৪ লক্ষ টাকায় শুরু করুন কলম উৎপাদন ব্যবসা ।। Pen Production Business

৪ লক্ষ টাকায় শুরু করুন কলম উৎপাদন ব্যবসা ।। Pen Production Business


Posted on: 2020-03-21 21:26:16 | Posted by: eibbuy.com
৪ লক্ষ টাকায় শুরু করুন কলম উৎপাদন ব্যবসা ।। Pen Production Business

আজ আমি আপনাদের সামনে একটি উৎপাদনমুখী বিজনেস আইডিয়া শেয়ার করব । কলম আমাদের কাছে একটি প্ররিচিত বস্তু । প্রতিদিন এর ব্যবহার ছাত্র থেকে শুরু করে প্রতিটি পেশাজীবি পর্যন্ত হয়ে থাকে । তাই এর চাহিদা ব্যপক । এর চাহিদা প্রতি লক্ষ রেখে দেশে তৈরি হচ্ছে  কলম উৎপদনের অনেক প্রতিষ্ঠান । তাই আপনি ও চাইলে শুরু করতে নিজস্ব ব্যন্ডের কলম উৎপাদন বিজনেস। নিজস্ব ব্যন্ডের কলম উৎপাদন করতে তেমন বেশি মুলধন প্রয়োজন হয় না । আপনি প্রথমিক আবস্থায় মোটামুটি ৫ লক্ষ টাকা নিলেই হবে। তবে আপনার বিক্রর উপর আপনার ইনবেস্ট বড়াতে  হবে । প্রতি কলম আপনি যদি পাইকারী হিসাবে দেন তাহলে আপনি প্রতি কলমে ১.৫০ টাকা খরচ বাদে  লাভ করতে পারবেন ।

শুরু করা :

এ বিজনেসটি শুরু করতে হলে আপনাকে ভেবে চিন্তে শুরু করতে হবে। কারন এটি একটি উৎপদান ব্যবসা । 
আপনাকে প্রথমে মার্কেট প্লেস তৈরি করতে হবে এবং খুব মানসম্মত কলম তৈরি করতে হবে । বর্তমানে মার্কেটে আনেক কলম রয়েছে তাদের সাথে প্রতিযোগিতা দিতে হবে । এতে আপনাকে প্রথম আবস্থা কিছু কম দরে চাড়তে হবে ।


প্রয়োজনীয় কাচামাল :
এ বিজনেসটিতে আপনার তেমন বেশি কাচামাল এর প্রয়োজন হবে । কলম তৈরির জন্য ।  নিন্মের উপাদান লাগবে ?

১. কালি
২ . কলমের বড়ি
৩. নিপ

কলম তৈরির জন্য মেশিন : ঢাকায় আনেক প্রতিষ্ঠান আছে যারা আপনাকে  মেশিন এনে দিবে । তাদের সাথে আপনি যোগাযোগ করতে পারেন তাছাড়া আপনি যদি নিজে আনতে চান তাহলে আলিবাবা বা কোন ই-কামর্স সাইট থেকে আনতে পারেন । তবে যারা ঢাকায় বিক্রয় করে তারা আপনাকে মেশিন প্ররিচালনা করার জন্য এবং বিপনন ও অন্যন্য বিষয়ে ২ থেকে ৩ দিন টেনিং দিয়ে দিবে । কোন কোন প্রতিষ্ঠান  এটি ফ্রিতে ও দিয়ে থাকে ।

কলম তৈরির র মেটিরিয়াল আপনি ঢাকার চকে পেয়ে যাবেন ।

আভিজ্ঞতা :

এ বিজনেস এর জন্য আপনাকে কলম তৈরিতে বাস্তব অবিজ্ঞতা থাকতে । এবং বিপনন অথাৎ মার্কেট সেল করার অবিজ্ঞতা থাকতে হবে ।

বিপনন:

বর্তমানে আনেক প্রতিষ্ঠান রয়েছে তাই তাদের সাথে প্রতিযোগিতা দিতে আপনি দোকানদাকে তাদের থেকে বেশি সুযোগ দিন এতে সে আপনার কলম  তারা বেশি চালাবে । এবং মপরসহল এর প্রতিটি দোকানে বিশেষ নজর রাখুন প্রয়োজনে আপনি দোকানদারদের বিশেষ গিপট এর ব্যবস্থা রাখুন ।
সমস্য :

আপনাকে বিপনন করতে গিয়ে আবশ্যই সমস্যর সমুখীন হতে হবে । কারন আপনার পোডাকটি নতুন দোকানীরা বলবে রেখে যান বিক্রি হলে টাকা পাবেন এতে আপনার মর্কেটে আনেক বাকি পড়ে যাবে ।

ইনবেস্টমেন্ট :

এ বিজনেটি যেহেতু একটি উৎপদান মুখী ব্যবসা তাই এতে একটু বেশি ইনবেস্টমেন্ট করতে হবে । আপনি কলম মেশিন বাবদ ৪ লক্ষ টাকা খরচ করতে হবে এবং কলম এর মালামাল বাবদ ৮০ হাজার টাকা গাড়ি বা সাইকেল বাবদ ২০ হাজার টাকা সব মিলিয়ে ৫লক্ষ টাকা প্রথমিক আবস্থায় হলে চলবে ।

লাভ লোকসান : এ বিজনেসটিতে আপনার প্রযুক্তির বা তৈরিগত সমস্যার কারনে আপনি লোকসানের সমুখীন হতে হবে । তবে এতে প্রচুর লাভ রয়েচে । আপনি যদি প্রতি মাসে ২০ হাজার  পিস কলম বিক্রয় করতে পারেন তাহলে আপনি প্রতি মাসে ৪০ থেকে ৪৫ হাজার টাকা আনায়াসে আয় করতে পারবেন ।

বিশেষ সর্তকতা : বর্তমানে এ বিজনেসটি সর্বসাধারনে অনুকুলে নয় । বর্তমানে আনেক নামী-দামী ব্যন্ডের কলম রয়েছে যারা কলম বিক্রয় করতে হিমশিম খাচ্ছে  । তাহলে আপনি বলবেন তাহলে বলবেন এতক্ষন যা তাহলে কি বললেন আমি বলব আপনি না যেনে বা না বুঝে বা কোন মিশিন বিক্রতার কথায় বা ইন্টানেটের কোন টিটেবিয়ালেন কথায় এটি শুরু করবেন না । দেওয়ার আগে বাবুন এবং টেকনিক খুজুন তাহলে আপনি ভালো করবেন । কোন কারনে আপনি লোকসানের সমুখীন হলে এই পোস্ট দায়ী থাকবে না ।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js