বলব যে কিভাবে আপনারা জানবেন আপনার পণ্যের অরজিনাল ট্যাক্স কত এবং কোন এইস এস কোডে আপনারা ডিক্লারেসন দিবেন। যেকোনো প্রডাক্টের ক্ষেত্রে ট্যাক্স নির্ধারণ করার জন্য আপনাকে অবশ্যই প্রথমে আপনার নিজের যে সাপ্লায়ার আছে তার থেকে এইস এস কোড নিতে হবে।
এর পরের কাজ হচ্ছে আপনি কাস্টম ট্যারিফ যে বইটি রয়েছে সেটিতে দেখবেন যে আপনার এইস এস কোডের ট্যাক্স কত। সেই কোডের হিসাব অনুযায়ী আপনার অরজিনাল ট্যাক্স কত আসতে পারে । আপনার প্রোডাক্টের নামের সাথে এইচ এস কোড এর ডেসক্রিপশনের সাথে মিল রয়েছে কিনা । যদি সবকিছু ঠিক থাকে তার পর আপনার কাজ হচ্ছে ভাল কোন সি এন্ড এফের সাথে যোগাযোগ করা ।


তাকে বলবেন যে আমরা এই প্রোডাক্টটা চট্টগ্রাম পোর্ট দিয়ে আমদানি করতে চাচ্ছি । এটার সঠিক কোড আর ট্যাক্স কি হতে পারে। সেইসাথে আপনাকে অবশ্যই ডাটাশিট নিতে হবে । ডাটাশিট ছাড়া আপনি এই কাজটা করতে পারবেন না । ডাটা শিট এর জন্য সেখানে কিছু টাকা খরচ হয় ৫০০ থেকে ১০০০ টাকা।  এরপরে চট্টগ্রাম কাস্টম হাউজে আপনার প্রোডাক্ট যে গ্রুপে এসেসমেন্ট হবে সেই গ্রুপ থেকে ও খবর নিয়ে জানা যায় যে প্রকৃতপক্ষে আপনার গ্রুপে এই প্রোডাক্টটা আসলে কোন এইস এস কোডে যাবে।  

সব কিছু ঠিক থাকলে আপনি পণ্য ডিক্লার করে আমদানি করবেন।

বিস্তারিত
কুরিয়ারে ডকুমেন্টের নাম ঘোষণা করতে সাবধান
ঢাকা এয়ারপোর্টে কুরিয়ারে যদি আপনি কোন পণ্য নিয়ে আসতে চান সেক্ষেত্রে আমদানিকারকের নাম খুব সতর্কতার সহিত ঘোষণা করতে হবে। আমদানি পেপারে আপনার নাম ঘোষণা করাটা একটু ডিফিকাল্ট । আপনাকে অবশ্যই খুব জেনেশুনে নাম ঘোষণা করতে হবে।

আর সমস্যাটি এখন খুব প্রকট আকারে দেখা দিয়েছে ।  কুরিয়ারে যদি আপনারা ব্যক্তি নামে পণ্য না আমদানি করে কোম্পানি নামে নিয়ে আসেন সেক্ষেত্রে যদি কোম্পানির ইমপোর্ট ভ্যাট না থাকে, তাহলে আপনারা কোন ভাবেই এই পণ্য ক্লিয়ারেন্স করতে পারবেন না। শুধু যে ক্লিয়ারেন্স করতে পারবেন না এমনটা নয়। আবার যদি আপনার প্রোডাক্টটা খুবই জরুরী হয়, আপনি চাচ্ছেন ক্লিয়ারেন্স করতে।  এ জন্যে অনেক বেশি পরিমাণে আপনার জরিমানা গুনতে হবে ।

সেই সাথে টেক্স অনেক বেশি পরিমাণ হবে এবং সরকার থেকে আপনার বিরুদ্ধে একটা চিঠি ইস্যু হবে যে আপনি কেন ভ্যাট দিচ্ছেন না ।

অনেক সময় আমরা সাপ্লাইয়ের কি বলি যে আমাদের নামে পন্যটা পাঠিয়ে দিতে । কিন্তু এইখানে একটু সামান্য ভুলের কারণেই আমরা এই বিপদে পড়ি ।  আজকে এই বিষয়টা নিয়ে আলোচনা করবো যে কিভাবে আপনারা বেক্তি নামের পণ্য কম্পানি নামে নিয়ে আসা থেকে বিরত থাকতে পারবেন এবং খুব সহজেই ঝামেলা বিহীন ভাবে আপনার পণ্যটা ক্লিয়ারেন্স করতে পারবেন।

প্রথমে আপনাদেরকে বলে রাখি যে বর্তমানে ব্যক্তি নামে পণ্য এবং কোম্পানি নামে পণ্য দুইভাবে পণ্যটা বাংলাদেশে আমদানি করা যায় । যদি কুরিয়ারের মাধ্যমে আপনি আমদানি করেন সেক্ষেত্রে আপনাকে কোন এলসিটি করতে হবে না । আপনি জাস্ট কুরিয়ারের মাধ্যমে পণ্য নিয়ে আসবেন । কিন্তু এখানে যে সমস্যা সেটা হচ্ছে যে আপনাকে অবশ্যই কম্পানি নামে নিয়ে আসতে হলে একটা ভ্যাট সার্টিফিকেট থাকতে হবে ।

যে কোম্পানির ভ্যাট থাকবে সেটার রিটার্ন কাস্টমসে দিতে হবে এবং ইমপোর্ট ভ্যাট থাকতে হবে।  সেখানে আমদানিকারক বা শুধু আমদানি-রপ্তানিকারক লেখা থাকতে হবে। ইমপোর্ট ভ্যাট যদি না থাকে তাহলে সেই পণ্য ক্লিয়ার করতে পারবেন না।

এখন ব্যাপার হচ্ছে যে আমরা যারা নতুন, আমরা ইম্পোর্ট ব্যাবসার জন্যে প্রোডাক্ট আনবা না । আমরা সেটাকে ব্যক্তি নামে নিয়ে আসবো। কারণ ইমপোর্ট এর ক্ষেত্রে সরকারের একটা নির্ধারিত নিয়ম রয়েছে যে কোম্পানির নামে পণ্য নিয়ে আসলে ৩৩% জরিমানা আর  ব্যাক্তি নামে নিয়ে আসলে ৫০০-১০০০ টাকা প্যানাল্টি হবে।  

সুতরাং আপনারা যদি স্যাম্পল প্রোডাক্ট নিয়ে আসেন আর যদি সেটা ছোটখাটো প্রডাক্ট হয় তাহলে কম্পানি নামে না নিয়ে আসাটাই ভালো।

ব্যাক্তি নামের প্রোডাক্ট আনার ক্ষেত্রে আপনারা যে ভুলটা করেন যে সাপ্লায়ার কে প্রতিষ্ঠানের নাম ঠিকানা দিয়ে থাকেন। যেমন ধরুন আপনার ঢাকার কোথাও একটা মার্কেটে দোকান রয়েছে। তো আপনি যেটা করলেন যে আপনার প্রোডাক্টটা নিয়ে আসার জন্য আপনি ওই মার্কেটের ঠিকানাটা ব্যবহার করলেন। এখন মার্কেটের ঠিকানাটা ব্যবহার করার পরে কুরিয়ার কোম্পানি যেটা করে যে ব্যাক্তি নামের পাশাপাশি কোম্পানির নাম টাও দিয়ে দেয় এবং অধিকাংশ ক্ষেত্রে যেটা হয় যে ব্যক্তি নামটা আই জি এমে সেটা আসে না সেটা কম্পানি নামে চলে আসে । কম্পানি নামে পণ্যটি আসার পরে যখন কাস্টমসে আমরা পেপার এন্ট্রি দিতে জাবো তখন অবশ্যই কোম্পানির ভ্যাট লাগবে । এছাড়া আমরা সেটা এন্ট্রি দিতে পারবো না।  

আবার যদি ডকুমেন্টে আপনার নাম থাকে তাহলে নিজস্ব এনআইডি কার্ড থাকতে হবে। এজন্য সহজ সিস্টেম হচ্ছে আপনারা যখনই কোন সাপ্লাইইয়ার কে স্যাম্পল পাঠানোর কথা বলবেন তখন আপনার কোম্পানির নাম দেওয়ার কোনো প্রয়োজন নেই । তারা হয়তো আপনাকে জিজ্ঞেস করবে যে ইনভইয়েস তৈরি করতে আপনার কম্পানির নাম লাগবে।

আপনার কোম্পানির নাম ঠিকানা দেন আমরা ইনভয়েস করে দিচ্ছি । তখন আপনি কোনোভাবেই সাপ্লায়ার কে কোম্পানির নাম দিবেন না । আপনি তাদেরকে আপনার নিজের নাম, মোবাইল নাম্বার এবং ঠিকানা দিবেন। ঠিকানাটা খুব স্বল্প পরিমাণে দিবেন। ধরুন আপনার যদি মতিঝিলে বাসা হয় তাহলে আপনি জাস্ট মতিঝিল ঢাকা বাংলাদেশ এবং আপনার নাম দিবেন।

আপনি যদি গ্রামে বসবাস করেন সেক্ষেত্রে আপনাকে শুধু মাত্র গ্রামের ঠিকানাটা দিবেন । কোন প্রতিষ্ঠান নাম দেওয়ার চেষ্টা করবেন না । এছাড়া যদি শহরে হন সেক্ষেত্রে আপনি কোন বাড়ির নাম দিবেন না । অনেক সময় দেখা যায় যে আপনি একটা বাড়ির নাম দিয়েছেন, তাহলে তারা সেটা বাড়ির নামেই চলে আসবে।  আবার যদি কোন মার্কেটের নাম দিয়েছেন তাহলে সেটা মার্কেটের নামে চলে আসছে ।

তো এইখানে আপনারা যেটা করবেন যে শুধুমাত্র আপনাদের নিজস্ব নাম দিবেন যেটা এনআইডি কার্ডে থাকে । একদম হুবহু এনআইডি কার্ডের নামটা দিবেন।  এর বাইরে কোন একটা অক্ষরও লেখবেন না । এনআইডি কার্ডে ঠিক যেরকম নাম থাকবে অথবা জন্ম নিবন্ধনে জা নাম থাকে সেটা দিবেন ।

আর যদি কোম্পানির নামে নিয়ে আসেন তাহলে আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে যেন কোম্পানির ভ্যাট থাকে । যদি ভ্যাট ছাড়া আপনারা কোম্পানি নামে পণ্য নিয়ে আসেন তাহলে কিন্তু এই পণ্য ক্লিয়ারেন্স করতে অনেক ঝামেলা হবে । অনেক সময় পণ্য ক্লিয়ারেন্স করতে পারবেন না।

যাহোক যদি আপনাদের এই ধরনের প্রবলেম এর সম্মুখীন হন তাহলে আমাদের সাথে আপনারা যোগাযোগ করতে পারেন । আমাদের থেকে আপনারা ঢাকা এয়ারপোর্টের যেকোনো পণ্য ক্লিয়ারেন্স করতে পারবেন ।

বিস্তারিত
আমদানি শুরু করতে কতদিন সময় লাগবে
অনেকেই চাচ্ছেন আমদানি ব্যবসা শুরু করে সেখান থেকে খুব ভালো মানের আয় করতে কিন্তু আমদানি ব্যবসা শুরু করা সহজ বিষয় নয়। আপনার এই ব্যবসা শুরু করতে  একটু সময় দিতে হবে । এই সময়টা আসলে কি পরিমাণ সময় লাগতে পারে , কতদিন লাগতে পারে এটা নিয়ে আজকের এই পোষ্ট আমি বিস্তারিত আলোচনা করবো । চলুন শুরু করা যাক।

আজকে আমি কয়েকটা উদাহরণ আপনাদেরকে দিব যে আসলে কতদিন সময় লাগতে পারে। তাহলে আপনারা এখান থেকে বিস্তারিত বুঝতে পারবেন যে কিরকম সময় লাগতে পারে আমদানি ব্যবসা শুরু করতে। আমার একজন কাস্টমার সে হচ্ছে গাড়ির পার্টস  আমদানি করতে চাইলেন চায়না থেকে। আমি তাকে বললাম যে  চায়না থেকে গাড়ির পার্টস আমদানি করার জন্য আপনি প্রথমে সাপ্লায়ারের সাথে যোগাযোগ করতে হবে।  পরে আমাদের মাধ্যমে সেম্পল নিয়ে আসতে হবে ।তখন তিনি আমাদের সাথে যোগাযোগ করে স্যাম্পল আমাদের ওয়ারহাউজে পাঠিয়ে দেওয়ার জন্য সাপ্লায়ার কে বলেন।

কিন্তু হচ্ছে স্যাম্পল আমাদের ওয়ারহাউজে পড়ে থাকার কারণে  আসতে ৩-৪ মাস লেগে জায়। এই প্রোডাক্ট আসলে কোথায় গেল এই রকম খোঁজাখুঁজি করার পরে একসময় আমরা দেখতে পাই যে তার প্রোডাক্ট আছে কিন্তু সঠিক শিপিং মার্ক না দেওয়ার কারণে প্রডাক্ট  আসেনি।

এরপরে প্রোডাক্ট আসার পরে আমাদের কাছ থেকে প্রোডাক্ট নিয়ে গেলেন। এবারের পালা হলো সাপ্লায়ারের সাথে কথাবার্তা বলে আবার বেশি পরিমাণে অর্ডার করবেন । এয়াবার আমাদের সাথে যোগাযোগ করলে আমি বললাম যে ঠিক আছে আমি একটা ইমপোর্ট লাইসেন্স এর ব্যবস্থা করে আমদানি করার ব্যবস্থা করে দিবো। আমাদের ইমপোর্ট লাইসেন্স এর মাধ্যমে আপনাকে প্রোডাক্টটা নিয়ে আসার ব্যবস্থা করে দেব এবং আমরা ইম্পোর্ট লাইসেন্স গুলো ঠিকঠাক করি এবং তাকে বলি যে প্রোডাক্টটি অর্ডার করতে এবং চায়নাতে আমরা অ্যাডভান্স পেমেন্ট করে কিন্তু সমস্যাটা হলো যে মাল গুলো যখন উনি তৈরি করতে গেলেন তখন দেখা গেল যে চায়নাতে করোনার প্রভাব আবার শুরু হয় ।

এই করোনার কারণে উনার প্রোডাক্ট গুলো প্রায় সাত-আট মাস হচ্ছে চায়নাতে পড়ে রইল ওইখান থেকেই শিপমেন্ট হচ্ছেনা । করোনার কারণে সাপ্লাযইয়ার র্শিপিং করতে পারতেছে না । এর পরে আবার করোনার প্রভাব শেষ হলো সাপ্লায়ারের সাথে আমরা যোগাযোগ করলাম যে আপনি আমাদেরকে প্রোডাক্ট গুলো পাঠানোর ব্যবস্থা করেন ।
বাংলাদেশে আবার আমাদের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেল কারণ আমরা ৮-৯ মাস ধরে তাদের জন্য অপেক্ষা করলাম ।এখন তারা বলতেছে যে আমাদের প্রোডাক্ট একটু সমস্যা রয়েছে তুমি একটা প্রোডাক্ট না নিয়ে আরেকটা নাও। আমার কাস্তমার বল্লো এটা সে  নিতে পারবো না । এসব নিয়ে সমস্যার কারণে আবার দুই থেকে তিন মাস চলে গেল । প্রায় এক বছর হয়ে গেল এখন পর্যন্ত আমরা প্রোডাক্ট বাংলাদেশে আনতে পারি নাই।  আশা করি কিছুদিনের মধ্যে আমরা প্রোডাক্ট আসি শিপিং করতে পারব।

 এরপরে আমরা একজন কাস্টমার  ব্লাড সুগার টেস্ট মেশিন চায়না থেকে নিয়ে আসবে।  খুব তাড়াহুড়ো করেই টাকা পয়সা চায়নাতে পেমেন্ট করে পাঠিয়ে দেয় । কিন্তু সেখানে করোনার ঝামেলা লেগে যায় এবং এই করোনার কারণে তারা আমাদেরকে তাদের মেশিন  গুলো পাঠাতে পারে নাই এবং ডোর টু ডোর দিয়ে তারা কিছু প্রোডাক্ট নিয়ে আসে।  পরে তারা প্রোডাক্ট গুলা প্রায় সাত-আট মাস পরে আমরা ডেলিভারি পাই ।  
শুরু করেছিলাম প্রায় এক বছর আগে কিন্তু এটা আনতে আনতে আমাদের প্রায় এক বছর লেগে গিয়েছে ।  প্রথম চালান গুলো আমরা ঠিকঠাকমতো পেয়ে গেলে বাকি গুলি সহজে পেয়ে যাবো আশা করি।

আপনাদেরকে আরেকটা ইমপোর্ট এর ব্যাপারে বলি । আমার কাস্টমার  পাখির খাদ্য আমদানি করতে চায় । খাদ্যগুলো উনি চাচ্ছিলেন ইউক্রেন থেকে আমদানি করবেন।  ইউক্রেনের কোন সাপ্লায়ারের সাথে কথা বলতে পারছিলেন না । যে সমস্ত সাপ্লায়ার রয়েছে ওদের অফিস হচ্ছে দুবাই । দুবাই   কোম্পানি থেকে প্রোডাক্ট নিতে পারবে। তো সাপ্লায়ারকে উনি ইউক্রেনের কোম্পানির জন্য দুবাই কম্পানিতে টি টি ওপেন করেন।  কিন্তু  টাকাটা দুবাই থেকে সাপ্লাইয়ার পাচ্ছে না এবং না পাওয়ার কারণে প্রায় ৩ থেকে ৪ মাস লেগে জায়।  এই এল সি ওপেন করতে  তিন থেকে চার মাস লেগে যায় । তারপর পণ্য আসতে আসতে প্রায় ৫ থেকে ৬ মাসের মতো লেগে যায়।

 প্রায় ১০ মাসের মতো উনার প্রসেসিং টা করতে করতে সময় লেগে যায়। উনার সমস্যা টা হচ্ছে উনি পরিবার থেকে টাকা নেয়।  প্রোডাক্ট ইমপোর্ট করার ব্যাপারে উনার ফ্যামিলি খুব প্রেসার পড়তে থাকে । উনাকে বলা হয়  যে তুমি যে টাকাটা দিয়েছে , টাকাটা কি আসলে আছে নাকি সাপ্লায়ার মেরে দিয়েছে।

 এই ধরনের প্রবলেম এ পরে উনি আমার কাছে আসে এবং বলে যে ভাই আমার আর আমদানি ব্যবসা করার কোনো চিন্তাই মাথায় নাই ।
আসল ব্যাপারটা হচ্ছে আপনার সময় দিতে হবে একটা বিজনেস দাঁড় করানোর জন্য।  ইমপোর্ট বিজনেস এক্সপোর্ট বিজনেস বা যে কোন বিজনেস পরিপক্ক হওয়ার জন্য সময় দিতে হবে । এত তাড়াহুড়া করে কোন ব্যবসা দাঁড় করানো সম্ভব নয়।

এখানে যে তিনটা ঘটনা তাদেরকে বললাম, দেখুন এই তিনটা কাজেই মাল খুব দেরি করে চলে আসে । এই কারণে ওনারা খুব প্রেসার এর মধ্যে পড়ে যায়।  একজনের মাল এখনো আসে নাই ।

আসলে অনেক সময় অনেক পরিস্থিতির কারণে দেরি হয় । এটার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে । পরবর্তীতে দেখা যাবে যে এরপরের কাজগুলো খুব সহজ হয়ে যাবে । কিন্তু আমরা ততদিন পর্যন্ত আসলে ধৈর্য ধারণ করা সম্ভব হয়না। আমরা আরো দ্রুত রেজাল্ট আশা করি।

দেখুন একটা ছোটখাটো চাকরির জন্য কিন্তু আমাদের বয়সের আমাদের ২০ থেকে ২৫ বছর সময় চলে যায় । মাস্টার্স করে তারপরে  আমরা ছোটখাটো একটা চাকরির জন্য আবেদন করি। কিন্তু এখানে একটা ব্যবসার জন্য আমরা সময় দিতে রাজি হই না ।

আমরা মনে করি যে খুব দ্রুত আমাদের এখান থেকে রেজাল্ট আসতে হবে। আপনারা যারা আমদানি রপ্তানি ব্যবসা করতে চান তারা অবশ্যই হাতে সময় নিয়ে হচ্ছে ব্যবসাটা শুরু করবেন এবং এইখানে দুই তিন মাস থেকে ১ বছর সময় লেগে যেতে পারে এবং প্রথম চালান টা যদি আপনার একটু সময় লাগে তাহলে সময় নিয়েই কাজ করবেন।  খুব দ্রুত কারো সাথে কথা দিবেন না যে আমি আপনাকে প্রোডাক্ট এনে দিচ্ছি খুব দ্রুত।  এইরকম কারো সাথে কথা দেওয়ার প্রয়োজন নেই । একটু সময় নিয়ে প্রথম ব্যবসাটা শুরু করবেন। এরপর আস্তে আস্তে ব্যবসা আপনার আয়ত্তে চলে আসবে এবং তখন আপনাদের এত সময় অপেক্ষা করা লাগবে না এবং এত সমস্যার মধ্যে পড়তে হবে না। 
বিস্তারিত
Alibaba & Import Export Expert

আমদানি,রপ্তানি,আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন।

এখানে ক্লিক করুন
2017 © 2022 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune