কৃষিতে বর্তমান সময়ের ১০ টি সবেচে লাভজনক ব্যবসার আইডিয়া

কৃষিতে বর্তমান সময়ের ১০ টি সবেচে লাভজনক ব্যবসার আইডিয়া


Posted on: 2020-03-31 16:14:29 | Posted by: Shafiullah

বর্তমান সময়ে সবচে  লাভজনক ব্যবসা হিসেবে কৃষি ভিত্তিক ব্যবসা  দিন দিন বৃদ্ধি। কৃষি এখন আর ধান চাষ ও জুম চাষের মধ্যে সীমাবদ্ধ নয়। বর্তমানে এটি ব্যপকতা লাভ করেছে। প্রকৃতিক ভাবে যা উৎপাদন হচ্ছে তাই কৃষির অন্তভুক্ত। বর্তমানে সবচে লাভজনক ব্যবসা হওয়ায় তরুণ প্রজন্ম  এ ব্যবসা শুরু করচে। আজকের পর্বে কৃষিতে বর্তমান সময়ের সবচে লাভজনক ( ১০ ) ব্যবসার আইডিয়া শেয়ার করবো। তো চাইলে আপনি শুরু করতে পারেন এ ব্যবসাটি।

১. কৃষি ফার্ম

যুক্তিসঙ্গত অর্থে কৃষি ফার্ম হলো কৃষিতে ব্যপক ভাবে ইনবেস্ট করা। এভাবে ব্যবসা করতে হলে আপনাকে বড় আকারে জায়গার প্রয়োজন পড়বে। এভাবে  বিনিয়োগ করে কেউ কৃষি খামার-এর ব্যবসা শুরু করতে পারেন। তবে কৃষি ফার্মে স্থানীয় চাহিদা অনুযায়ী পণ্য উৎপাদন  করতে পারেন তবে রপ্তানী ইচ্ছা থকলে সে অনুযায়ী উৎপাদন করতে পারেন । এ চাড়া আপনি  দূরবর্তী অঞ্চলে এমনকি আপনি বিতরণ কেন্দ্রগুলির মাধ্যমে পণ্য সরবরাহ করতে পারেন। এ ব্যবসাটি ঠিক মত করতে পারলে এটি হবে বর্তমান সময়ের সবচে লাভজনক ব্যবসা।

২. ভার্মিকম্পোস্ট জৈব সার উৎপাদন

জমিতে ভালো মানের ফসল উৎপাদন  এবং রাসায়নিক মুক্ত  ফসল উৎপাদনে জৈব সারের গুরুত্ব আনেক বেশী। এটির চাহিদা গ্রামে কম থাকলেও শহর বা আর্গানি ফুর্ড খামারীদের জন্য বেশ গুরুত্বপুর্ন। তাই আপনি চাহিদা দিক লক্ষ রেখে জৈব সারের ব্যবসা করতে পারেন। উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সঠিকভাবে জেনে আপনি এই ব্যবসাটি শুরু করে  ঠিক মত করতে পারলে এটি হবে বর্তমান সময়ের সবচে লাভজনক ব্যবসা।


৩.  পোল্ট্রি ফার্মিং

এটি তিন দশক ধরে একটি প্রযুক্তি-বাণিজ্যিক শিল্প রূপে পরিচিত। এটি কৃষি ও কৃষিকাজ ব্যবসায়ের দ্রুত বর্ধনশীল খাত হিসাবে বিবেচিত হয়। তবে বর্তমানে সঠিকভাবে পরিকল্পনার অভাব এবং কম মূলধন এর কারনে ব্যবসায়ীরা লোকসানের সমুখীন।


৪. মাশরুম চাষের ব্যবসা

মাশরুম বর্তমানে একটি ভেষজ উদ্ভিদ হিসেবে প্ররিচিত। আপনি যদি এ ব্যবসাটি করতে আগ্রহি হন তাহলে মাশরুম সম্পর্কে ভালো জ্ঞান রাখা কোথায় বিক্রি করবেন এবং কিভাবে বিক্রি করবে এ সম্পর্কে বিস্তারিত ধারণা থাকতে হবে  । এ ব্যবসাটি ঠিক মত করতে পারলে এটি হবে বর্তমান সময়ের সবচে লাভজনক ব্যবসা।

৫. হাইড্রোপনিক বৃক্ষের  খুচরা দোকান

এটি একটি নতুন বৃক্ষরোপণ প্রযুক্তি, যেখানে বাণিজ্যিক এবং ঘরের ব্যবহারের জন্য মাটি ছাড়াই বৃক্ষ রোপণ করা যায়। এটি শহরে বেশ পরিচিত। এ ছাড়া অফিস বা বাসা বাড়তে এ সকল গাছের ব্যবহার লক্ষ করা যাচ্ছে।


৬.  মৌমাছি পালন ব্যবসা

মৌমাছি পালনের ব্যবসাটি করা হয় মুলত মধু সংগ্রহ করা এবং বিক্রির জন্য।   বিশ্বব্যাপী মধুর চাহিদা বাড়ছে। ভেজাল মুক্ত মধুর চাহিদা সবখানে সমান। এ ছাড়া আপনি মৌচাক থেকে মোম সংগ্রহ করে বিক্রি করতে পারেন।  তবে ব্যবসাটি শুরুর আগে এ বিষয়ে ধারণা রাখতে হবে ।এ ব্যবসাটি ঠিক মত করতে পারলে এটি হবে বর্তমান সময়ের সবচে লাভজনক ব্যবসা।


৭.  মৎস্য চাষ এর ব্যবসা

এ ব্যবসাটি সম্পর্কে আমাদে সবার ধারনা রয়েছে। তবে নতুন করে চিন্তা করে শুরু করেলে লোকশানের সমুখীন হতে হবে না। এই ব্যবসাটি বছরের যে কোনও সময় করা যেতে পারে। বর্তমান সময়ের বায়োপ্লক ও আর এস বা খাচায় মাচ চাষ করে লাভবান হতে পারেন।

৮. ফলমূল ও শাকসবজি রপ্তানি

স্থানীয় কৃষকদের কাছ থেকে ফল ও সবজি সংগ্রহ করে রপ্তানি ব্যবসা শুরু করতে পারেন। এ ব্যবসাটি শুরু করতে হলে ভালোমানের সবজির সংগ্রহ থাকতে হবে। তবে যেগুলো সহজে নষ্ট হয়ে যায় সেগুলো সংগ্রহ করবেন না।

 ৯. ঝাড়ু উৎপাদনের ব্যবসা

এটি একটি ভাল এবং লাভজনক ব্যবসায়ের ধারণা, কারণ ঝাড়ু পরিষ্কার করার উদ্দেশ্যে বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি একটি সহজ ব্যবসা।  নারকেল গাছের পাতা থেকে সলা বের করে এটি তৈরী করা হয়। এছাড়া আরো একটি ঝাড়ু রয়েছে যা কাশপুল জাতীয় গাছ থেকে তৈরী। এ ছাড়া আপনি নিজে বিক্রি করে বা পাইকারি বিক্রি করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। তো এ ব্যবসাটি ঠিক মত করতে পারলে এটি হবে বর্তমান সময়ের সবচে লাভজনক ব্যবসা।

১০. চিনা বাদাম, কাজু বাদাম প্রক্রিয়াজাত করন ব্যবসা

এটি বর্তমানে সবচে লাভজনক ব্যবসা। বাদাম আমরা সকলের প্রিয় খবার। এর চাহিদা সব সময়ে সমান। তাই আপনি এ চাহিদার প্রতি লক্ষ রেখে শুরু করতে পারেন এ ব্যবসাটি।

(উপরুক্ত আইডিয়া থেকে যদি কোন আইডিয়া আপনার কাছে ভালো লাগে এবং সেই আইডিয়া অনুযায়ী  ব্যবসা শুরু কর‍তে চান তাহলে আবশ্যই  বিস্তারিত যেনে শুরু করবেন কারণ আইডিয়া গুলো সংক্ষিপ্ত)

ব্যবসাকে ভলোবাসুন সফলতা একদিন আসবেই। আজকের পর্বের আইডিয়াটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।


জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
© 2020 eibbuy. All Rights Reserved.
Developed By Takwasoft