বিজ্ঞানীরা টাইপ-১ ডায়াবেটিস নির্মূলের ঔষধ আবিষ্কারে করতে সক্ষম হয়েছে

বিজ্ঞানীরা টাইপ-১ ডায়াবেটিস নির্মূলের ঔষধ আবিষ্কারে করতে সক্ষম হয়েছে


Posted on: 2020-03-22 00:41:28 | Posted by: Shafiullah

বিজ্ঞানীরা কিছু দিন আগে একটি গবেষনা প্রকল্প করেছিল যা ডায়াবেটিকস রোগীদের ওষুধ ছাড়া বাঁচতে সাহায্য করবে । এখন জানা গেল জাপান ও যুক্তরাষ্ট্র থেকে একদল গবেষক ডায়াবেটিকস রোগীদের ওষুধ ছাড়া বাঁচতে এমন একটি প্রক্রিয়া আবিষ্কার করেছে যা  কেবল টাইপ-১  ডায়াবেটিস মেলিটাসের প্রতিকার ই সক্ষমই নয় বরং এটি  সম্পূর্ণরূপে টাইপ-১ ডায়াবেটিস সারাতে সক্ষম।

Medical Center of the Children's Hospital of Cincinnati এবং Yokohama City University  কর্মচারীরা মানব কোষ, ইদুরের কোষে পরীক্ষা চলাকালীন pancreatic islets তৈরি করতে সক্ষম হয়েছে। যা অগ্ন্যাশয়ের কোষ দ্বারা ইনসুলিন উৎপাদনের জন্য দায়ী।


বিজ্ঞানীরা খুব ভালো ভাবে দেখে যে কিভাবে islets of Langerhans থেকে প্রয়োজনীয় হরমোন উৎপাদন প্রক্রিয়া শুরু ।

আর Islets of Langerhans হলো  alpha cells যা বিপরীত মুখি  hormone, glucagon উতপাদন করে  যা  fat tissue থেকে উৎপন্ন হয়।  


এর পর বিজ্ঞানীরা উপরের বর্ণিত কোষ গঠন থেকে গঠনতন্ত্রের অনুরূপ কাঠামো গঠন করেছিলেন এবং একটি  টাইপ-১  ডায়াবেটিস মেলিটাস আক্রান্ত ইদুরে স্থানান্তর করেছিলান। 


 ফলস্বরূপ  টাইপ-১  ডায়াবেটিস মেলিটাস আক্রান্ত ইদুরের  ইতিমধ্যে  শরীরের ভিতরে ইনসুলিন উৎপাদন এবং রক্ত ​​শর্করার মাত্রা নিয়ন্ত্রণ শুরু করে।


এখন বিশেষজ্ঞরা আশা করছেন যে তারা জনসাধারণের মধ্যে পদ্ধতিটি ব্যাবহার  করে এর ফলাফল নিয়ে একটি সুনিশ্চিত ধারণা পাবেন। বিজ্ঞানীরা বলেন  আমরা বিশ্বাস করি যে 

ভবিষ্যতে মানুষ আমাদের ল্যাবরেটরিতে বিশেষভাবে উৎপাদিত টিস্যুর মাধ্যমে টাইপ-১  ডায়াবেটিস থেকে চিরতরে পরিত্রাণ পেতে সক্ষম হবে ।  


জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2021 eibbuy. All Rights Reserved.
Developed By Takwasoft