কফি হাউজের ব্যবসা কিভাবে শুরু করবেন । How to start Coffee House Busniess

কফি হাউজের ব্যবসা কিভাবে শুরু করবেন । How to start Coffee House Busniess


Posted on: 2020-03-21 23:46:32 | Posted by: Shafiullah

আমাদের পোস্টিতে  ক্লিক করার জন্য আপনাকে ধন্যবাদ । আজকে আমি বাংলাদেশের একটি স্মার্ট ব্যবসার আইডিয়া শেয়ার করব । আজকে যে আইডিয়াটি শেয়ার করব তা হলো কফি শপের আইডিয়া ।
 কফি অথবা চা শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত । মুহুর্তের মধ্যে শরীর চাঙ্গা করতে চা বা কফি এর বিকল্প নেই । প্রায় আনেক মানুষ সকাল সন্ধায় কফি পান করে থাকেন ।
তাছাড়া বর্তমানে ছোট খাট সভা বৈঠক কফি শপে সেরে  নেওয়া যায় । তাহলে বলা যায় কফি বা চা এর গুরুত্ব আনেক ।

শহরে বা গ্রামে আজকাল আসংখ্য কফি শপ  দেখা যায় । এর জন্য তেমন বড় আকারের মুলধন প্রয়োজন হয় না এবং আনেক বড় আকারের দোকানেরও প্রয়োজন হয় না ।
তবে এই ব্যবসায় ইনভেস্ট কম হলেও লাভ অনেক বেশী। তো আপনি চাইলে শেয়ার এ অথবা একা শুরু করতে পারেন  এই ব্যবসাটি ।

কিভাবে শুরু করতে পারেন?
এই বিজনেসটি যদি আপনি ঢাকাতে শুরু করলে  গ্রামের চেয়ে একটু বেশি খরচ হবে । আর যদি আপনি গ্রামে শুরু করেন তাহলে খরচ একটু কম হবে । শহরে করতে খরচ বেশি হবে কারন সেখানে
দোকানের ডেকারেশন, অ্যাডভাঞ্ছ বাবদ একটু বেশী খরচ হবে। তবে এসব দোকান কোন শিক্ষা প্রতিষ্ঠান, বড় শপিং মলের  আসে পাশে দিলে ভালো হবে কারন সেখানে মানুসের সমাগম ভালো হয় ।
এ ব্যবসাতে আপনার ডেকারেশনে একটু বেশি খরচ করতে হবে। তবে আপনার চাহিদা আনুযায়ী আপনি খরচ করতে পারেন ।তবে এ ব্যবসার সাথে ফাস্ট ফুডের আইটেম যেমন কেক, বার্গার, ইত্যাদি রাখতে পারেন।

এ বিজনেসটির প্রয়োজনীয় মূলধন যন্ত্র
এই ব্যবসাটি শুরু করতে হলে আপনাকে তেমন বেশি মেশিন পত্র সংগ্রহ করতে হবে না । তবে প্রথমে আপনি যা নিবেন তাহ স্থায়ী ইনবেস্ট হিসাবে গন্য হবে । আপনার যা লাগবে তা হলো .
১. কফি মেকার মেশিন।  একটি মেশিন নিলেই হবে তবে যদি কাস্টমার বেশি হয় তাহলে দুটি নেওয়াই ভালো এতে সার্ভিস দিতে সুবিধা হবে।
২. কফি দেওয়ার জন্য কাপ। আপনি কোন ভালো মানের মগ বা ছোট কাপ ব্যবহার করতে পারেন।  তবে ওয়ান টাইম কাপও ব্যবহার করতে পারেন ।
কিন্তু আপনি যদি ন্যাসক্যাপে থেকে ডিলার নেন তবে তারা আপনাকে মেশিন ফ্রিতে দিবে। এই মেসিনে কফি বানিয়ে তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারবেন না। বাজারে কফি তৈরির
মেশিন কিনতে পাওয়া যায়। আপনি সেই মেশিন গুলি দিয়ে কফি বানলে পেরফেক্ট কফি পাবেন। ৫০ হাজার টাকার মধ্যে সকল যন্ত্র পাতি পেয়ে যাবেন।

এবার আলোচনা করবো কফি তৈরিতে কি কি লাগতে পারে ?

চেষ্টা করবেন প্রথমত উন্নত মানের কফি ব্যবহার করতে । বাজারে অনেক কোম্পানি কফি সরবরাহ করে থেকে। তবে কম দামে না কিনে বেশী দামে ভালো কফি কেনার চেষ্টা করবেন।
দুধ ও চিনি ভালো মানের টা কেনার চেষ্টা করবেন ।  তাছাড়া আপনি যদি cold কপি বানান

তাহলে সে অনুযায়ী আপনাকে বরফের টুকরা সংগ্রহ করা লাগবে।

আপনি কত আইটেমের কফি তৈরি করবেন ?
বর্তমানে আনেক আইটেমের কফি রয়েছে । তবে বর্তমানে হট কপি এর কদর সবচে বেশি । তাছাড়া cold কফির চাহিদা রয়েছে নিন্মের তালিকা অনুযায়ী আপনি কফি তৈরি করতে পারেন ।
রুচি ও পছন্দঅনুযায়ী কফি রেসিপি অনেক রকম হতে পারে। ইতালিয়ান এসপ্রেসো কফি, কফি ল্যাটে বা লাটেবা লাতে, কফি অ ল্যে, কফি মোকা বা মোচা, ক্যাপুচিনো বা ক্যাপাচিনো বা কাপুচিনো বা কাপাচিনো,
ক্যাফে আমেরিকানো, ফ্র্যাপে বা ফ্র্যাপুচিনো,ব্ল্যাক কফি (কালো কফি), হোয়াইট কফি (সাদা কফি) ইত্যাদি।

এবার আলোচান করবো কি ধরনের ডেকরেশন হবে?
এরকম দোকানের ডেকরেশন একটু ভালো মানের করতে হবে , যেন আন্যদের চেয়ে একটু আলাদা হয় । তিন থেকে চারটি চেয়ার হলেই প্রাথমিক আবস্থায় চলবে ।
তবে ভালো মানের চেয়ার আনতে চেষ্টা করবেন । তছাড়া আপনি আপনার আশে পাশের কয়েকটি দোকান দেখে নিতে পারেন । তাদের থেকে একটু অলাদা ভাবে ডেকরেশন করতে চেষ্টা করবেন ।


কত টাকা ইনভেষ্টমেন্ট করতে হবে ।
এই বিজনেসটিতে আপনার ডেকারেশন বাবদ একটু বেশি খরচ হতে পারে তবে সেটি আপনার চাহিদা অনুযায়ী আপনি খরচ করতে পারেন ।
দোকান ছাড়া আপনার খরচ হচ্চে , মেশিন বাবদ ৫০ হাজার টাকা এবং কফি ও অন্যন্য বাবদ দৈনিক ২ হাজার টাকা । আপনি যদি ওয়ান টাইম গ্লাস ব্যবহার না করেন তাহলে আপনার খরচ হচ্ছে ,
২০টি কাপ নিলে ২ হাজার টাকা খরচ হতে পারে । এবং অন্যন্য খরচ ১ হাজার টাকা । সব মিলিয়ে ৬০ হাজার টাকা হলেই হবে ।

মান নিয়ন্ত্রন
আপনার চা বা কফির মান ঠিক রাখবেন । আপনি যদি ভালো ভাবে তৈরি করতে না পারেন তাহলে আপনি কোন অভিজ্ঞ ব্যক্তিকে দিয়ে করিয়ে নিতে পারেন । তবে অন্যন্য দোকান থেকে যেন আপনার কফিটি ভালো হয় সেদিকে খেয়াল রাখবেন ।

লাভ লোকসান
এ ব্যবসাটিতে লোকসান তেমন নেই তবে আপনি প্রতি কাপে ৪০ থেকে ৫০% লাভ করতে পরবেন । আপনি যদি প্রতি দিন ৫০ থেকে ১০০ কাপ কপি বিক্রয় করতে পারেন তাহলে আপনার খরচ বাদে
প্রতি মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ করতে পারেন । সাথে যদি  কনফেকশনারী আইটেম রাখেন সেখান থেকে ২ থেকে ৩ হাজার টাকা।
তো সব মিলিয়ে আপনি যদি ভলো ভাবে ব্যবসা প্ররিচালনা করেন তাহলে আপনি প্রতি মাসে ১৮ থেকে ২০ হাজার টাকা  লাভ করতে পারবেন আনায়াসে ।

বিজ্ঞাপন
কিছু ফেস্টুন বানিয়ে গলির মাথায়, আসে পাশে লাগিয়ে দিলে কাস্টমার জমাতে বেশী দিন লাগবেনা। এছাড়া ফেসবুকে বুস্টিং করেও কাস্টমার পেতে পারেন।

প্রশিক্ষণ
আজকাল ইউটিউবে প্রচুর ভিডিও পাবেন কিভাবে কফি বানাতে হয় এসব নিয়ে। সেখান থেকে সিখে নিলেই হবে। আগে নিজে বানিয়ে প্র্যাকটিস করেন। পরে কাস্তমার কে পরিবেশন করান।


জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
© 2021 eibbuy. All Rights Reserved.
Developed By Takwasoft