Saturday, January 25, 2020

Bangladesh থেকে India product পাঠানোর কৌশল




Bangladesh থেকে India product পাঠানোর কৌশল
Bangladesh থেকে India product পাঠানোর কৌশল
আমরা কেবল বাংলাদেশে ইন্ডিয়া থেকে পণ্য আমদানি করে থাকি । কিন্তু অনেকেই আছেন যারা বাংলাদেশ থেকে  ইন্ডিয়াতে পণ্য রপ্তানি করে থাকে। বাংলাদেশ থেকে ইন্ডিয়াতে প্রচুর পরিমাণে গার্মেন্টস আইটেম রপ্তানি করা হয়ে থাকে। এছাড়া পাট জাত দ্রব্য রপ্তানি হয়ে থাকে। সেজন্য অনেকেই চান যে  Bangladesh থেকে India product পাঠানোর কৌশল জানতে। আসলে Bangladesh থেকে India product পাঠানোর কৌশল তেমন কঠিন কিছু না। যে কেউ চাইলেই Bangladesh থেকে India product পাঠাতে
পারবেন।

কিভাবে Bangladesh থেকে India product পাঠাবেন ?
যে কোন পণ্য রপ্তানি করার জন্য প্রথমে আপনাকে রপ্তানি লাইসেন্স করতে হবে। আমদানি রপ্তানি নিয়ন্ত্রকের অধিদপ্তর থেকে আপনি এই রপ্তানি লাইসেন্স করে নিতে  পারবেন। রপ্তানি লাইসেন্স করতে সরকারি খরছ তেমন বেশী না। লাইসেন্স করতে আপনাকে প্রথমে ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, ভ্যাট  সার্টিফিকেট করে নিতে হবে।
যে কোন ব্যাংকে আপনার প্রতিষ্ঠানের নামে একটা ব্যাংক অ্যাাকাউন্ট করতে হবে যারা এল সি রিসিভ করতে পারবে।

এবার আপনার কাজ হলো ইন্ডিয়ান আমদানি কারকের সাথে কথা বলে আপনার প্রতিষ্ঠানের নামে এল সি খোলার ব্যবস্থা করা। তবে গার্মেন্টস আইটেম রপ্তানি করতে গেলে আপনাকে একটা ই এক্স পি করতে হবে।  ই এক্স পি ব্যাংক থেকে ইস্যু করা হয়। এছাড়া আপনি যদি কোন সি অ্যান্ড এফ কে বলেন তারাও এই  ই এক্স পি করা থেকে সকল কাজ করে দিবে। তবে ভিন্ন ভিন্ন পণ্যের জন্য ভিন্ন ভিন্ন সার্টিফিকেট নিতে হয়।

আপনার আমদানি কারক কে বলবেন একটা এলসি খুলতে । এল সি ওপেন করলে ব্যাংক আপনাকে বলবে যে আপনার নামে টাকা ব্যাংকে জমা হয়ে গেছে। এবার এলসির কাগজ পত্র নিয়ে কোন সি অ্যান্ড এফ কে দিবেন। ওরা সমস্ত প্রসেসিং করে আপনার পণ্য ইন্ডিয়াতে পাঠিয়ে দিবে। তবে এর আগে আপনাকে একটা ফ্রেইট ফরওয়ার্ডার কোম্পানির সাথে কথা বলতে হবে। কারন আপনার পণ্যটি ফ্রেইট ফরওয়ার্ডার দিয়ে বিদেশে পাঠাতে হবে। ইন্ডিয়াতে পণ্য সাধারণত বেনাপোল দিয়ে পাঠানো হয়ে থাকে।
তবে আপনার আমদানিকারকের চাহিদা অনুযায়ী যে কোন মাধ্যমে আপনি পণ্য পাঠাতে পারবেন।

রপ্তানি করতে আপনাকে সরকারি কোন খরছ দিতে হবেনা। আপনি যত কোটি টাকার পণ্যই রপ্তানি করেন সরকার সেটা ফ্রিতে করে দিবে। আর সি এন্ড এফ ৩-৪০০০ টাকা খরছ নিবে। 


এটা হলো Bangladesh থেকে India product পাঠানোর বৈধ মাধ্যম । তবে যারা এই পথে যেতে না চান তারা ইন্ডিয়ান যাত্রীদের দিয়েও পাঠাতে পারবেন। কারন বাংলাদেশ থেকে প্রতিদিন প্রচুর যাত্রী ইন্ডিয়াতে যায়। Bangladesh থেকে India product পাঠানোর কৌশল হিসাবে এটা তেমন ভালো কাজ না।

1 comment:

  1. Indian Business Pages is a commercial information search service provider with accurate and authentic data of micro, SME and MNC businesses across India. The business is organized on a simple 3-tiered network that enables us to reach every corner of India.

    ReplyDelete