ব্যাবসা শুরু করার আগের প্রস্তুতি

ব্যাবসা শুরু করার আগের প্রস্তুতি


Posted on: 2020-03-17 14:54:34 | Posted by: eibbuy.com
ব্যাবসা শুরু করার আগের প্রস্তুতি

যারা ইতিমধ্যে ব্যাবসা করার পরিকল্পনা নিয়ে ফেলেছেন তাদের কে অসংখ্য ধন্যবাদ কেননা অর্থ উপার্জনের ক্ষেত্র ব্যাবসার মত হালাল কর্ম আর দ্বিতীয়টি নেই। তবে হ্যাঁ, সব কিছুর হুট-হাট করে করলে বেশিরভাগ সময় ফল টা খারাপ আসে, তাই শুধু ব্যাবসা না যেকোন কিছু করার আগেই আমাদের প্রয়োজন দীর্ঘ পরিকল্পনা।
 

কোন ব্যবসা করবেনঃ
আগে ঠিক করুন আপনি কি ধরনের ব্যাবসা করতে চান। কি ধরনের ব্যাবসা করবেন এটি মূলত #মূলধন আর দক্ষতার উপর নির্ভর করবে।
# মূলধনঃ আপনার মূলধন এর উপর নির্ভর করবে, আপনি কি ধরনের ব্যাবসা করতে চান। প্রথমিক ভাবে আপনার যে মূলধন আছে সেটি দিয়েই যে ব্যবসা করতে চান সেটি ছোট করেই শুরু করুন, ব্যবসার বাজার আর পরিবেশ সম্পর্কে ভালো ধারনা এসে গেলে, প্রয়োজনে পরিবারের লোকজনের কাছে থেকে/ ব্যাংক লোন নিয়ে ব্যবসার পরিধি আস্তে আস্তে বাড়াতে পারেন।
মনে রাখবেনঃ  হালাল ব্যাবসায় কোন শর্ট-কার্ট নেই। তাই ধৈর্য ধরে আস্তে আস্তে সামনের দিকে আগান।

Highly recommended: ৫,০০০৳ ব্যবসা শুরু করুন
Highly recommended: তিনটি ক্ষুদ্র লাভজনক ব্যাবসার আইডিয়া
 

# দক্ষতাঃ  ব্যবসা শুরু করার জন্য অবশ্যই ব্যবসার একটি লাইন সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। যে ব্যাবসাটি আপনি করতে চাচ্ছেন, সেটির বাজার কেমন এই নিয়ে বিশ্লেষণ করতে হবে। প্রয়োজনে আপনার মনস্থির করা ব্যবসা টি যারা যারা করছেন, তাদের সাথে সু-সম্পর্ক বজায় রেখে, তাদের কাছ থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করতে হবে। যত বাজার গবেষণা ও তথ্য সংগ্রহ করবেন তত লোকসান এর ঝুকি কমে যাবে।
উদাহরণঃ যদি কেউ চিন্তা করে যে সে চকোলেটের ব্যবসা করবে তাহলে তার যে সম্পর্কে জ্ঞান থাকতে হবেঃ
১. চকোলেট কয় ধরনের, কত প্রকার, কোন কোন দেশ প্রস্তুতকারক, সেদেশ থেকে কিভাবে আনতে হয়।
২. ঝুকি।
৩. বাজারজাতকরণ।
৪. লাভ করার মেকানিজম।
এসব জানতে হলে অবশ্যই চকোলেটের ব্যবসায়ীদের সাথে নিদেনপক্ষে ৫বছর ফ্রি সার্ভিস দিতে হবে। আমার পরিচিত কিছু চামড়া ব্যবসায়ী আছেন যারা লেদার টেকনোলজি থেকে পাশ করে নাই কিন্তু চামড়া ব্যবসাতে ব্যপক উন্নতি করেছে। এদের অতীত হচ্ছে এরা ট্যানারীতে কাজ করতে করতে ব্যবসায়ী হয়েছে।
আপনাকে ৫ বছর সার্ভিস দিতে হবে, আপনি কয়েকমাস উপরোক্ত কাজগুলো করেন, তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে, আপনার মনস্থির করা ব্যাবসা টি আপনার জন্য লাভজনক হবে নাকি লোকসান এর মুখ দেখতে হবে।

মন সেটয়াপঃ উপরের ধাপগুলোর পর সেই স্টেপ টি অনেক গুরুত্ব বহন করে সেটি হল, মন কে ঐ কাজের প্রতি ধাবিত করা(সেই ব্যাবসা টি করতে চাচ্ছেন)। এই মন সেটাপ এর গুরুত্ব আমি অনেক বেশি মনে করি, কেননা আপনি অনেক টাকা খরচ করে একটি ব্যাবসা শুরু করলেন কিন্তু কিছুদিন না যেতেই আপনার ব্যাবসা টি ভালো লাগছে না বা আরেকটি ভালো ব্যাবসার দিকে নজর পড়েছে। সেক্ষেত্রে আপনি অনেক টাকার ক্ষতির সম্মুক্ষীন হতে পারেন, তাই ভাল করে সিদ্ধান্ত নিন, এবং মন কে সেটআপ করুন , আপনি যে ব্যাবসা টি করছেন এটাই আপনার জন্য বেস্ট, এটাই আপনার সাফল্যের চাবি কাঠি। নতুন কোন ব্যাবসা যুক্ত করতে চাইলে/ অন্য ব্যবসায় যেতে চাইলে, ধীরে সুস্থে আগের ব্যাবসা ত্থেকে সময় নিয়ে নতুন ব্যবাসায় আসুন, এতে লোকসান এর পরিমাণ কম হবে আবার বা কোন ক্ষেত্রে এক পয়সাও লোকসান হবে না।
আর্টিকেল টি ধৈয্য সহকারে পড়ার জন্য ধন্যবাদ। আর্টিকেল টি শেয়ার এর মাধ্যমে অন্যকে জানার সুযোগ করে দিন।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js