কিভাবে শুরু করবেন বিকাশ এজেন্ট ব্যবসা (A to Z)

কিভাবে শুরু করবেন বিকাশ এজেন্ট ব্যবসা (A to Z)


Posted on: 2020-03-17 15:06:04 | Posted by: eibbuy.com
কিভাবে শুরু করবেন বিকাশ এজেন্ট ব্যবসা (A to Z)

আজকের পর্বে বাংলাদেশের বহুল পরিচিত ও ব্যবহৃত ডিজিটাল প্রনিয়ান্সিল ব্যংকিং ব্যবস্থা বিকাশ নিয়ে বিস্তারিত আলোচনা করব। বিকাশ ব্যবসাটি একটি ক্ষুদ্র ব্যবসা হলেও এর ব্যবসায়ীক গুরুত্ব অনেক। অনেকে বিকাশ ব্যবসা করতে চান কিন্তু বিকাশ এজেন্ট নিতে কি কি প্রয়োজন বিকাশ এজেন্টদের কমিশন বা লাভ কত এগুলো না যানার কারনে বিকাশ ব্যবসা করতে পারছেন না।  আজকের পর্বে এসব  ১- বিকাশ এজেন্ট কমিশন কত ২- বিকাশ এজেন্ট হতে কি লাগে ৩- বিকাশ ব্যবসায় লাভ কি ৪- কেন বিকাশ ব্যবসা করবো প্রশ্নের বিস্তারিত আলোচনা করব। তো পোস্টটি শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

কেন বিকাশ এজেন্ট ব্যবসা করবো?

আপনার যদি একটি দোকান বা আপনার দোকানে কাস্টমার বাড়াতে চান বা আপনার দোকানের ব্যবসার সাথে সাথে সাইড ব্যবসা করতে চান তাহলে বিকাশ এজেন্ট ব্যবসা হতে পারে আপনার জন্য একটি লাভজনক ব্যবসা। কারন বিকাশ একটি বহুল ব্যবহৃত ব্যংকিং ব্যবস্থা।


বিকাশ এজেন্ট হতে কি কি লাগে??

আপনি যদি আপনার দোকানে বিকাশ এজেন্ট নিতে আগ্রহী হন তাহলে আপনি দুই ভাবে এজেন্ট হতে পারবেন (১) বিকাশ ওয়েবসাইট থেকে আবেদন করে। (২)বিকাশ ডিস্ট্রিবিউটর অফিস থেকে।
( বিকাশ নিতে হলে আপনার একটি সিম কার্ড লাগবে যাতে কোন বিকাশ একাউন্ট নেই। তাই নতুন সিম নেওয়া ভালো)

* বিকাশ ওয়েব সাইটে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট দিলে তারা আপনাকে রেজিস্ট্রেশন করে দিবে এবং প্রয়োজনীয় কাগজ পত্র বিকাশ ডিস্ট্রিবিউটর অফিস যমা দিলে তারা যাছাই বাছাই করে আপনাকে এজেন্ট দেওয়ার উপযুক্ত হলে তারা এজেন্ট দিয়ে দিবে।

*বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে গিয়ে আপনার প্রয়োজনীয় কাগজ পত্র দিয়ে আসুন তারা যাছাই বাছাই করে আপনাকে এজেন্ট দেওয়ার উপযুক্ত হলে তারা এজেন্ট দিয়ে দিবে।

* বিকাশ এজেন্ট নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজ পত্র।
(১) দোকানের ট্রেড লাইসেন্স যার মেয়াদ রয়েছে।
(২) যার নামে ট্রেড লাইসেন্স তার তিন কপি ছবি।
(৩) তার ন্যাশনাল অইডি কার্ডের ফটকপি
(৪) আয়কর বা টিন সাটিফিকেট এর ফটোকপি।
(৫) দোকানের সিল।
(৬) একটি সিম।

উপরুক্ত কাগজ পত্র ঠিকঠাক মত দিলে এবং আপনাকে এজেন্ট সিম দেওয়ার উপযুক্ত মনে হলে তারা আপনাকে ট্রেনিং এর ডাকবেন ট্রেনিং এর তারিখ থেকে ২৫ থেকে ৩০ দিনের মধ্যে আপনার বিকাশ এজেন্ট সিমটি লেনদেন এর জন্য চালু করে দিবে।


বিকাশ এজেন্ট কমিশন বা লাভ কত??

প্রতি ক্যাশ ইন বা ক্যাশ আউট এ প্রতি হাজারে ৪টাকা১০ পয়সা। অথাৎ কাস্টমারকে টাকা পাঠালে প্রতি হাজারে ৪.১০ টাকা এবং কাস্টমার ক্যাশ আউট বা আপনার কাছ থেকে টাকা উঠালে প্রতি হাজারে ৪.১০ টাকা পাবেন। প্রতি লাখে ৪১০ টাকা পাবেন।  টাকা সাথে সাথে আপনার এজেন্ট একাউন্টে যোগ হয়ে যাবে। কাস্টমার এর এ সকল টাকা আপনি বিকাশ ডিস্ট্রিবিউটর অফিস এর কর্মকর্তা ডিএসও এর কাছ থেকে তুলতে হবে। এতে কোন প্রকার চার্জ নেই। এ ছাড়া যাদের কাস্টমার একাউন্ট খুলে দিলে একটা এমাউন্ট আপনার একাউন্টে যোগ হয়ে যাবে।

বিকাশ এজেন্টে ব্যবসা করতে কত টাকা ইনভেস্ট করতে হবে??


বিকাশ এজেন্ট ব্যবসায় ইনবেস্ট আপনার নিজের সমার্থ এর উপর নির্বর করবে। তবে নুন্যতম ৫ হাজার টাকা সবসময় এজেন্ট একাউন্টে রাখতে হবে। যত বেশী ইনবেস্ট করবেন তত বেশি কাস্টমার এর চাহিদা পুরন করতে পারবেন এবং তত বেশি কমিশন বা লাভ হবে।

বিকাশ এজেন্ট বা বিকাশ ব্যবসায় বিশেষ সতর্কবার্তাঃ


বিকাশ এজেন্ট একাউন্ট হেক করতে সাধারনত হেকাররা বেশী চেস্টা করে। তারা বিভিন্ন অফার ও লোভ বা বিভিন্ন ভয় দেখিয়ে এজেন্ট একাউন্টের পিন নাম্বার শেয়ার করতে বলে। এরুপ কখনো করবেন না করলে তারা আপনার সমস্ত টাকা কখন  নিয়ে যাবে আপনি টের পাবে না। যদি তাদের কথা আপনার কাছে সত্য মনে হয় তাহলে বিকাশ হেল্পলাইন ১৬২৪৭ এ কল করে যাচাই করে নিবেন তারা আপনাকে সঠিকভাবে  সাহায্য করবে।

( সর্বশেষ কথা হলো বিকাশ কর্তৃক অইন মেনে চলুন। মানি লন্ডারিং আইন মেনে চলুন কোন লেনদেন সন্দেহ বা আবৈধ মনে হলে ডিএসওকে যানান না হলে আপনার বিরুদ্ধে আইগত ব্যবস্থায় নেওয়া হবে)


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js