বাংলাদেশ হতে আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম

বাংলাদেশ হতে আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম


Posted on: 2020-03-21 23:04:55 | Posted by: eibbuy.com
বাংলাদেশ হতে আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম

বাংলাদেশ হতে আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম নিয়ে অনলাইনে প্রচুর পোষ্ট রয়েছে। অনেকেই লেখেন আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম নিয়ে।

কিন্তু পূর্ণাঙ্গ কোন পোষ্ট কেউ দেয় নাই। আজকে আমি আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম নিয়ে পূর্ণাঙ্গ পোষ্ট দেয়ার চেষ্টা করবো। যারা আলিবাবা নিয়ে মুটামটি ধারনা রাখে তারা আমাদের এই পোস্ট পড়লে বিস্তারিত ধারনা পেয়ে যাবেন । আর যারা মোটেই কোন ধারনা রাখেন না তারা আমাদের আজকের এই পোস্ট পড়লে খুব জামেলা মনে হবে । তাদের জন্য আলিবাবা থেকে পণ্য আমদানি করার সহজ সমাধান এই সার্ভিসটি চালু আছে । এই পোষ্ট এর নিছে এ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।    প্রথমেই বলে নেই আলিবাবা হলো বিশ্বের সবচেয়ে বড় বি টু বি সাইট। এখান থেকে আপনি যেকোনো পণ্য পাইকারি দরে ক্রয় করতে পারবেন। এখানে কেবল চায়না কোম্পানি না, সারা বিশ্বের হাজার হাজার সেলার তাদের পণ্য বিক্রি কর থাকেন আলিবাবতে। এমনকি বাংলাদেশ থেকেও প্রচুর রপ্তানিকারক আছে যারা আলিবাবা ডট কমে  পণ্য বিক্রি করে থাকেন।


আলিবাবা থেকে পণ্য কেনার নিয়ম কয়েকটি ধাপে বর্ণনা করবো।

প্রথম ধাপ (এ্যাকাউন্ট খোলা) 

আলিবাবাতে এ্যাকাউন্ট খোলা। আলিবাবাতে এ্যাকাউন্ট খোলা খুবই সহজ প্রক্রিয়া। আলিবাবার এ্যাকাউন্ট দুই ধরনের হয় ৷ একটি হলো সেলার এ্যাকাউন্ট ৷ আরেকটি হলো বায়ার এ্যাকাউন্ট ৷
সেলার হলো তাদের এ্যাকাউন্ট, যারা আলিবাবাতে পণ্য বিক্রয় করবেন ৷ আর বায়ার এ্যাকাউন্ট হলো আমরা যারা আলিবাবা থেকে পণ্য ক্রয় করবেন ৷ তবে আলিবাবাতে একটি এ্যাকাউন্ট দিয়ে বায়ার সেলার দুটোই হতে পারবেন ৷ আলিবাবাতে এ্যাকাউন্ট করতে প্রথমে একটি অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন ৷ এবার আপনার ভ্যালিড ইমেইল দিয়ে alibaba.com অ্যাপ্সে একটি এ্যাকাউন্ট করুন খুব সহজেই ৷
আপনি আপনার ইমেইল দিয়ে দিন। এবার তারা আপনাকে একটি ভেরিফিকেসন কোড পাঠাবে। ইমেইল থেকে সেন্ড লিঙ্ক এ ক্লিক করে ভেরিফিকেসন কোড দিয়ে আকাউন্ট কনফার্ম করুন।  এখানে আপনি বায়ার হলে খুব বেশী তথ্য দিতে হবেনা। তবে আপনি যদি সেলার হোন তবে অনেক কিছু দিতে হবে। আপনার যথা সম্ভব তথ্য দিয়ে ফর্ম টি পূরণ করে এ্যাকাউন্ট খোলার কাজটি শেষ করুন।

আলিবাবা বাংলাদেশ অফিস ।। Alibaba Bangladesh office

দ্বিতীয় ধাপঃ (পণ্যের সাপ্লায়ার, দাম সহ সকল বিষয় কনফার্ম করা)

একটি কথা প্রথমেই বলে রাখি , আপনি alibaba.com এ একাউন্ট না করেও পন্য ক্রয় করতে পারবেন না ৷ কারন আকাউন্ট করা না থাকলে  সেলারের সাথে যোগাযোগ করতে পারবেন না । আলিবাবা থেকে পন্য ক্রয় করার জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে alibaba.com অ্যাপটি ডাউনলোড করে নিন ৷অ্যাপের উপরে একটি সার্চ বার দেখতে পাবেন ৷ সেখানে আপনার কাঙ্ক্ষিত পন্য এর নাম লিখে সার্চ করুন । যেমন কলম কিনতে চাইলে pen লেখে সার্স করলে দেখবেন কয়েক শ , কলম সেলারের সাইট চলে আসবে ৷ এবারের কাজ হলো গোল্ড সাপ্লায়ার খুজে বের করা ৷ চেষ্টা করবেন 5 Years gold suppliers চিহ্ন আছে এরকম কাউকে বেছে নেবার জন্য । তবে আপনি চাইলে তার কমও নিতে পারেন ৷ কিন্তু সাবধানে কাজ করবেন ৷ কিন্তু একজন ফাইনাল সেলার নির্বাচন করার আগে যে কয়টি বিষয় খুব জরুরি তার মধ্যে গুরুত্ব পূর্ণ হলো

ঢাকা এয়ারপোর্টে বা চট্টগ্রাম পোর্টে আমদানি করা পণ্যের কাস্টমস ক্লিয়ারিং করতে সি এন্ড এফ দরকার হলে আমাদের সাথে যোগাযোগ করুন । সি এন্ড এফ


১৷ অবশ্যই তাদের গোল্ড সাপ্লায়ার থাকতে হবে ।

২৷ দাম কি FOB নাকি CFR এটা ভালো করে দেখে নিবেন ৷

৩৷ Country of origin কোথায়, এটাও দেখে নিবেন ৷ না হয় চায়না পন্য, তাইওয়ান বলে চালিয়ে দিতে পারে ৷ অনেক সময় তারা এক দেশের সেলার আরেক দেশের পণ্য সেল করে ।  এটা করা যায় । কিন্তু আপনি চেষ্টা করবেন যে দেশের পণ্য সে দেশের সেলার থেকে ক্রয় করতে ।

৪৷ পন্য তারা কি উৎপাদন করে নাকি সোর্সি করে এটাও জানবেন । যদি তারা পন্য নিজেরা উৎপাদন না করে তবে তারা দাম বেশী চাইবে ।  কারন তারা Middle man হিসাবে কাজ করে । আর যদি তারা নিজেরা সরাসরি উৎপাদন করে তবে তারা অন্যদের চেয়ে কম দামে দিতে পারবে ।যাহোক পন্য সিলেক্ট করলেই দেখবেন, পাশে Contact Seller বা Get latest price নামে সেলার কে মেসেজ বা ইমেইল করার বাটন আছে৷  বাটনে ক্লিক করে সেলারকে একটা মেসেজ করে আপনার কি পণ্য লাগবে সেটা বিস্তারিত বলুন।  সাথে আপনার পারসোনাল ইমেইল আইডিটা দিয়ে দিবেন৷ যাতে তারা পরবরতিতে আপনার সাথে যোগাযোগ করতে পারে । তবে যা কিছু লেখবেন অবশ্যই সেটা English এ হতে হবে ।নাহয় তারা বুঝবেনা । তবে ইংরেজিতে এক্সপার্ট হওয়া লাগবেনা ৷ স্বাভাবিক ভাবে লেখলেই চলবে ৷ এবার সাপ্লায়ার কে পণ্যের দাম জিজ্ঞাসা করবেন। যদি দাম আপনার মন মত হয় তবে আমাদের সাথে যোগাযোগ করবেন পণ্যটি আমদানি করার ব্যাপারে।

সবকিছুর ফাইনাল হলে আপনি আমাদের সাথে যোগাযোগ করবেন। আমরা আপনাকে পণ্যটি ক্রয় করে বাংলাদেশে আমদানি করে দেয়ার ব্যবস্থা করে দিবো। তবে অবশ্যই আপনাকে সাপ্লায়রের সাথে কথা বলে পণ্যের কোয়ালিটি, দাম ইত্যাদি সকল বিষয় কনফার্ম করে নিতে হবে।


Related Post

জনপ্রিয় পণ্য

সাম্প্রতিক পণ্য

Leave a Comment:

Comment as:

alibaba & Import Export expert

সি এন্ড এফ, আমদানি, আলিবাবা নিয়ে যেকোনো সমস্যায় আমাকে ফেসবুকে মেসেজ করুন

এখানে ক্লিক করুন
2017 © 2024 eibbuy. All Rights Reserved.
Developed By Fluttertune react js next js