কিভাবে শুরু করবেন লাভজনক কসমেটিক্স ব্যবসা ? How to start cosmetics business

কিভাবে শুরু করবেন লাভজনক কসমেটিক্স ব্যবসা ? How to start cosmetics business


Posted on: 2020-03-17 13:52:57 | Posted by: eibbuy.com
কিভাবে শুরু করবেন লাভজনক কসমেটিক্স ব্যবসা ? How to start cosmetics business

অন্যান্য সকল ব্যবসার মতো কসমেটিক ব্যবসায়েরও অনেকগুলি প্রতিযোগী প্রতিষ্ঠান রয়েছে। নতুন কসমেটিকস ব্যবসা চালু করার সাথে সাথে আপনাকে তাদের মোকাবেলা করতে হবে। প্রতিনিয়তই নতুন নতুন কসমেটিক্স প্রতিষ্ঠান তাদের প্রোডাক্ট লঞ্চ করেই চলছে। এজন্য বুদ্ধি করে একটি বিপণন কৌশল তৈরি করে তারপর ব্যবসা শুরু করা প্রয়োজন। আপনি যদি কসমেটিক্স ব্যবসা শুরু করার পরিকল্পনা করে থাকেন তবে আপনাকে পরিকল্পিত উপায়ে এগিয়ে যেতে হবে, তাহলেই কসমেটিক্স ব্যবসায় প্রবৃদ্ধির অপরিসীম সুযোগ রয়েছে। প্রাতিষ্ঠানিক বা শিক্ষাগত কোনো যোগ্যতা কসমেটিক্স ব্যবসার জন্য অন্তরায় নয়, তাই খুব সহজেই কসমেটিক্স ব্যবসা যে কেউ শুরু করতে পারে।

এছাড়াও, কসমেটিক্স ব্যবসার স্পষ্ট কিছু পরিসংখ্যান রয়েছে যা দেখায় যে কসমেটিক্স ব্যবসায়ের প্রচুর সুযোগ রয়েছে। বাংলাদেশ বিশ্বে ষষ্ঠ বৃহত্তম মুসলিম প্রধান দেশ কসমেটিক্স ব্যবহারের দিক থেকে। কসমেটিক্স ব্যবসায়টি বেকারদের জন্য এক দুর্দান্ত সুযোগ, একটি ছোট কসমেটিক শপ থেকেই আয় শুরু করা যায়। এই কারণটিই প্রচুর কসমেটিক্স ব্যবসায় তরুণদেরই দেখা যায় এবং তাদের বেশিরভাগই সফল। বরাবরের মতোই মনে করিয়ে দেই কসমেটিক্স ব্যবসায়ও ধৈর্য ও আত্মবিশ্বাস এই দুইই প্রয়োজন।

বাংলাদেশে অনলাইনে কসমেটিক্স পণ্য পাইকারী ক্রয় করতে এখানে লগইন করুন কসমেটিক্স পণ্য

কিভাবে শুরু করবেন

যদিও ‘ব্যবসায়িক পরিকল্পনা’ শব্দটি শুনতে ভয়ঙ্কর শোনায়, তবুও আপনার খুচরা কসমেটিকস ব্যবসার সাফল্যের জন্য একটি তৈরি করা প্রয়োজনীয়। আপনি যদি আপনার ব্যবসায়ের সাফল্য চান তাহলে ব্যবসায়ের পরিকল্পনা হ'ল এটির একটি নীলনকশা। ব্যবসা শুরু করার জন্য আপনি কিছু ব্যাংক, ক্ষুদ্র ঋণ সংস্থা থেকে মুলধন সংগ্রহ করতে পারেন। কসমেটিক্স ব্যবসায়ের নামকরণ থেকে শুরু করে ব্যবসাটির স্থান নির্ণয়ের জন্য নিজেই কিছু দিন বাজার গবেষণা করুন। ছোট ছোট নোট করুন ব্যবসায়িক পরিকল্পনায় আপনার পরিচালনা, কর্মসংস্থান এবং বিপণনের কৌশলগুলি কেমন হবে, কিভাবে হবে। ব্যবসা প্রতিষ্ঠানের নামের চাইতে স্থান নির্বাচন অধিক গুরুত্বপূর্ন। মুলধন অনুযায়ী স্থানটি নির্বাচন করুন। খুব ভালো হয় কোনো কসমেটিক্স ব্যবসায়ীর সাথে আলাপ আলোচনা করে নিতে পারলে। যত বেশি যোগাযোগ করতে পারবেন, তত বেশি জানবেন। যোগাযোগ দক্ষতা না থাকলে ব্যবসায় নামা লাভজনক নয়।


কত টাকা মূলধন লাগবে: কসমেটিক্স ব্যবসায়ে বাংলাদেশে দুর্দান্ত সম্ভাবনা রয়েছে কারণ বাংলাদেশে ক্রমবর্ধমান চাহিদা রয়েছে। ভালো মানের কসমেটিক্স মদ্ধবিত্ত সমাজে চাহিদা রয়েছে ব্যাপক। প্রতিযোগী প্রতিষ্ঠান আপাত দৃষ্টিতে অনেক মনে হলেও ভালো পণ্য সরবরাহে তা খুবই অপ্রতুল। আপনি যদি খুচরা কসমেটিক্স ব্যবসা শুরু করতে চান, তবে দোকানের আয়তন ভেদে মূলধন বাড়বে বা কমবে। ২৫০/৩০০ স্কয়ার ফিটের একটা দোকান ডেকোরেশনে প্রায় ২/৩ লক্ষ টাকা প্রয়োজন হয়। যদি কোনো প্রতিষ্ঠিত মার্কেটে দোকানটি হয় তবে খরচ আরো বাড়বে।

বড় মার্কেটে দোকান নেয়ার অ্যাডভান্স এবং ডেকোরেশনে প্রায় ৪/৫ লক্ষ টাকা লাগবে। কসমেটিক্স পণ্য যদি চকবাজার থেকে কিনেন তাহলে অবশ্যই এর মেয়াদ দেখে কিনবেন। খুব ভালো হয় যদি এই ব্যবসার সাথে জড়িত কাউকে সাথে নিয়ে কিনতে পারেন, নিন্ম মানের পণ্য কিনে লোকসান গোনার কোনো মানে হয় না। প্রথমে ৬০ থেকে ৭০ হাজার টাকার পণ্য কিনে শুরু করুন। পরে চাহিদা অনুযায়ী পণ্য কিনে এনে বিক্রি করবেন। তাহলে বোঝা গেলো প্রথমে প্রায় তিন লক্ষ টাকা দিয়ে মাঝারি মানের একটা দোকান দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন।

বাংলাদেশে অনলাইনে কসমেটিক্স পণ্য পাইকারী ক্রয় করতে এখানে লগইন করুন কসমেটিক্স পণ্য

লাভ কেমন হবে

কসমেটিক্স পণ্য সরাসরি ইম্পোর্ট করলে ট্যাক্স চার্জ, শিপমেন্ট চার্জ এই সবে খরচ পড়বে বেশি, লাভের পরিমান হবে কম। অনেকেই আছেন যারা ট্রাভেল করেন বা ট্রাভেলের সাথে ওতপ্রোত ভাবে জড়িত, যেমন বিমান কর্মকর্তা, বিমান বালা ইত্যাদি। ট্রাভেল শেষে ওই সব দেশের কিছু কসমেটিক্স পণ্য নিয়ে আসেন, এদেরকে বলে লাগেজ পার্টি। অথবা দোকান খুললেই আপনার কাছেই কিছু ইম্পোর্টার এসে যোগাযোগ করবে আপনাকে পণ্য সরবরাহ করার জন্য। ইম্পোর্টাররা লাগেজ পার্টি থেকেই মালামাল সংগ্রহ করে থাকে।

যদি সরাসরি লাগেজ পার্টি থেকে পণ্য নেন লাভ ইম্পোর্টারের থেকে বেশি হবে। ছোট পরিসরেও আনুমানিক ২০/২৫ হাজার টাকা আপনার লাভ থাকবে। মাঝারি মানের দোকানে, ভালো মার্কেটে হলে মাসে ৫০/৬০ হাজার টাকা আয় করা সম্ভব। কসমেটিক্স পণ্যের সাথে আনুষাঙ্গিক আরো কিছু যেন বাচ্চাদের খেলনা, মেয়েদের হ্যান্ড ব্যাগ, অর্নামেন্টস যদি রাখেন তবে অতিরিক্ত আরো কিছু আয় করা সম্ভব।

বাংলাদেশে অনলাইনে কসমেটিক্স পণ্য পাইকারী ক্রয় করতে এখানে লগইন করুন কসমেটিক্স পণ্য

কোথা থেকে পণ্য সংগ্রহ করবেন: কসমেটিক্স ব্যবসায় প্রথমে আপনাকে জানতে হবে কোথা থেকে কসমেটিক্স পণ্য সংগ্রহ করবেন। মূলত নিন্মোক্ত উপায়ে করতে পারেন:

১) চকবাজার থেকে

২) আমদানি করে

৩) কোম্পানির সেলস রিপ্রেজেন্টেটিভ

৩) লাগেজ পার্টি

৪) ইম্পোর্টার


যেভাবেই শুরু করেন, আস্তে আস্তে নিজেই আরো অনেক উৎস জেনে যাবেন। চকবাজার সম্পর্কে যদি আপনার একেবারেই ধারণা না থাকে, তাহলে প্রথমে পাঁচ ছয় দিন চকবাজারে ঘোরাঘুরি করুন, আপনি যে সকল কসমেটিক্স কিনতে চান এর কত ধরণের দোকান আছে, কোন কোন গলিতে পাওয়া যায়, তার একটা সীমানা বের করে ফেলুন। পণ্যের মান ও দাম কোন দোকানে কেমন আইডিয়া করে নিন।

অল্প অল্প করে পণ্য কিনে, চাহিদা যাচাই করুন। এতে করে ক্ষতির সম্ভাবনা কম থাকবে। নকল পণ্য থেকে দূরে থাকুন। কসমেটিক্স ব্যবসার মূল হাতিয়ার মানসম্মত পণ্য। যদিও ভোক্তা অধিকার আইনে এই সকল পণ্য ক্রয় বিক্রয়ে আলাদা করে কোনও লাইসেন্সের প্রয়োজন পরে না, তবুও মেজিস্ট্রেট চাইলে নিন্ম মানের বা নকল পণ্য রাখার দায়ে শাস্তি দিতে পারে। যদি কোম্পানির সেলস রেপ্রেজেন্টাটিভ থেকে পণ্য কেনেন, সে ক্ষেত্রে ভালো মানের পণ্য পাবেন, এবং মেয়াদউর্তীন্ন পণ্য ফেরতও দিতে পারবেন। এবং আপনার কাছে কোম্পানির মেমো থাকায় আপনিও চ্যালেঞ্জ করতে পারবেন, কেউ নিন্ম মানের পণ্য বললে।

কি কি সমস্যা হতে পারে

ব্যবসা করলে সমস্যা থাকবেই, তাই বলে পিছিয়ে গেলে চলবে না। সমস্যাকে সাহসে রূপান্তর করতে হবে। প্রাথমিক সমস্যা হতে পারে, সঠিক পণ্য নির্বাচনে। কসমেটিক্স ব্যবসায় পণ্যের চেহারা হয়ই চকচকে। চকচকে দেখে কিনে আনলেন, পরে পণ্যটি আপনার সেলফে শীত গ্রীষ্মে ঠকঠক করতে থাকলে আপনি নিজেই “টক” “টক” বলে ফেলে দেবেন এবং লোকসান গুনবেন। এই ব্যবসায় জড়িত মানুষের থেকে কি কি পণ্যের চাহিদা আছে তার লিস্ট করুন। ছেলেরা কোন ধরণের কসমেটিক্স ব্যবহারে আগ্রহী, মেয়েরা কোন ধরণের কসমেটিক্স ব্যবহারে আগ্রহী, তার লিস্ট করুন। টিভি বিজ্ঞাপন গুলো দেখুন। আত্মীয় স্বজন বন্ধু বান্ধবদের জিজ্ঞেস করুন। তখন আর পণ্য নির্বাচন কে সমস্যা মনে হবে না।

বাংলাদেশে অনলাইনে কসমেটিক্স পণ্য পাইকারী ক্রয় করতে এখানে লগইন করুন কসমেটিক্স পণ্য

কসমেটিক্স ব্যবসায় দ্বিতীয় সমস্যা পণ্য নকল পড়লে, নষ্ট হলে, মেয়াদোর্তীন্ন হলে। চকবাজার থেকে পণ্য কেনার সময় প্রথম দিকে অভিজ্ঞ কারো সাথে গিয়ে পণ্য কিনুন, পণ্যের গায়ে কোন জায়গায় তারিখ লেখা থাকে তা আত্মস্থ করে নিন, যেন অতি দ্রুত মিলিয়ে নিতে পারেন। কারণ চকে পণ্য যারা বিক্রি করে তারা সব সময় হুড়োহুড়ির ভিতর থাকে, আপনাকে অর্ডার দিতে বলে গোডাউন থেকে মাল নিয়ে আসতে পারে, তাই আপনিও যেন ঝটপট করে সব বুঝে নিতে পারেন তার অভ্যাস করে নিন। এতে করে এই সমস্যাও কেটে যাবে।

কসমেটিক্স ব্যবসায় তৃতীয় সমস্যা পণ্য পরিবহন। যেহেতু কসমেটিক্স সেনসেন্টিভ পণ্য, ভেঙে যাওয়ার চান্স আছে, তাই পণ্য পরিবহনে সাবধানী হতে হবে। কসমেটিক্স ব্যবসায় আপনি প্রতিনিয়ত চকে দৌড়াদোড়ি করতে পারবেন না। যখন যাবেন চেষ্টা করবেন মাসেরটা মাসেই করে ফেলতে। এতে পণ্য পরিবহন খরচ কম হবে। আর যদি ইম্পোর্টার বা কমানোর এস আর থেকে নেন সে ক্ষেত্রে তারাই দোকানে মাল দিয়ে যাবে, আপনার সমস্যাও অনেকখানি কেটে যাবে।

কসমেটিক্স ব্যবসায় চতুর্থ সমস্যা, কোনো নির্দিষ্ট পণ্য নিয়ে ভোক্তা শ্রেণীতে ভীতি বা গুজব রটে যাওয়া। যেমন টিউব মেহেদী ব্যবহারে হাতে ফোস্কা পড়া, পুড়ে যাওয়া ইত্যাদি সমস্যা শোনা যায় সোশ্যাল মিডিয়া গুলোতে। পণ্য বিক্রিও তখন কমে যেতে পারে, অবিক্রিত পণ্য অবস্যই লোকসান বাড়াবে। কোম্পানি থেকে কিনলে তো ফেরত দিতে পারবেন। কিন্তু ইম্পোর্টার বা চোকের থেকে কিনলে ফেরত দেওয়ার অপশন নেই। সে ক্ষেত্রে মার্কেটিং সেন্স খাটিয়ে, কথা দিয়ে, ডিসকাউন্ট দিয়ে, অন্য পণ্যের সাথে ফ্রি দিয়ে (পণ্যের দাম অন্য পণ্যটির সাথে যুক্ত করে) আপনার পণ্যটি আপনি বিক্রি করতে পারেন।

আশা করি কসমেটিক্স ব্যবসার অনেক খুঁটিনাটি আপনাদের জানাতে পেরেছি। কসমেটিক্স ব্যবসার মূল শক্তি হচ্ছে ক্রমবর্ধমান চাহিদা। এর চাহিদা দিনকে দিন বাড়ছেই। যদি ইচ্ছা থাকে কসমেটিক্স ব্যবসাই করবেন, সাহস করে নেমে পড়ুন। পথে না নামলে, ম্যাপ নিয়ে বসে থেকে কোনো কাজ হবে না। পথে নামলেই পথিক হবেন, ব্যবসায় নামলেই ব্যবসায়ী হবেন।

বাংলাদেশে অনলাইনে কসমেটিক্স পণ্য পাইকারী ক্রয় করতে এখানে লগইন করুন কসমেটিক্স পণ্য


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js