কিভাবে নিবেন বিএসটিআই এর লাইসেন্স ।। How to get BSTI Licence

কিভাবে নিবেন বিএসটিআই এর লাইসেন্স ।। How to get BSTI Licence


Posted on: 2020-03-21 20:35:33 | Posted by: eibbuy.com

আপনার একটি কারখানা রয়েছে আপনি সেখানে আনেক পন্য উৎপাদন কিন্তু আপনার উৎপাদন করা পন্য বাজারজাত করনে প্রশাসন আপনাকে বাধা দিচ্ছে এবং বলছে বিএসটিআই এর লাইসেন্স ছাড়া বাজারজাত করন করতে পারবে না।  আজকের পর্বে আমি বিএসটিআই থেকে কিভাবে সহজে লাইসেন্স পেতে পারেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো ।

প্রথমে  যেনে নেই বিএসটিআই এর কাজ কি ? বিএসটিআই মানে হল- বাংলাদেশ স্টান্ডার্স এন্ড টেস্টিং ইন্সটিটিউশন । খাদ্য দ্রব্য , পাটবস্ত্র , কৃষিপন্য , বৈদ্যুতিক পন্য , রাসায়নিক পন্য সহ আরো ইত্যাদি পন্যের মান নিয়ন্ত্রন করা ও তদারকি করা হলো বিএসটিআই এর কাজ । বর্তমানে বাংলাদেশে ১৫৪ টি পন্যের বাজারজাত করনে বিএসটিআই এর লাইনেন্স বা অনুমদোন নেওয়া বাধ্যতামুলক । এছাড়া আপনি অন্যন্য পন্যের জন্য বিএসটিআই থেকে অনুমদন নিতে পারেন আবার না নিলেও কোন সমস্য হবে না । 


বিএসটিআই এর তালিকাভুক্ত ১৫৪ টি পন্যের মধ্যে উল্লেখযোগ্য পন্যগুলো হলো : আটা , ময়দা . সুজি , পাউরুটি . ভোজ্য তেল . সাবান , সেভিং ক্রিম , বেদ্যুতিক তার , চিনি সহ আরো ইত্যাদি । 


বিএসটিআই এর লাইসেন্স পেতে আপনার প্রতিষ্ঠানের  কিকি প্রয়োজনীয় কাগজ পত্র লাগবে : 

১. আপনার প্রতিষ্ঠানে ট্রেড লাইসেন্সের কপি 

২. আপনার পন্যের ট্রেড মার্ক রেস্ট্রিশনের কপি । 

৩. টিন সাটিফিকেট এর কপি 

৪. আপনার কারখানায় যে পন্য উৎপদান করেন তা উৎপাদনে ব্যবহৃত যন্ত্রপাতির তালিকা । 

৬. আপনার কারখানায় পন্য উৎপদনের পসেসের ফ্লো চার্ট আথাৎ যে প্রক্রিয়া আপনি পন্য উৎপাদন করেন 

৭.পন্যের মোড়ক / বা পন্যের লেবেলে থাকা সকল তথ্যবলী যা আপনি সংযোজন করেছেন এবং উৎপাদন তারিখ ও মেয়েদ উত্তীর্ন তারিখ সহ ইত্যাদি তথ্য । 

৮. আপনার উৎপাদিত পন্যে উপাদান গুলো । 

এগুলো হলো কমন আইটেমের কাগজ পত্র তা ছাড়া অন্যন্য  পন্যের জন্য আরো কাগজ পত্র লাগতে পারে । 

উপরুক্ত সকল কাগজ পত্র নিয়ে আপনি বিএসটিআই এর অফিসে  তেজগাঁ যেতে হবে । এবং সেখানে আপনি বিএসটিআই লাইসেন্স ফরম নিতে হবে । যথাযথ ভাবে পুরন করে এবং আবেদন ফ্রি  করে উক্ত কাগজ পত্রগুলো আপনাকে বিএসটিআই এর ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে জমা দিতে হবে । জমা দেওয়ার পর তারা আপনাকে  আপনাকে একটি কনপারমেশন স্লিপ দিবে ।   

আবেদন করার পর আপনার কারখানা পরিদর্শন করা হবে ৬ কর্মদিবস এর মধ্যে তবে নানা কারনে কম বেশি হতে পারে ।  আপনার কারখানার মান এর পরিবেশ এবং পন্য উৎপাদনের আবস্থা ইত্যাদি তথ্য সংগ্রহ করবে। কারখানার পরিদর্শন রিপোট সন্তোষজনক পাওয়া গেলে তারা আপনার পন্যেকে সীলগালা করা হবে । বিএসটিআই বা এর যে কোন প্রতিষ্ঠান উক্ত সিলগালা পন্য পরীক্ষনের জন্য পরীক্ষন ফ্রি সহ জমা দেওয়ার জন্য চিঠি তারা আপনার প্রতিষ্ঠান বরাবর চিঠি পাঠাবে । 

আপনি সেখানে আপনার পন্য দিয়ে আসবেন । তারা আপনার পন্যেটিকে পরীক্ষা করে যদি তাদের মানের সাথে আপনার পন্যের মান মিলে যায়  তাহলে তারা আপনাকে চুড়ান্ত লাইসেন্স এর জন্য জানাবে । এর পর আপনি চুড়ান্ত লাইসেন্স ফ্রি প্রধানের মাধ্যমে আপনি বিএসটিআই এর লাইসেন্স পেয়ে যাবেন।  এখন আপনি তাদের লোগো আপনি আপনার পন্যে  ব্যবহার করতে পারবেন । 

বি:দ্র; নতুন লাইসেন্স এর ক্ষেত্রে আবেদন পত্র এর সাথে দরখাস্ত ফি বাবদ ১ হাজার টাকা এবং নবায়নের ফি বাবদ ৫ টাকা জমা দিতে হবে ।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js