কিভাবে শুরু করবেন রাবারের স্যান্ডেল তৈরির ব্যবসা ? জুতা তৈরির মেশিন কোথায় পাওয়া যায় ? জুতা তৈরির মেশিনের দাম কত? ।। Sandals making machine

কিভাবে শুরু করবেন রাবারের স্যান্ডেল তৈরির ব্যবসা ? জুতা তৈরির মেশিন কোথায় পাওয়া যায় ? জুতা তৈরির মেশিনের দাম কত? ।। Sandals making machine


Posted on: 2020-03-21 21:20:31 | Posted by: Shafiullah
কিভাবে শুরু করবেন রাবারের স্যান্ডেল তৈরির ব্যবসা ? জুতা তৈরির মেশিন কোথায় পাওয়া যায় ? জুতা তৈরির মেশিনের দাম কত? ।।  Sandals making machine

গ্রামে বা শহরে রাবারের স্যান্ডেল এখন বহুল ব্যাবহার করা একটি পণ্য। শহরে বাসা বাড়িতে পরিবারের প্রত্যেক সদস্য দুই এক জোড়া রাবারের স্যান্ডেল ব্যাবহার করে থাকে। তাছাড়া গ্রামে বর্ষাকালে বৃষ্টির পানিতে রাস্তাঘাট কর্দমাক্ত হয়ে যায়। কাদা-পানিতে চামড়ার তৈরি স্যান্ডেল সহজে নষ্ট হয়ে যায়। কিন্তু রাবারের তৈরি স্যান্ডেল সহজে নষ্ট হয় না। এজন্য গ্রামে রাবারের স্যান্ডেল খুব জনপ্রিয়। এছাড়া বর্ষাকালে শহরের মানুষও রাবারের স্যান্ডেল ব্যবহার করে। নামি দামি ব্র্যান্ডের একজোড়া  রাবারের স্যান্ডেল ১৫০ টাকা থেকে ৫০০ টাকা বিক্রি হয়ে থাকে। আজকের ব্যবসার আইডিয়াতে আমি কম দামি কিন্তু প্রচুর বিক্রি হয়ে থাকে এমন একটি রাবারের স্যান্ডেল উৎপাদন ও বিক্রির আইডিয়া শেয়ার করবো। কিছু রাবারের স্যান্ডেল দেখবেন রাস্তার পাশে অথবা ছোট খাট জুতার দোকানে বিক্রি হয় ৫০ থেকে ৮০ টাকায়। এই পোষ্টে আমি দেখাবো কিভাবে এই রাবারের স্যান্ডেল উৎপাদন করা যায়, মেশিন বসাতে কি রকম জায়গার প্রয়োজন হবে?কোথা থেকে মেশিন কিনবেন ?
কোথা থেকে কাঁচামাল কিনবেন ? কোথায় সেল করবেন ? কত টাকা লাভ হতে পারে ? ইত্যাদি।

কিভাবে শুরু করবেন ?

আসলে রাবারের স্যান্ডেল বহুল প্রচলিত একটি বস্তু । তাই এই পণ্য বিক্রি নিয়ে তেমন কষ্ট করতে হবেনা।শুরু করার জন্য আপনাকে ঢাকা বা বাংলাদেশের মফস্বল শহর গুলিতে একটি কারখানা স্থাপন করতে হবে। এই মেশিন বসাতে বেশী জায়গার প্রয়োজন হয়না। অল্প কিছু যায়গা নিয়েই শুরু করা যাবে।  যেখানে সড়ক বা নদী পথে মোটামুটি ভালো যোগাযোগ ব্যবস্থা আছে সে রকম জায়গায় রাবারের স্যান্ডেল তৈরির কারখানা স্থাপন করতে হবে।  এছাড়া এ প্রকল্পের জন্য বিদ্যুৎ সংযোগের প্রয়োজন হয়। সেজন্য বিদ্যুতের ব্যবস্থা আছে সে রকম এলাকায় কারখানা স্থাপন করতে হবে।


জুতা তৈরির মেশিনের দাম ??

আসলে আজকের এই পোষ্টে আমি আপনাদের যে মেশিনটি নিয়ে কথা বলবো সেটি দিয়ে আপনারা তৈরি করা রাবার শীট কেটে বিভিন্ন মাপের রাবারের  স্যান্ডেল তৈরি করতে পারবেন। তবে আপনি চাইলে রাবার শীট তৈরি করার মেশিন সহ কিনতে পারেন কিন্তু সেটা অনেক ব্যায়বহুল। সেজন্য রাবার শীট পাইকারি  বাজার থেকে কিনে নিতে পারবেন। এর পর এই মেশিন দিয়ে সুন্দর সাইজ করে কেটে ফিতা লাগিয়ে বিক্রি করতে পারবেন। এক প্যাকেজ মেশিনের দাম পড়বে ১লাখ ৬০ হাজার টাকা ।

এই প্যাকেজ এ যা যা থাকবেঃ

১- হাই পাওয়ার কাটিং মেশিন ১ টি
২- ড্রিলিং মেশিন ১ টি
৩- সু-গ্রাইন্ডার ১ টি
৪- প্রিন্টিং ফ্রেম ১ টি
৫- পিলার (লাটিম) ফিতা লাগানোর জন্য ১ টি
৬- স্যাম্পল কাটিং এর জন্য ডাইস ১ টি

এই মেশিন দিয়ে দৈনিক ৩০০০ পিস জুতার সোল কাটতে পারবেন । তবে আপনি চাইলে আরও বড় মেশিন আমদানি করতে পারবেন। কিন্তু শুরুতে এই মেশিনেই চলবে। ১০ ফিট বাই ১০ ফিট একটি রুম হলেই এই মেশিন বসাতে পারবেন।

জুতা তৈরির মেশিন কোথায় পাওয়া যায়?
আপনি সরাসরি আমাদের ওয়েবসাইট ভিজিট দেখেত পারেন স্যান্ডেল তৈরির পাওয়ার প্রেস মেশিন, স‍্যান্ডেল তৈরির ম্যানুয়াল মেশিন, স‍্যান্ডেল রোলার মেশিন । স্যান্ডেল তৈরি মেশিনের দাম।  আমাদের ওয়েবসাইটে আপনি সকল প্রকার জুতা তৈরির মেশিন পাবেন।


জুতা তৈরির উপকরণ কোথায় পাবেন ?
পুরান ঢাকায় বিক্রি হয় এই স্যান্ডেল তৈরির রাবার শীট । যেখান থেকে মেশিন কিনবেন তারাই বলে দিবে কোথায় থেকে রাবার শীট কিনতে হবে।  সুতরাং রাবার শীট কিনা নিয়ে তেমন ছিন্তা করতে হবেনা।

কোথায় সেল করবেন ?
পণ্য উৎপাদন করা করা খুব সহজ কিন্তু বিক্রি করা খুব কঠিন। তাই বিক্রির মার্কেট আগেই ঠিক করে নিতে হবে। গ্রামে বা শহরে রাস্তায় ভ্যানে করে এসব জুতা হকাররা বিক্রি করে থাকে। আপনি এসব হকার দের সাথে কথা বলে নিবেন। তাদের কাছে এই ব্যবসার বর্তমান অবস্থা সম্পর্কে ধারনাও পাবেন। এছাড়া খুচরা দোকান গুলিতেও বিক্রি করতে পারবেন। তবে আপনি চাইলে একজন লোক দিয়ে একটা ভ্যান বসিয়ে বিক্রি করতে পারবেন।

কত টাকা লাভ হতে পারে ?

এই মেশিন দিয়ে আপনি যদি প্রতিদিন ৭০০-৮০০ পিস তৈরি করতে পারবেন। সে হিসাবে মাসে পাবেন ২৪ হাজার পিস অনয়সে তৈরি করতে পারবেন।

মেশিন পরিচালনা করতে আপনি সহ দুই জন লোক লাগবে। স্যান্ডেল তৈরির রাবার শীট ৩০০-৪০০ টাকায় পাওয়া যায়। তবে এই রাবার শীট মান অনুযায়ী দাম কম বেশী হতে পারে। এতে করে স্যান্ডেলের দাম আরও কম হবে।  একটা শীট থেকে ১৭-১৮ জোড়া স্যান্ডেল তৈরী হয়। তাহলে একজোড়া স্যান্ডেলের শীট ২০-২৫ টাকা পড়বে।

বিদ্যুৎ, লেবার সহ এক জোড়া রাবার স্যান্ডেল বানাতে খরচ পড়বে সব মিলিয়ে ৩০-৩৫ টাকার মত খরচ। পাইকারি দরে বিক্রি করলে প্রতি জোড়া ৪০ টাকায় বিক্রি করতে পারবেন। জোড়া প্রতি ৫ টাকা লাভ করলে মাসে ১০০০০০-১২০০০০ টাকা লাভ করতে পারবেন। সব কিছু ঠিক থাকলে প্রতিদিন কমবেশি ৩০০০-৪০০০ টাকা লাভ করা যাবে।

সাবধানতা

রাবারের স্যান্ডেল তৈরির সময় মাপের দিকে খেয়াল রাখতে হয়। খুব বেশি বড় বা খুব ছোট মাপের স্যান্ডেল বেশি তৈরি না করাই ভালো। এভারেজ সাইজের রাবারের স্যান্ডেল উৎপাদন করলেই ভালো হবে। যেহেতু শীতের সময় এই রাবারের স্যান্ডেল খুব কম বিক্রি হয় তাই এই সময়ে উৎপাদন কমিয়ে দিতে হবে।


জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2021 eibbuy. All Rights Reserved.
Developed By Takwasoft